শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৪ জুলাই ২০১৮, ০০:০০
আপডেট  : ০৪ জুলাই ২০১৮, ২০:২৩

জাতীয় কবি নিয়ে দুই দিনের উৎসব

বিনোদন রিপোটর্

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবাষির্কী উপলক্ষে আয়োজন করা হয়েছে দুই দিনের উৎসব। আগামী ৬ ও ৭ জুলাই এটি অনুষ্ঠিত হবে শাহবাগের জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে। এর আয়োজন করেছে বাংলাদেশ নজরুলসংগীত সংস্থা। সংস্থার সভাপতি খালিদ হোসেন ও সাধারণ সম্পাদক খায়রুল আনাম শাকিল জানান, দুই দিনের আয়োজনেই থাকছে গান কবিতা ও নৃত্য। শুধু উদ্বোধনী দিনে থাকবে বিশেষ কথন। এদিকে জানা যায়, এবারের আয়োজনে বিশেষ সম্মাননাও জানানো হবে। এটি প্রদান করা হবে ভারতের গুণী নজরুল সংগীতশিল্পী মায়া রায়কে। শুদ্ধ নজরুলসংগীত চচার্, প্রসার, প্রচার ও গবেষণায় অবদান রাখার জন্য তাকে এবার সম্মানিত করা হবে।

আজ মঞ্চে গহনযাত্রা

বিনোদন ডেস্ক

মঞ্চস্থ হতে যাচ্ছে পদাতিক নাট্য সংসদের আলোচিত প্রযোজনা ‘গহনযাত্রা’। আজ সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটি। রুবাইয়াৎ আহমেদের রচনায় নাটকটির নিদের্শনায় রয়েছেন সুদীপ চক্রবতীর্। এতে একক অভিনয় করছেন শামছিআরা সায়েকা।

নাটকের কাহিনী প্রসঙ্গে নিদের্শক সুদীপ চক্রবতীর্ জানান, এই ভূখÐের কোনো এক স্থানে জন্ম হয় উগ্রপন্থির। এই পন্থির অনুসারীরা বিপরীত সব মতবাদ প্রত্যাখ্যান করে শুধু একটি মতবাদই প্রতিষ্ঠা করতে চায়। এ জন্য তারা ধ্বংসলীলা চালিয়ে রক্তগঙ্গা বইয়ে দেয়, হত্যা করে অগণিত মানুষ, ধষির্ত হয় অসংখ্য নারী। ভিন্ন মতাদশের্র এক ক্ষুদ্র সম্প্রদায়ের মানুষদের তারা ধরে নিয়ে বন্দি করে রাখে। বন্দিদশা থেকে পালাতে চায় অনেকে। কিন্তু তারা মারা যায়। শুধু সালমা নামের একজন বেঁচে যায়। সে ফিরে আসে মাঠে প্রান্তরে পড়ে থাকা লাশগুলো সমাহিত করতে। এই সময়ে সালমা নিজের অভ্যন্তরে টের পায় অপর কারো অস্তিত্ব। সেই অস্তিত্ব হয়তো তারই বধির্ত কোনো রূপ কিংবা অপররূপে সে নিজেই কিংবা অন্য কিছু ...।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে