মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

তালতলীতে রাখাইনদের তিন দিনব্যাপী‘জলকেলি’ উৎসব

তালতলী (বরগুনা) প্রতিনিধি
  ১৬ এপ্রিল ২০২৪, ১৯:০৬

রাখাইন নতুন বছরকে বরণ করে নিতে বরগুনার তালতলীতে ঐতিহ্যবাহী সাংগ্রেং পোয়ে বা জলকেলি উৎসব উদ্বোধন করা হয়েছে। সর্ববৃহৎ এ সামাজিক উৎসবকে ঘিরে রাখাইন পল্লীগুলোতে বইছে আনন্দের বন্যা।

মঙ্গলবার(১৬এপ্রিল) উপজেলার নামিশিপাড়ায় জলকেলি উৎসবের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার সিফাত আনোয়ার তুমপা। এবার নানা আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী রাখাইনদের মন মাতানো এই উৎসব।

প্রতি বছর রাখাইন নববর্ষকে বরণে রাখাইন সম্প্রদায় সাংগ্রে পোয়ে বা জলকেলি উৎসব উদ্‌যাপন করে। উৎসবে রাখাইন শিশু-কিশোর, তরুণ-তরুণী এবং আবালবৃদ্ধবনিতা নেচে গেয়ে, একে অপরের শরীরে জল ছিটিয়ে উৎসব পালন করে থাকে। এ যেন এক মহা আনন্দযজ্ঞ। এ সময় তারা বিভিন্ন বাদ্যযন্ত্র নিয়ে দল বেঁধে নাচতে নাচতে বিভিন্ন প্যান্ডেল পরিদর্শন করেন। রাখাইন নেতা মংসেলেন তালুকদার বলেন, উৎসব উপলক্ষে প্রতিটি রাখাইন পল্লী থেকে আবাল বৃদ্ধা বনিতা শোভাযাত্রা সহকারে বৌদ্ধ বিহারে যান। এতে অল্প-বয়সীরা মাটির কলস এবং বয়স্করা কল্পতরু বহন করেন।

রাখাইন নেতা মি. মংচিন থান বলেন, ‘এ উৎসব পুরনো বা অশুভকে পেছনে ফেলে মঙ্গলের বার্তা। আদিকাল থেকে রাখাইন নববর্ষ উপলক্ষে সামাজিকভাবে সাংগ্রেং পোয়ে উৎসব পালন হয়ে আসছে। এবারও ব্যতিক্রম ঘটেনি। আনন্দ-উল্লাসে নতুন বছরকে বরণ করে নিচ্ছে সবাই।

জলকেলি উৎসব আয়োজন কমিটির সভাপতি মংথান চো বলেন , আমরা প্রতি বছরই এখানে বর্ণাঢ্য আয়োজনে এই উৎসব উদ্‌যাপন করে থাকি। রাখাইন সম্প্রদায়ের লোকজনসহ স্থানীয়রাও এসে এই উৎসবটিকে আরও প্রাণবন্ত করেছেন। উৎসব আয়োজনে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও স্থানীয় রাজনৈতিক ব্যক্তিবর্গ সার্বিক সহযোগিতা করেছেন।

তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম বলেন, রাখাইনদের জলকেলি উৎসব উপলক্ষে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

তালতলী উপজেলা নির্বাহী অফিসার সিফাত আনোয়ার তুমপা বলেন,এ উপজেলা মূলত রাখাইন অধ্যুষিত এলাকা। প্রতি বছর এখানে এ উৎসব পালন করা হয়। রাখাইন সম্প্রদায়ের এই উৎসব ঘিরে তালতলীর সবখানে এখন উৎসব চলছে। এই অনুষ্ঠানকে ঘিরে প্রশাসন থেকে সকল ধরনের সহযোগিতা করা হচ্ছে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে