মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

তিতাসে ফসলী রক্ষায় সাধারণ মানুষের মানববন্ধন

তিতাস (কুমিল্লা) প্রতিনিধি
  ১৬ এপ্রিল ২০২৪, ১৯:০৪

কুমিল্লার তিতাসে ফসলী জমিতে অবৈধ ড্রেজারের দাপটে বিলিন হচ্ছে কৃষি জমি। নির্দিষ্ট একটি জমি কিনে তাতে কূপের মতো গর্ত করে বালু উত্তোলন করে ড্রেজার সিন্ডিকেট।

ফলে আশে-পাশের কৃষকদের জমি বিলিন হয়ে যায় গর্তে। এইসব ভূমিখেকো ড্রেজার বন্ধের দাবী তুলে সোমবার বিকাল ৫টায় উপজেলার জগতপুর ইউনিয়নের মাছিমপুর বদুরবাগ এলাকায় মানববন্ধন করেছে মাছিমপুর, মঙ্গলকান্দি, চাঁনপুর ও জগতপুর দশানীপাড়া সাধারণ জনগণ।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়নের প্রায় ১৫টি স্থানে অবৈধভাবে ড্রেজার স্থাপন করে সরকারী নির্দেশনা উপেক্ষা করে কৃষি জমি থেকে বালু উত্তোলন করছে ড্রেজার ব্যবসায়ী সিন্ডিকেট।

ভূক্তভোগী কেউ যদি উক্ত বালু উত্তোলন নিয়ে কোন লিখিত আবেদন বা ফেসবুকে সমালোচনা করেন তখন নড়েচড়ে বসে উপজেলা প্রশাসন। সংশ্লিষ্ট এলাকায় অভিযান চালিয়ে ড্রেজার বন্ধ করে দেন। কিন্তু থেমে থাকে না ড্রেজার মালিকরা। তারা স্থান পরিবর্তন করে পুনরায় আবার ড্রেজার স্থাপন করে বালু উত্তোলন করে।

এভাবে কৃষি জমির পর কৃষি জমি বিলিন হচ্ছে। আর ক্ষতিগ্রস্থ হচ্ছে পাশ্ববর্তী জমির মালিকরা। এসব ড্রেজারের মাধ্যমে শুধু কৃষি জমি বিলিন হচ্ছে না, সরকারী খাস জায়গা, খাল-নালা ভরাট করে অবৈধ দখলের নজিরও রয়েছে। স্থানীয় লোকজন এসব নিয়ে প্রতিবাদ করলে রাজনীতির নেতাদের নাম জুড়ে দিয়ে ভয়াভীতি দেখান। প্রায় শোনা যায়, উমুক ড্রেজার তমুক নেতার। তাই অনেকে প্রতিবাদ না করে তাদের অত্যাচার সহ্য করে যায়।

অবৈধ ড্রেজার বন্ধ করে কৃষি জমি রক্ষার দাবী তুলে মানববন্ধনে বক্তব্য রাখেন, মাছিমপুর গ্রামের বিশিষ্ট ব্যক্তি আবুল হোসেন বুলবুল, মোয়াজ্জেম সরকার ও জগতপুর ইউপি সদস্য মো. ওমর ফারুক। এসময় এতে উপস্থিত ছিলেন জগতপুর ইউপি সাবেক চেয়ারম্যান আব্দুর রহমান, ইউপি সদস্য মো. শান্তি মিয়া, বিশিষ্ট ব্যক্তি জয়নাল আবেদীন সরকার, হাবিবুর রহমান, জয়নাল আবেদীন প্রমূখ।

তিতাস থানার ওসি কাঞ্চন কান্তি দাশ বলেন, আমরা কোন লিখিত অভিযোগ বা খবর পেলে তা তাৎক্ষণিক বন্ধ করে দিচ্ছি। যেখানে মানববন্ধন হয়েছে, সেখানের ড্রেজারটি বন্ধ করে দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুল হাসান বলেন, মানববন্ধনের এলাকায় ড্রেজার সংক্রান্ত আমি কোন অভিযোগ পাই নাই। তবে মানববন্ধনের একটি ভিডিও আমার কাছে এসেছে। আমি এসিল্যান্ডকে বলেছি বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নিতে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে