মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বশেমুরকৃবিতে ৩ মাসব্যাপী বীজ প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ শুরু

গাজীপুর প্রতিনিধি
  ১৬ এপ্রিল ২০২৪, ১৩:৫৬
ছবি-যায়যায়দিন

কৃষির মৌলিক উপকরণ ভালো বীজ উৎপাদন, সংরক্ষণ, ও বিপনন বিষয়ে বীজ প্রযুক্তির উপর ৩ মাসব্যাপী পোস্টগ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) আন্তর্জাতিক ভবনে অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভাইস—চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া তাঁর বক্তব্যে বলেন, গুণগতমানের বীজ খাদ্য উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বিশ্বপরিস্থিতি বিবেচনায় খাদ্য ঘাটতি মোতাবেলায় বাংলাদেশকে গুণগতমানের বীজ উৎপাদন, সংরক্ষণ ও কৃষকের মাঝে ছড়িয়ে দিতে এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি বলেন, ভালো বীজ উৎপাদনে ও বৈশ্মিক সংকট মোকাবেলায় দক্ষ জনশক্তি এবং নিবেদিত প্রাণ গবেষকগণের নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। কারণ আমাদের বাহিরের দেশের বীজের উপর নির্ভরশীল না হওয়া ভালো কারণ কোন কারণে দুষিত বীজ এদেশে একবার ঢুকে গেলে আমাদের সমূহ ক্ষতি হবে এজন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনকে সক্ষমতা বাড়াতে হবে।

জলবায়ু পরিবর্তন ও মানুষ্যসৃষ্ট দুর্যোগের ফলে বিশ্বে খাদ্যের ঘাটতি মোকাবেলায় আমাদের নিজেদের সক্ষমতা বাড়াতে হবে কারণ টাকা থাকলেই আমরা খাদ্য কিনতে পারবো না। এজন্য বীজের সাথে সম্পৃক্ত সকল কৃষি বিজ্ঞানীদের এগিয়ে আসার আহবান জানান। পরিবেশ পরিস্থিতি বিবেচনায় এ প্রশিক্ষণ যেন আরো বৈচিত্রমতয় হয় তার প্রতি সকলকে গুরুত্ব দেয়ার আহবান জানান। জাতীয় পর্যায়ে এ বিশ্ববিদ্যালয় যেন একটি মাইলফলক হিসেবে কাজ করে সে আশাবাদ ব্যক্ত করে তিনি এ প্রশিক্ষণের উদ্বোধন করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ বলেন, বর্তমানে বাংলাদেশে ১৩.৩৩ লক্ষ মেট্রিক টন বীজ প্রয়োজন যা কৃষির ভাগ্যকে নিয়ন্ত্রণ করে যেগুলো বিএডিসিসহ অন্যান্য বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠানের উপর নির্ভরশীল। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, এসকল প্রতিষ্ঠান গুণগতমানসম্পন্ন বীজ উৎপাদন করে কৃষকের তথা দেশের ভাগ্যোন্নয়নে কাজ করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বিএডিসি’র সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মোঃ মোস্তাফিজুর রহমান এবং প্রোগ্রাম ডাইরেক্টর পার্টনার ড. এ.কে.এম. মিজানুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েস।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানের কোর্স কো—অর্ডিনেটর প্রফেসর ড. এম. ময়নুল হক এবং সহযোগী কোর্স কো—অর্ডিনেটর প্রফেসর ড. এ. কে. এম. আমিনুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে দেশের সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান থেকে আগত ৩০ জন প্রশিক্ষণার্থী এ প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে