শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঢাকা আন্তজাির্তক চলচ্চিত্র উৎসব আজ শুরু

বিনোদন রিপোটর্
  ১০ জানুয়ারি ২০১৯, ০০:০০

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দশর্ক, আলোকিত সমাজ’ ¯েøাগান নিয়ে আজ থেকে শুরু হচ্ছে ৯ দিনব্যাপী ‘ঢাকা আন্তজাির্তক চলচ্চিত্র উৎসব-২০১৯’। ১৭তম এই আসর চলবে ১৮ জানুয়ারি পযর্ন্ত। এবারের চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী শোতে দেখানো হবে তুরস্ক-জডাের্নর যৌথ প্রযোজনায় নিমির্ত সিনেমা ‘দ্য গেস্ট’। আন্দাজ হাজানেদাগøুর্ পরিচালিত এই ছবিটি প্রদশের্নর আগে উৎসব উদ্বোধন করবেন সাবেক অথর্মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সকাল ১০টার ওই আয়োজনে আরও উপস্থিত থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও তথ্য মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক।

বাংলাদেশসহ ৭২টি দেশের মোট ২২০টি চলচ্চিত্র প্রদশির্ত হবে রাজধানীর পঁাচটি স্থানে। প্রদশর্নীর জায়গাগুলো হলো-রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁয়েজ মিলনায়তন ও যমুনা বøকবাস্টার সিনেমা।

এবারের আয়োজনে ভারতের মোট ৩১টি চলচ্চিত্র রয়েছে। ভারতের পরই সমানসংখ্যক ২৯টি ছবি নিয়ে প্রতিনিধিত্ব করছে ইরান ও বাংলাদেশের ছবি। এর মধ্যে একক ও যৌথভাবে ইরানের ছবি রয়েছে যথাক্রমে ২৮ ও একটি। বিপরীতে একক দেশ হিসেবে ২৬টি ও যৌথভাবে নিমির্ত তিনটি ছবি রয়েছে বাংলাদেশের। এ ছাড়া অন্যান্য দেশের মধ্যে রয়েছে তুরস্কের ১৪, সাবির্য়ার ৬, মঙ্গোলিয়ার ৭, চীনের ৫ ও যুক্তরাষ্ট্রের ৪টি চলচ্চিত্র। ২০১৭ ও ২০১৮ সালে নিমির্ত চলচ্চিত্রের মধ্য থেকে এসব ছবি বাছাই করা হয়েছে।

এবারের উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়াল্ডর্, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশনÑএই আট বিভাগে চলচ্চিত্রগুলো প্রদশির্ত হবে। উৎসবের বিচারক হিসেবে বিদেশি চলচ্চিত্রকারদের সঙ্গে থাকছেন বাংলাদেশের অভিনেতা ইলিয়াস কাঞ্চন ও নিমার্তা ও প্রযোজক রুবাইয়াত হোসেন।

উৎসব চলাকালে ৭২টি দেশের আন্তজাির্তক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসের প্রতিনিধি এবং আয়োজক প্রতিষ্ঠান রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব দশর্কদের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন।

প্রতিবারের মতো এবারও উৎসবে আগামীকাল ১১ ও পরশু ১২ জানুয়ারি রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘উইমেন্স ফিল্ম মেকারস কনফারেন্স’। এতে আন্তজাির্তক নারী চলচ্চিত্র নিমার্তা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। আয়োজক প্রতিষ্ঠান থেকে জানানো হয়, সারাবিশ্বেই নারীদের অবস্থান পরিবতর্ন ঘটছে। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশেও নারীদের সবের্ক্ষত্রে উন্নয়ন ঘটছে। এসব বিষয়ে তথ্যাবলি উৎসবে উপস্থাপিত হবে। এই উদ্দেশে এবারের উৎসবে পঞ্চমবারের মতো নারী চলচ্চিত্র নিমার্তারা অংশ নিচ্ছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<31351 and publish = 1 order by id desc limit 3' at line 1