শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রামগ‌ড়ে অবৈধভাবে বালু উত্তোলন, তিন লাখ টাকা জ‌রিমানা 

রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি
  ২০ মার্চ ২০২৪, ১১:৩৮

খাগড়াছড়ির রামগড় উপ‌জেলায় ইজারা ব্যতীত অবৈধভাবে বালু উত্তোলনের দা‌য়ে ওমর শরীফ (৩২) না‌মের এক ব্যক্তিকে তিন লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (১৯ মার্চ) রামগড় ইউনিয়নের ০৯ নং ওয়ার্ডের হাতির খেদা এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা ক‌রে উপ‌জেলা সহকারী ক‌মিশনার( ভূ‌মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাস এ জ‌রিমানা ক‌রেন। একইসা‌থে‌ উ‌ত্তো‌লিত বালু ও বালু উত্তোলন এবং পরিবহনের সরঞ্জামাদি জব্দ করা হয়।

মোবাইল কোর্ট সূ‌ত্রে জানা যায়, অবৈধভাবে বালু উত্তোলনের গোপন সংবাদ পে‌য়ে সেখা‌নে তাৎক্ষণিক মোবাইল কোর্ট পরিচালনা করা হয় । মোবাইল কোর্ট পরিচালনা কালে পাইপসহ বালু উত্তোলনের দুটি মেশিন, একটি এস্কেভেটর, উত্তোলিত বালু পরিবহনের জন্য বালু বোঝাই একটি ট্রাক এবং প্রায় ৫০০০ ঘনফুট সাদা বালু জব্দ করা হয়। ঘটনাস্থলে অবৈধভাবে বালু উত্তোলনের সময় অভিযুক্ত ওমর শরীফ (৩২), পিতা- মো: এরশাদ উল্ল্যাহকে আটক করা হয়। অপরাধ স্বীকার করায় 'বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০' এর সংশ্লিষ্ট ধারায় অভিযুক্তকে তিন লক্ষ টাকা অর্থদণ্ড; অর্থদণ্ড অনাদায়ে ৪ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

অর্থদণ্ডের অর্থ নগদ পরিশোধ করায় আসামিকে সতর্ক করে খালাস দেয় আদালত।পাইপসহ জব্দকৃত বালু উত্তোলনের মেশিন দুটি এবং বালু পরিবহনের জন্য ব্যবহৃত ট্রাকটি রামগড় থানার সংশ্লিষ্ট উপপরিদর্শকের নিকট জিম্মায় দেওয়া হয় এবং এস্কেভেটর ও ৫০০০ ঘনফুট বালু স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্যের জিম্মায় রাখা হ‌য়ে‌ছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মানস চন্দ্র দাস জানান, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা করে অভিযুক্তকে অর্থদণ্ড দেয়া হয়েছে। অর্থদণ্ড বাবদ আদায়কৃত অর্থ চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দেওয়া হবে। জব্দকৃত মালামাল বিধি মোতাবেক নিলামে বিক্রি করে আদায়কৃত অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা করার জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। অবৈধ কর্মকান্ডের বিরুদ্ধে প্রশাস‌নের অভিযান চলমান থাকবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে