রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি নিশ্চিত করতে ইউএনও'র মোবাইল কোর্ট

জাজিরা (শরীয়তপুর) প্রতিনিধি
  ১৭ মার্চ ২০২৪, ০৯:২২
ছবি-যায়যায়দিন

শরীয়তপুরের জাজিরায় সাম্প্রতিক সময়ে সরকার নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি নিশ্চিত করার লক্ষ্যে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছেন জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া ইসলাম লুনা। শনিবার (১৬-মার্চ) বিকেলে উপজেলার লাউখোলা এবং জয়নগর বাজারে এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন তিনি।

এসময়, দু'টি বাজারে থাকা ব্যবসায়ীদের মধ্যে অতিরিক্ত মূল্য গ্রহণসহ বিভিন্ন অনিয়মের প্রমাণ সাপেক্ষে ৭ জন খুচরা ব্যবসায়ীকে ৭ টি মামলার বিপরীতে ৯ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন তিনি। পাশাপাশি বাজার দুটিতে থাকা সকল ব্যবসায়ী এবং ক্রেতা সাধারণকে সরকার নির্ধারিত মূল্যে বিভিন্ন পণ্য ক্রয়-বিক্রয় করার জন্য সচেতন করা হয়।

অভিযান শেষে জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া ইসলাম লুনা অতিরিক্ত মূল্য দাবি করলে প্রশাসনকে অবহিত করার আহ্বান জানিয়ে বলেন, সাধারণ মানুষের কথা চিন্তা করে সরকার বিভিন্ন পণ্যের দাম নির্ধারণ করে দিয়েছে। সুতরাং নির্ধারিত এসব পণ্য বেশি দামে কেউ বিক্রি করলে আমরা তার বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করবো।

উল্লেখ্য: প্রতি বছরের ন্যায় এবারও রমজান মাসে ইফতারি পণ্যসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম ব্যবসায়ীরা লাগামহীন ভাবে বাড়িয়ে বাজারে বিক্রি করায় জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। যার ফলে ইফতারি পণ্যসহ নিত্যদিনের অতি প্রয়োজনীয় ২৯ টি পণ্যের দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। যদিও সরকার নির্ধারিত মূল্যে এসব পণ্য বিক্রি করতে চাইছে না অধিকাংশ ব্যবসায়ীরা।

সরকার কর্তৃক কেজি প্রতি মূল্য নির্ধারিত এসব পণ্য হচ্ছে, ছোলা-৯৮, মসুর ডাল (উন্নত)-১৩০.৫, সোনালী মুরগি-২৬২, মসুর ডাল (মোটা)-১০৫.৫, ব্রয়লার মুরগি-১৭৫, খেসারির ডাল-৯২.৬১, গরুর মাংস-৬৫০, শুকনো মরিচ-৩২৭, ছাগলের মাংস-১০০৩, বাধাকপি-২৮ এবং কাতল মাছ-৩৫৩।

এছাড়াও ফুলকপি-২৯, পাংগাস মাছ-১৮০, বেগুন-৪৯.৭৫, ডিম (প্রতি পিছ)-১০.৪৯, শিম-৪৮, দেশি রসুন-১২০, টমেটো-৪০, কাচামরিচ-৬০, মিষ্টিকুমড়া-২৩, আদা-১৮০, চিড়া-৬০, আলু-২৮, সাগর কলা (হালি)-২৯.৭৮, জাহিদী খেজুর-১৮৫, বেসন-১২১, মুগডাল-১৬৫, পেঁয়াজ-৬৫ এবং মাসকালাই-১৬৬.৫ টাকা মূল্য নির্ধারণ করা হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে