মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চিলমারীতে উৎসবমুখর পরিবেশে অষ্টমী স্নান

চিলমারী(কুড়িগ্রাম)প্রতিনিধি
  ১৬ এপ্রিল ২০২৪, ১৯:৪৯

‘হে মহা ভাগ ব্রহ্মপুত্র, হে লৌহিত্য আমার পাপ হরণ কর’ এ মন্ত্র উচ্চারণ করে পাপমোচনের আশায় প্রতিবারের মতো এবারও উৎসবমুখর পরিবেশে কুড়িগ্রামের চিলমারীর ব্রহ্মপুত্র নদে হিন্দু ধর্মাবলম্বীদের অষ্টমী স্নান সম্পন্ন হয়েছে।

দেশ-বিদেশের ৫ লক্ষাধিক পুণ্যার্থী ব্রহ্মপুত্র নদে স্নান উৎসবে অংশ নেন। স্নানের সময় ফুল, বেলপাতা, ধান, দুর্বা, হরিতকি, ডাব ও আমপাতা ইত্যাদি পিতৃকুলের উদ্দেশ্যে নদের জলে অর্পণ করেন পুণ্যার্থীরা।

সোমবার বিকেল ৪টা ২৪ মিনিট পর থেকে শুরু হয়েছে উৎসব । তবে মূল স্নান মঙ্গলবার ভোর ৪ টা থেকে শুরু হয়েছে। শেষ হবে বিকেল ৪টা ৫৬মিনিটে। স্নান উৎসব কমিটির সদস্য সচিব কর্ণধার বর্মা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি আরো জানান, সোমবার সকাল থেকে ব্রহ্মপুত্র নদের তীরে পুণ্যার্থীদের ঢল নেমেছে। সরগম হয়ে উঠেছে চিলমারীর ব্রহ্মপুত্র নদের রমনা ঘাট থেকে জোড়গাছ ঘাটের মধ্যবর্তী স্থান নন্দির মোড় পর্যন্ত।

চিলমারী পূজা উদ্যাপন কমিটির যুগ্ম আহ্বায়ক মিলন চন্দ্র বর্মন জানান, এবার শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে অষ্টমী স্নান উৎসব সম্পন্ন হয়েছে। আনুমানিক ৫ লক্ষাধিক পুণ্যার্থী স্নানে অংশ নেন বলে দাবি করেন তিনি।

প্রত্যক্ষদর্শীরা বলেন, সোমবার সকাল থেকে মহা অষ্টমী স্নানোৎসবে অংশ নিতে ব্রহ্মপুত্র নদের রমনা ঘাট থেকে জোড়গাছ পুরাতন বাজার পর্যন্ত প্রায় ৩ কি.মি এলাকায় কিলোমিটার এলাকায় পুণ্যার্থীরা ভিড় করেন। নারী-পুরুষ পুণ্যার্থীরা সড়ক পথ, নৌপথ ও রেলপথে স্নানে অংশ নিতে আসেন। এ দিকে স্নান উপলক্ষে চিলমারীতে কড়া নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়। পুণ্যার্থীদের জন্য ৩০টি শৌচাগার, পানির ব্যবস্থার জন্য ২০টি নলকূপ, কাপড় পরিধানের জন্য ৭০টির বেশি বুথ স্থাপন করা হয়।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে