বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সৈয়দপুরে ভেজাল সেমাইয়ে বাজার সয়লাব

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
  ২৭ মার্চ ২০২৪, ১৭:৪৬
সৈয়দপুরে ভেজাল সেমাইয়ে বাজার সয়লাব

নীলফামারীর সৈয়দপুরে ভেজাল ও নিম্ন মানের সেমাইয়ে বাজার সয়লাব হতে শুরু করেছে। আবার অনেক অসাধূ ব্যবসায়ী তাদের গুদামে রাখা অবিক্রিত পুরাতন সেমাই রোজা শুরু হতে না হতেই বাজারে সরবরাহ করছেন। অনেক দোকানেই এরকম সেমাই মিললেও কর্তৃপক্ষ নীরব বলে অভিযোগ উঠেছে।

ঈদ এলেই বাজারে সেমাইয়ের চাহিদা বাড়ে এবং এ সুযোগে এক শ্রেণীর অসাধূ ব্যবসায়ী নিম্ন মানের ময়দা, ক্ষতিকারক ভারতীয় রং, ভেজাল সোয়াবিন, পশুর চর্বি ও টেল্যু ব্যবহার করে বিভিন্ন ধরণের লাচ্ছা ও চিকন সেমাই তৈরি করে বাজারজাত করেন।

শুধু ঈদকে কেন্দ্র করেই সৈয়দপুর উপজেলার শহর ও গ্রাম এলাকায় গড়ে উঠেছে অনেক বেনামী সেমাই কারখানা। এসব কারখানায় ব্যাপকহারে ভেজাল সেমাই উৎপাদিত হচ্ছে।

অনেক কারখানায় খোঁজ নিয়ে দেখা গেছে, নিম্ন মানের ময়দা শ্রমিকরা অত্যন্ত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে পা’ দিয়ে খুঁচিয়ে-খুঁচিয়ে সেমাইয়ের মিশ্রণ তৈরি করছেন। যা’ জন-স্বাস্থ্যের জন্য হুমকীস্বরুপ। অনেক কারখানার মালিকরা দেশের নামকরা প্রতিষ্ঠিত কোম্পানী বনফুল, আলাউদ্দিনসহ বিভিন্ন কোম্পানীর প্যাকেট ছাঁপিয়ে তাতে এসব নি¤œমানের সেমাই ভরে দীর্ঘদিন ধরেই বিক্রি করে আসছেন।

এসব ভেজাল ও নকল সেমাই কিনে প্রতারিত হয়ে আসছেন জন-সাধারণ। অভিযোগ রয়েছে, স্বাস্থ্য-বিভাগের জনৈক ইন্সপেক্টর এর সাথে গোপন দফা-রফায় এসব অসাধূ কারবার অবাধে করা হচ্ছে।

১৫/১৬ রোজা পার হতে চলেছে। এখনই সময় সৈয়দপুরের অনেক কারখানায় এখনই ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এসব সেমাই কিভাবে তৈরি হচ্ছে তা’ দেখার বলে মত পোষন করেছেন এলাকার সচেতনমহল। তা’হলে এসব কারবার রোধ করা সম্ভব হবে।

এ ব্যাপারে কথা হলে সৈয়দপুর উপজেলার সহকারী কমিশনার (ভুমি) প্রথম শ্রেণীর ম্যজিস্ট্রের্ট আমিনুল ইসলামের সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি জানান, খুব তাড়াতাড়ি বিএসটিআই’ এর কর্মকর্তাদের সাথে নিয়ে আমরা সেমাই কারখানাগুলোতে অভিযান চালাবো।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে