শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পদোন্নতিসহ জাতীয় সংসদে বাড়ছে চাকরির সুযোগ

যাযাদি রিপোটর্
  ১৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

বেকারদের চাকরি পাওয়ার সুযোগ বাড়ছে জাতীয় সংসদে। এজন্য সৃষ্টি হচ্ছে নতুন পদ। প্রশাসনিক কমর্কতার্, সিনিয়র অ্যাসিস্ট্যান্ট সাজের্ন্ট অ্যাট আমর্স, ব্যক্তিগত কমর্কতার্ এবং সংসদের মেডিকেল সেন্টারের জন্য চিকিৎসকের পদ বাড়ানো হচ্ছে। ফলে সেখানে কমর্রতদের পদোন্নতির সুযোগও বাড়ছে।

সংসদ সচিবালয়ের নিয়োগবিধি সংশোধন ও পদ সৃজন সংক্রান্ত গঠিত কমিটির প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

সূত্র জানায়, সংসদ সচিবালয় কমিশনের ২৯তম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরের মে মাসে অতিরিক্ত সচিবকে (মানবসম্পদ) আহŸায়ক করে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটি তিনটি বৈঠক করে এসব সিদ্ধান্ত নেয়।

এ বিষয়ে জানতে চাইলে সংসদের সিনিয়র সহকারী সচিব (মানবসম্পদ-১) ফারজানা জামান বলেন, কমিটির সবের্শষ বৈঠক ১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে আইন ও অথর্ মন্ত্রণালয়ের দুজন কমর্কতার্ উপস্থিত ছিলেন। ওই দুজনের স্বাক্ষর নেয়ার জন্য এ সপ্তাহে সচিবালয়ে যাব। আগামী সপ্তাহে এ সংক্রান্ত প্রতিবেদন চূড়ান্ত হবে।

২২টি নতুন পদ সৃজনের সুপারিশ: কমিটি প্রশাসনিক কমর্কতার্র (১০ম গ্রেড) ১৫টি পদ সৃষ্টির সুপারিশ করেছে। এছাড়া সিনিয়র অ্যাসিস্ট্যান্ট সাজের্ন্ট অ্যাট আমের্সর (ষষ্ঠ গ্রেড) দুটি নতুন পদ, ব্যক্তিগত কমর্কতার্র (১০ম গ্রেড) ১০টি পদ এবং সংসদ সচিবালয় মেডিকেল সেন্টারে বিভিন্ন গ্রেডের ১১টি পদ সৃষ্টির সুপারিশ করা হয়েছে।

প্রশাসনিক কমর্কতার্: কমিটির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সংসদ সচিবালয়ের প্রশাসনিক কমর্কতার্র মোট মঞ্জুরীকৃত পদ ৬৫টি। সাতটি শাখায় প্রশাসনিক কমর্কতার্র পদ না থাকায় দাপ্তরিক কাজে বিঘœ ঘটছে। পাশাপাশি আটটি শাখায় কাজের পরিধি আগের চেয়ে বেড়েছে। সংসদের প্রশিক্ষণ শাখা, মেইনটেন্যান্স শাখা-১ ও ২, এক্সিকিউটিভ প্রডিউসার শাখা, উপপরিচালক (টেকনিক্যাল) শাখা, প্রটোকল শাখা ও মেডিকেল সেন্টারে প্রশাসনিক কমর্কতার্র পদ নেই।

এছাড়া কমন সাভির্স ও সমন্বয় শাখা (এ শাখায় দুটি এ.ও পদ সৃজন প্রয়োজন), প্রশাসন শাখা, পরিবহন শাখা, মানবসম্পদ শাখা-১ ও ২, কমিটি শাখা-২ এবং আইপিএ শাখা-১ এর কাযর্পরিধি বেড়েছে। এজন্য এসব শাখায় একজন প্রশাসনিক কমর্কতার্ নিয়োগের সুপারিশ করা হয়।

জানা যায়, প্রশাসনিক কমর্কতার্র বিদ্যমান মঞ্জুরীকৃত পদ রয়েছে ৬৫টি। নতুন ১৫টি পদ সৃজন করা হলে মোট পদ হবে ৮০টি। বতর্মানে পদোন্নতির মাধ্যমে কমর্রত রয়েছেন ৫৫ জন এবং সরাসরি নিয়োগের মাধ্যমে কমর্রত সাতজন। ১৫টি নতুন পদ সৃজন করা হলে বিদ্যমান নিয়োগবিধি অনুযায়ী ৮০টি পদের মধ্যে পদোন্নতি ও সরাসরি হিসেবে ১৩টি পদে পদোন্নতি এবং দুটি পদে সরাসরি নিয়োগ কাযর্ক্রম গ্রহণ করা যাবে।

বিদ্যমান নিয়োগ বিধিমালায় ৬৫ শতাংশ অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর হতে ২০ শতাংশ সঁাট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদ হতে এবং ১৫ শতাংশ সরাসরি নিয়োগের মাধ্যমে পূরণযোগ্য।

প্রশাসনিক কমর্কতার্ নিয়োগ দিলে সরকারের বছরে সম্ভাব্য ব্যয় হবে ৫৬ লাখ ৫৫ হাজার টাকা।

সিনিয়র অ্যাসিস্ট্যান্ট

সাজের্ন্ট অ্যাট আমর্স

সংসদ সচিবালয়ের অ্যাসিস্ট্যান্ট সাজের্ন্ট অ্যাট আমর্স (নবম গ্রেড)-এর পদ রয়েছে পঁাচটি। বিদ্যমান নিয়োগবিধি অনুযায়ী একটি সরাসরি এবং চারটি পদোন্নতির মাধ্যমে পূরণযোগ্য। সংসদ সচিবালয়ের সাজের্ন্ট অ্যাট আমর্স সংসদ ভবন ও ভিআইপিদের সাবির্ক নিরাপত্তার দায়িত্বে রয়েছেন। এছাড়া বিভিন্ন আন্তজাির্তক সম্মেলন যেমনÑ আইপিইউ, সিপিএ কনফারেন্স ইত্যাদির ক্ষেত্রে বিভিন্ন দেশের স্পিকার, এমপি, মন্ত্রী, ভিভিআইপি এ দেশে আসেন এবং তাদের নিরাপত্তা প্রদানসহ অন্যান্য নিরাপত্তা কাযর্ক্রম পরিচালনা করেন।

সংসদ ভবনের নিরাপত্তা আগের চেয়ে কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে। সে মোতাবেক নিরাপত্তার নিমিত্তে সাজের্ন্ট অ্যাট আমের্সর অধীনে বতর্মানে তৃতীয় শ্রেণির ২৪১টি এবং দ্বিতীয় শ্রেণির ১৫টি পদ রয়েছে। অন্যদিকে ২৫৬ জনবলের তদারকির জন্য প্রথম শ্রেণির পদ রয়েছে সাজের্ন্ট অ্যাট আমর্সসহ মাত্র আটটি।

সাজের্ন্ট অ্যাট আমর্স অধিশাখার অধীনে দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ২৫৬ জনবলের তদারকি এবং সংসদের নিরাপত্তার স্বাথের্ এ সচিবালয়ে ষষ্ঠ গ্রেডের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট সাজের্ন্ট অ্যাট আমের্সর দুটি পদ সৃজনের সুপারিশ করা হয়েছে। সংসদ থেকে পদোন্নতির মাধ্যমে উপযুক্ত প্রাথীর্ পাওয়া না গেলে সশস্ত্র বাহিনীর সমমযার্দাসম্পন্ন কোনো কমর্কতাের্ক প্রেষণে বদলির মাধ্যমে এ নিয়োগ দেয়া যেতে পারে বলে কমিটি সুপারিশ করেছে।

পদ দুটি সৃজনের ক্ষেত্রে সম্ভাব্য আথির্ক ব্যয় বৃদ্ধি পাবে (গ্রেড-৬, ৩৫৫০০-৬৭০১০ টাকা) বছরে প্রায় ১৫ লাখ ৯৫ হাজার ৮০০ টাকা।

ব্যক্তিগত কমর্কতার্

সংসদে ব্যক্তিগত কমর্কতার্র (১০ম গ্রেড) মোট মঞ্জুরীকৃত পদ ৩০টি। সেখানে স্পিকার, ডেপুটি স্পিকার, চিফ হুইপ এবং তাদের একান্ত সচিব (প্রিভিলেজ অ্যাক্ট অনুযায়ী একান্ত সচিবগণ উপ-সচিব পদমযার্দার), পরিচালক (আইন অধিশাখা), পরিচালক (আইটি অধিশাখা) এবং ডেপুটি সাজের্ন্ট অ্যাট আমর্স (একজন বিমানবাহিনীর উইং কমান্ডার/স্কোয়াড্রন লিডার এবং একজন পুলিশ সুপার) দুটিসহ মোট ১০টি পদ নেই। ওই ১০টি পদ সৃজনের সুপারিশ করেছে কমিটি।

এসব পদ সৃজন করলে বছরে সম্ভাব্য আথির্ক ব্যয় বাড়বে প্রায় ৩৮ লাখ ২৪ টাকা।

মেডিকেল সেন্টার

সংসদের মেডিকেল সেন্টারে রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তিনটি চিকিৎসকের পদ সৃজনের সুপারিশ করেছে কমিটি। এ শাখায় জুনিয়র কনসালট্যান্ট/সহকারী অধ্যাপক (এন্ডোক্রাইনোলজি) একটি, জুনিয়র কনসালট্যান্ট/সহকারী অধ্যাপক (শিশু) একটি, ডেন্টাল সাজর্ন একটি, সিনিয়র টেকনোলজিস্ট (ফিজিওথেরাপি) দুটি, সিনিয়র মেডিকেল টেকনোলজিস্ট (রেডিওগ্রাফি) একটি, সিনিয়র মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) একটি, সিনিয়র স্টাফ নাসর্ তিনটি, সিনিয়র মেডিকেল টেকনোলজিস্ট (ডেন্টাল) একটি ও সিনিয়র ফামাির্সস্ট একটি পদ বাড়ানোর সুপারিশ করেছে কমিটি।

যে পদে পদোন্নতির হার

বাড়ানোর সুপারিশ

সহকারী পরিচালক (রিপোটির্ং) : পদোন্নতির সুযোগ এবং কাজের গতি বাড়াতে সংসদের নিয়োগ বিধিমালার তফসিল ক্রমিক-৬৩, ৬৪ ও ৭১-এ উল্লিখিত নবম গ্রেডের সহকারী পরিচালক (গণসংযোগ), সহকারী পরিচালক (রিপোটির্ং) এবং কমিটি অফিসার পদে পদোন্নতির বিদ্যমান ৩০ শতাংশ এবং ৩৪ শতাংশ হারের পরিবতের্ ৭০ শতাংশ করার সুপারিশ করছে কমিটি।

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর : জাতীয় সংসদ সচিবালয়ের কাজের গতি এবং পদোন্নতির হার বৃদ্ধির জন্য অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর হতে প্রশাসনিক কমর্কতার্ পদে পদোন্নতির হার বিদ্যমান ৬৫ শতাংশ থেকে পঁাচ শতাংশ বাড়িয়ে ৭০ শতাংশ এবং সরাসরি নিয়োগের ক্ষেত্রে ১৫ শতাংশের পরিবতের্ ১০ শতাংশ করার সুপারিশ করা হয়েছে।

পদোন্নতি বাড়ানোর যৌক্তিকতা হিসেবে কমিটি অন্যান্য পদের সঙ্গে বৈষম্য তুলে ধরে দীঘির্দন একই পদে কমর্রত থাকায় তাদের কমর্স্পৃহা ও কমোর্দ্দম স্বল্পতা পরিলক্ষিত হচ্ছে বলে উল্লেখ করে।

অথর্ মন্ত্রণালয় ২০১৩ সালে এক আদেশের মাধ্যমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ক্যাটালগার পদ ১২ হতে গ্রেড-১১ তে উন্নীত করে। এর পরিপ্রেক্ষিতে সংসদের ক্যাটালগার পদের গ্রেড-১৪ হতে গ্রেড-১১ তে উন্নীতের সুপারিশ করে কমিটি।

এছাড়া ২০তম গ্রেডের কমর্চারীদের পদোন্নতির সুযোগ সৃষ্টির লক্ষ্যে সংসদের কমর্কতার্ ও কমর্চারী নিয়োগ বিধিমালা, ১৯৯৪ এর তফসিল ক্রমিক ১৩৯-এ পিপিসি অপারেটর (গ্রেড-১৬) পদে পদোন্নতির ক্ষেত্রে বিদ্যমান অন্যান্য পদের সঙ্গে অফিস সহায়ক-কাম চাবিরক্ষক পদটি অন্তভুর্ক্ত করা যেতে পারে বলে উল্লেখ করে কমিটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13274 and publish = 1 order by id desc limit 3' at line 1