শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বালিয়াকান্দির পদমদীতে পর্যটন কেন্দ্র করার দাবি

নতুনধারা
  ১৪ নভেম্বর ২০১৯, ০০:০০

স্টাফ রিপোর্টার, রাজবাড়ী

বাংলা সাহিত্যের কালজয়ী উপন্যাস বিষাদ সিন্ধুর রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমির উদ্যোগে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার পদমদীতে তার সমাধিস্থলে দুই দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রথমদিন বুধবার মীরের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পদমদীর স্মৃতিকেন্দ্রটিকে পর্যটন কেন্দ্র এবং একটি সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয় করার দাবি বহু দিনের।

মীরের স্মৃতি স্মরণে ২০০৪ সালের ২০ এপ্রিল একটি স্মৃতিকেন্দ্র নির্মাণ করা হয়। স্মৃতিকেন্দ্রে মীরের আবক্ষ মূর্র্তি, সংগ্রহশালা, সভাকক্ষ, গ্রন্থাগার, পাঠাগার, অভ্যর্থনা কক্ষ ও ভিআইপি কক্ষ রয়েছে। কেন্দ্রের গ্রন্থাগারে মীর মশাররফ হোসেনের উপন্যাস বিষাদ সিন্ধুর ইংরেজি ও বাংলায় লেখা বই সংরক্ষিত আছে। এছাড়া তার রচনা সমগ্রের বেশকিছু লেখাও রয়েছে গ্রন্থাগারে। তবে স্মৃতি কেন্দ্রের সংগ্রহশালায় কয়েকটি আঁকা ছবি আর ফেস্টুন ছাড়া তেমন কিছুই নেই। স্মৃতি কেন্দ্রটিতে বর্তমানে একজন প্রোগ্রাম অফিসার, দুইজন অফিস সহকারী, একজন অফিস সহায়ক ও দুইজন নিরাপত্তা কর্মীর পদায়ন রয়েছে। তবে প্রোগ্রাম অফিসারকে বেশিরভাগ সময় বাংলা একাডেমিতে দায়িত্ব পালন করতে হয়।

কেন্দ্রের অফিস সহায়ক জিয়াউল হক জানান, স্মৃতি কেন্দ্রের আশপাশে থাকা-খাওয়ার সুব্যবস্থা না থাকায় পর্যটকদের সমস্যায় পড়তে হয়। এ ছাড়া যাতায়াত ব্যবস্থাও ভালো নয়। বর্তমানে গড়ে প্রতিদিন ৪০-৫০ জন পর্যটক আসেন।

রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্রটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবির সঙ্গে একমত। বিষয়টি নিয়ে তিনি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<75405 and publish = 1 order by id desc limit 3' at line 1