শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শাহজাদপুরে করলার বাম্পার ফলন

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি
  ০৫ এপ্রিল ২০২০, ০০:০০
সিরাজগঞ্জে শাহজাদপুরে একটি করলা খেত -যাযাদি

সিরাজগঞ্জের শাহজাদপুরে চলতি মৌসুমে করলার বাম্পার ফলন হয়েছে। ন্যায্যমূল্য পেয়ে চাষিরা দারুণ খুশি। শাহজাদপুরের গাড়াদহ ইউনিয়নের নবীপুর, টেপড়ি, কায়েমপুর, ব্রজবালা, পোরজনা ইউনিয়নের বড় মহারাজপুর, বাশুড়িয়া, গালা ইউনিয়নের মারজান, কাশিপুর, যমুনা চরের শ্রীপুর, কুরশি, দিগন্ত জোড়া মাঠ শুধু করলার খেত। করলা গাছের সবুজ রঙে ছেয়ে গেছে বিস্তীর্ণ মাঠ।

বারোমাসি সবজি হচ্ছে করলা। তবে শীতকালে এই সবজির বিশেষ চাহিদা রয়েছে। বর্তমানে করলার দাম ও ফলনে খুশি স্থানীয় চাষিরা। এ উপজেলায় উৎপাদিত করলা নিজেদের প্রয়োজন মিটিয়ে বর্তমানে দেশের অন্যান্য স্থানে চালান হচ্ছে। বিশেষ করে রাজধানী ঢাকায়। ধান উৎপাদনের পাশাপাশি এ উপজেলায় রেকর্ড পরিমাণ জমিতে করলার চাষ হয়েছে। প্রতিবিঘা জমিতে ৭ থেকে ৮ মন হারে করলার ফলন হয়েছে যা বিগত বছরের তুলনায় বেশি। করলা খেতে পোকা-মাকড়ের আক্রমণ কম হওয়ায় ও সঠিকভাবে বালাইনাশক প্রয়োগ করায় এবার ফলন ভালো হয়েছে বলে কৃষকরা জানান। ফলনের পাশাপাশি বর্তমানে বাজারে করলার দাম ভালো হওয়ায় খুশি কৃষকরা।

এভাবে বাজারে দাম অব্যাহত থাকলে কৃষকরা আগামীতে সবজি চাষে আরও বেশি ঝুঁকবে বলে আশা তাদের।

বাশুড়িয়া গ্রামের করলাচাষি রমজান আলী বলেন, এবার তিনি ২ বিঘা জমিতে করলার চাষ করেছেন। জমিতে নিয়মিত বালাইনাশক প্রয়োগ করায় গত বছরের তুলনায় এবার ফলন খুব ভালো হয়েছে। গত বছরের তুলনায় এ বছর করলার দামও ভালো। বর্তমানে বাজারে প্রতি মন করলা ৫০০ থেকে ৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

শাহজাদপুর উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা রবিউল আলম বলেন, কৃষকরা করলার জমিতে বালাইনাশক থিয়োভিট স্প্রে করায় এবার পাতা কুচকে যাওয়া রোগ হয়নি। তাই এবার ফলন ভালো হয়েছে। আর এখানকার উৎপাদিত করলা পাশের জেলাগুলোতে সরবরাহ করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<95287 and publish = 1 order by id desc limit 3' at line 1