শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে

সখীপুরে শিক্ষার্থীদের উদ্যোগে ‘বঙ্গবন্ধু মেলা’ ও অগ্নিনির্বাপক মহড়া অনুষ্ঠিত

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
  ২৬ মার্চ ২০২৪, ১৯:৪১

মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে টাঙ্গাইলের সখীপুর উপজেলার ঘোনারচালা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের আয়োজনে ‘বঙ্গবন্ধু মেলা’ ও অগ্নিনির্বাপক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ) বিদ্যালয় প্রাঙ্গনে শ্রেণি শিক্ষক ও ফায়ার সার্ভিসের উদ্যোগে ‘বঙ্গবন্ধু মেলা’ ও অগ্নিনির্বাপক মহড়া অনুষ্ঠিত হয়।

জানা যায়, নতুন কারিকুলামে নবম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে বাংলাদেশ ও বঙ্গবন্ধু অভিজ্ঞতায় ২৬ মার্চ শিক্ষার্থীদের নিয়ে ‘বঙ্গবন্ধু মেলা’র আয়োজনের নির্দেশনা রয়েছে। সেই নির্দেশনা বাস্তবায়নে ও মহান স্বাধীনতা দিবস সম্পর্কে জানতে সহকারী শিক্ষক রুহুল আমীনের সহযোগিতায় এ মেলার আয়োজন করে শিক্ষার্থীরা। তিনটি স্টলে বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধের ছবি, বই, ব্যানার, ফেস্টুন এবং নানা ফুলে সজ্জিত করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম মহান স্বাধীনতা দিবসের আলোচনা শেষে এ মেলার উদ্বোধন করেন।

অপরদিকে বেলা ১২টার দিকে সখীপুর উপজেলা ফায়ার সার্ভিসের উদ্যোগে বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে আগুন নেভানোর কৌশল ও তাৎক্ষণিক করণীয় বিষয়ে সচেতনামূলক মহড়া ও প্রশিক্ষণ হয়। উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্য সোহেল রানার নেতৃত্বে এ মহড়া পরিচালনা করা হয়। তিনি আগুন নিয়ন্ত্রণ, উদ্ধার তৎপরতা ও গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে তা কিভাবে নিয়ন্ত্রণ করতে হবে তার কৌশল প্রদর্শন করেন। অষ্টম শ্রেণির জীবন ও জীবিকা বইয়ের ‘আনন্দময় কাজের সন্ধান’ অভিজ্ঞতার আলোকে সহকারী শিক্ষক খায়রুল ইসলামে নির্দেশনায় এবং ফায়ার সার্ভিসের সহায়তায় শিক্ষার্থীরা বাস্তব জ্ঞান লাভ করে। পরে শিক্ষার্থীদের মাঝে ফায়ার সার্ভিসের হটলাইন নম্বর ও সখীপুর ফায়ার সার্ভিসের মোবাইল নম্বর প্রদান করা হয়।

এ সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম, সহকারি শিক্ষক আহাম্মদ আলী, শাহনাজ আক্তার, ম্যানেজিং কমিটির সদস্য মোনায়েম খানসহ অন্যান্য শিক্ষকমন্ডলী, ফায়ার সার্ভিসের সদস্যবৃন্দ এবং বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে