শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দ্বন্দ্ব, কোন্দল আর বিভক্তি শোবিজে অস্থিরতা

এতদিন চলচ্চিত্র কিংবা নাট্যাঙ্গনে এমন রেষারেষির কথা শোনা গেলেও এবার সংগীতাঙ্গনে এই আগুনের তাপ লেগেছে। এমনকি গীতিকাররা জোটবেঁধে আন্দোলনে নেমেছেন, দিয়েছেন একাধিক বিজ্ঞপ্তি।
রায়হান রহমান
  ০৯ আগস্ট ২০২০, ০০:০০
মিথিলা

শোবিজ আর নোংরা রাজনীতি- দুটোই যেন এক সুতায় গাঁথা। দীর্ঘদিনের হিংসা-বিদ্বেষ আর বিভক্তির সঙ্গে নতুন করে যোগ হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের নানান রকমের কটু মন্তব্য। রেষারেষির সঙ্গে ইঙ্গিতপূর্ণ স্ট্যাটাসতো আছেই। পাশাপাশি থেমে নেই অনুমতি না নিয়ে অন্যের গান নিজের ছবিতে ব্যবহারের ঘটনা। ব্যক্তিগত ও দাম্পত্য জীবনেও চলছে টানাপড়েন। সবমিলিয়ে বলা যায় গুমোট এক অস্থিরতা বিরাজ করছে দেশীয় শোবিজে। এ নিয়ে অভিযোগ, পাল্টা অভিযোগ এমনকি মামলা-মোকাদ্দমার ঘটনাও ঘটছে কদিন পর পর।

এতদিন চলচ্চিত্র কিংবা নাট্যঙ্গনে এমন রেষারেষির কথা শোনা গেলেও এবার সংগীতাঙ্গনে এই আগুনের তাপ লেগেছে। এমনকি গীতিকাররা জোটবেঁধে আন্দোলনে নেমেছেন, দিয়েছেন একাধিক বিজ্ঞপ্তি। তাদের অভিযোগ, ঠিকমতো সম্মানী না পাওয়া নিয়ে। এছাড়াও সংগীতাঙ্গনের নানা অনিময় নিয়ে শতাধিক কণ্ঠশিল্পী সোচ্চার হয়ে ওঠেন। সম্প্রতি লিখিত এক বিবৃতিতে তারা জানান, 'অনেক ফ্রি অনুষ্ঠান করেছি, আর নয়। সম্মানী ছাড়া আমরা আর কোথাও অংশ নিচ্ছি না। সেটা টকশো হোক কিংবা গানের শো। কারণ, আমাদেরও খেয়ে-পরে বাঁচতে হবে।'

কণ্ঠ শিল্পীদের এমন যৌথ সিদ্ধান্তের সাধুবাদ জানিয়েছেন দেশের অনেক শিল্পী। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে পাঁচ দফা দাবি তুলেছেন একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া গীতিকার জুলফিকার রাসেল। তিনি বলেন, 'এখন থেকে সম্মানীর বিনিময়ে কণ্ঠশিল্পীরা যেসব গানে পারফর্ম করবেন তার একটা ভাগ গীতিকবি, আরেক ভাগ সুরস্রষ্টা এবং আরেকটি ভাগ সহশিল্পীদের জন্য রাখতে হবে। যথাযথ সম্মানী না দিয়ে কোনো লিরিক বা সুর ব্যবহার করবেন না। যন্ত্রশিল্পীদের কথাও ভাবতে হবে। তারাও যেন যথাযথ সম্মানী পেতে পারেন, সেটা নিশ্চিত করবেন। যেখানে এটা সম্ভব হবে না, সেই শো করবেন না। এই নীতিতে অটল থাকবেন।'

কয়েক সপ্তাহ আগে একই অভিযোগে নব্বই দশকের জনপ্রিয় গায়িকা দিলরুবা খান মামলা করেন ঢাকাই চলচ্চিত্রের চাহিদাসম্পন্ন নায়ক শাকিব খানের বিরুদ্ধে। ডিজিটাল আইনে মামলা করে তিনি থেমে থাকেননি, ক্ষতিপূরণ হিসেবে দাবি করেছেন ১০ কোটি টাকা। দিলরুবার অভিযোগ ছিল, 'তার গাওয়া জনপ্রিয় গান 'পাগল মন' শাকিব নিজের সিনেমায় অনুমতি ছাড়া ব্যবহার করেছেন। পাশাপাশি একটি টেলকম কোম্পানির কাছে বাণিজ্যিকভাবে বিক্রি করে দিয়েছেন। ফলে তিনি রয়্যালিটি থেকে বঞ্চিত হচ্ছেন। এ নিয়ে শাকিব ও দিলরুবার মধ্যে অভিযোগ, পাল্টা অভিযোগ চলছে। কেউই কাউকে ছাড় দিতে রাজি নন।

