শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সাক্ষাৎকার

ক্যামেরায় দঁাড়ানোর আগে চরিত্র নিয়ে ভাবি

ছোটপদার্র আলোচিত তরুণ অভিনেতা ইরেশ যাকের। নাটকের পাশাপাশি অভিনয় করছেন চলচ্চিত্রেও। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘দেবী’ চলচ্চিত্রে অভিনয় করে আলোচনায় এসেছেন। অভিনয় ও সমসাময়িক বিষয়ে কথা হয় তার সঙ্গে ...
নতুনধারা
  ২৭ অক্টোবর ২০১৮, ০০:০০
ইরেশ যাকের

দেবীর সাইকো প্রসঙ্গ ...

গত ১৯ অক্টোবর আলোচিত ‘দেবী’ চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে। এতে আমি সাইকো চরিত্রে অভিনয় করেছি। ছোট একটি চরিত্র। খুব কম সময় পদার্য় উপস্থিতি আমার। তবুও চরিত্রটি দশর্কদের নজরে আসে। অল্প সময়ে দশর্কদের সেই চরিত্রে ধরে রাখা, তাদের চরিত্রটি উপলব্ধি করানো সত্যিই চ্যালেঞ্জের বিষয়। মানুষ আসলে কম সময়ে চরিত্রটি বুঝতে পারে না। তাদের বোঝাতে পারাটাই কঠিন কাজ। আমি চেষ্টা করেছি চরিত্রটি যেন দশর্ক বুঝতে পারে। উপভোগ করতে পারে।

যেমন ছিল প্রস্তুতি ...

ক্যামেরার সামনে দঁাড়ানোর আগে আমি বরাবরই চরিত্র নিয়ে ভাবি। সেই চরিত্রকে নিজের ভেতর ধারণ করার চেষ্টা করি। ‘দেবী’ চলচ্চিত্রের চরিত্রটি নিয়েও তাই করেছি। নিজের ভেতর কোনো চরিত্র ধারণ করা একটি মেন্টাল জানির্। এই চরিত্রটি করার আগে আমি নিজে প্রথমে মানসিক প্রস্তুতি নিয়েছি। কীভাবে করলে চরিত্রটি ঠিকঠাক ফুটে উঠবে সেটি নিয়ে ভেবেছি। আমি যদি আমার চরিত্র ঠিকভাবে তুলে ধরতে না পারি তাহলে সেটা আমার ব্যথর্তা হবে। সেটাও ভেবেছিলাম।

চরিত্র বাছাই ...

এর আগে গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’ চলচ্চিত্রে নেতিবাচক চরিত্রে অভিনয় করেছিলাম। সে চলচ্চিত্রটিও বেশ সাড়া জাগিয়েছিল। স্বপ্নজালে নিজের চরিত্র নিয়েও অনেকের প্রশংসা পেয়েছি। সেখানে দশর্ক আমাকে দেখেছে এক রকম, ‘দেবী’তে দেখছে আরেক রকম। সবসময় একই চরিত্রে অভিনয় না করে চরিত্রে ভিন্নতা আনতে আমার ভালো লাগে। আর চরিত্র পছন্দ না হলে আমি অভিনয় করি না। তাই হয়তো পদার্য় আমাকে বেশি দেখা যায় না।

চলমান ব্যস্ততা ...

অফিসে নিয়মিত সময় দেয়ার ফঁাকে ফঁাকে অভিনয় করি। খÐ নাটকের পাশাপাশি চলচ্চিত্রে অভিনয় করলেও ধারাবাহিকে কাজ করা হয় না। কারণ ধারাবাহিকে বেশি সময় দিতে হয়, যা আমার পক্ষে সম্ভব হয়ে ওঠে না। দুয়েকটি খÐ নাটকে কাজ করছি।

টেলিপ্যাব’র কাযর্ক্রম ...

প্রযোজকদের সংগঠন টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টেলিপ্যাব)-এর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছি। সম্প্রতি টেলিভিশনগুলোর কাছে পাওনা টাকা আদায়ের প্রাথমিক পদক্ষেপ হিসেবে সংবাদ সম্মেলন করে বিষয়টি সংশ্লিষ্টদের জানিয়েছি। আমরা তাদের ইতিবাচক সিদ্ধান্তের আশায় আছি। সাড়া না পেলে হয়তো ভিন্ন কোনো উপায়ে আমরা দাবি আদায়ের চেষ্টা করব। তবে টেলিভিশন চ্যানেলগুলো সহযোগিতা করবে বলে আমাদের বিশ্বাস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<19486 and publish = 1 order by id desc limit 3' at line 1