এর রেশ কাটতে না কাটতেই জনপ্রিয় কণ্ঠশিল্পী আসিফ আকবরের বিরুদ্ধে ইঙ্গিতপূর্ণ স্ট্যাটাস ও কুট মন্তব্যের অভিযোগ এনে মামলা করেন আরেক গায়িকা দিনাত জাহান মুন্নি। মুন্নির ভাষ্যমতে, 'কয়েক দিন ধরে আমাকে নিয়ে ফেসবুকে ইঙ্গিতপূর্ণ স্ট্যাটাস দিয়ে যাচ্ছেন আসিফ। সেখানে তার ভক্তরা আমাকে নিয়ে বাজে মন্তব্য করেই যাচ্ছেন। এ নিয়ে আসিফকে সাইবার ক্রাইম ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তারা সতর্ক করলেও কোনো কাজ হয়নি। কার্যত তিনি মামলা করতে বাধ্য হয়েছেন।

তার আগে ওয়েব সিরিজকে কেন্দ্র করে শোবিজ অঙ্গনে রীতিমত হইচই তৈরি হয়। গত রোজার ঈদে মুক্তি পাওয়া তিনটি ওয়েব সিরিজে অযাচিত অশ্লীল ও শয্যা দৃশ্য দেখানো নিয়ে আপত্তি তোলেন শতাধিক সিনিয়র অভিনয় শিল্পী। তবে ওসব সিরিজের পক্ষে সাফাই গাইতেও দেখা গেছে কাউকে। এর বাইরেও শোবিজ অঙ্গনে সবচেয়ে বড় অশান্তি তৈরি হয় করোনাভাইরাস নিয়ে। লকডাউনের মাঝে গোপনে কাজে ফেরা ও পরে স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষ কাজে ফেরা নিয়ে কম জলঘোলা হয়নি। চাহিদা সম্পন্ন তারকাদের কাজে ফেরাতে টেলিভিশন কর্মকতাদের অনেকটা আদা জল খেয়ে নামতে হয়েছে। এর সঙ্গে দীর্ঘদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিড়ম্বনায় রয়েছেন তারকারা। সম্প্রতি এ ধরনের বিড়ম্বনা আরও অনেক বেড়েছে। বিশেষ করে অভিনেত্রীরা কোনো ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমের হ্যান্ডেলে আপলোড দিলেই বাজে মন্ত্যবে ছেয়ে যায় কমেন্ট বক্স। যার কারণে অনেকটা বাধ্য হয়ে অভিনেত্রী মিথিলা নিজের কমেন্ট বক্স বন্ধ করে দিয়েছেন। আবার রকমারি নিউজের জন্য হাস্যরসাত্মক বা সার্কাজমের শিকার হচ্ছেন অভিনেতা-অভিনেত্রীরা। এ নিয়ে তারকাদের মধ্যে ক্ষোভ ও অস্থিরতা কাজ করছে।

তবে শোবিজ অঙ্গনে বিগত কয়েক মাসের সবচেয়ে বড় রহস্য চিত্রনায়িকা বুবলী। তাকে নিয়ে জটিলতা ও মুখরোচক সংবাদ কমছেই না। বিশেষ করে শাকিব ও বুবলীকে নিয়ে বিভিন্ন ধরনের খবর মিডিয়া পাড়ায় কান পাতলেই শোনা যাচ্ছে। এ নিয়ে ঢাকাই চলচ্চিত্রের শীতল অস্থিরতা বিরাজ করছে। তাছাড়া কদিন ধরে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদার ও সাধারণ সম্পাদক জায়েদ খানের সঙ্গে প্রযোজক ও পরিবেশক সমিতির দ্বন্দ্ব এবং একে অপরকে বয়কটের ঘোসনা কারও অজানা নয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108120 and publish = 1 order by id desc limit 3' at line 1