শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নকআউটে লিভারপুল, সঙ্গী চেলসিও

নতুনধারা
  ১২ ডিসেম্বর ২০১৯, ০০:০০
উয়েফা চ্যাম্পিন্স লিগে মঙ্গলবার সলজবুর্গের বিপক্ষে মোহাম্মদ সালাহ গোল করায় মিশরের ফরোয়ার্ডকে ঘিরে উচ্ছ্বাস করছেন লিভারপুলের সতীর্থরা -ওয়েবসাইট

ক্রীড়া ডেস্ক

হারলেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রম্নপ পর্ব থেকে ছিটকে যাওয়ার শঙ্কা ছিল বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলের। আর ড্র করলেই নিশ্চিত হতো শেষ ষোলোয় খেলা। তাইতো কিছুটা শঙ্কা নিয়েই অস্ট্রিয়ায় পা রেখেছিল লিভারপুল। তবে সব শঙ্কা উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে উঠে গেছে তারা। মঙ্গলবার রাতে অস্ট্রিয়ার ক্লাব এফসি সলজবুর্গকে ২-০ গোলে হারিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল। অলডেদের হয়ে একটি করে গোল করেন নাবি কেইটা ও মোহামেদ সালাহ।

লিভারপুলের মতো শেষ ষোলোয় খেলা নিশ্চিত করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক ক্লাব চেলসিও। লিলকে ২-১ গোলে হারিয়েছে বস্নুজরা। টামি আব্রাহাম ও সিজার আসপিলিকুয়েটার লক্ষ্যভেদে প্রথমার্ধে স্কোর ২-০ গোলে লিড নেয় চেলসি। দ্বিতীয়ার্ধের ৭৮ মিনিটে লিল একটি গোল শোধ দিলেও জয়ের হাসি নিয়ে মাঠ ছাড়ে চেলসি। তাদের মতো স্স্নাভিয়া প্রাগকে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলোতে খেলা নিশ্চিত করেছে বরুসিয়া ডর্টমুন্ড।

গত আসরে চ্যাম্পিয়ন হলেও নকআউট নিশ্চিত করতে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল লিভারপুলকে। এবারও তাই। মঙ্গলবার রাতের শুরুতে লড়াই হয় জমজমাট। প্রথমার্ধ গোলশূন্য শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটে গোলের দেখা মেলে। ৫৭ মিনিটে সাদিও মানের ক্রস থেকে গোল করেন নাবি কেইটা। এর এক মিনিট পরই স্কোরলাইন হয়ে যায় ২-০। অবিশ্বাস্য এক গোল করেন সালাহ। মিশরীয় তারকার দ্বিতীয় গোলই সলজবুর্গের গতি 'মেরে ফেলে'। এরপর আক্রমণের ধার বেড়ে যায় লিভারপুলের। একাধিক আক্রমণের ফাঁকে মানের একটি শট অল্পের জন্য ক্রসবারের ওপর দিয়ে চলে যায়। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ২-০ জয় নিয়ে মাঠ ছাড়ে লিভারপুল। এই জয়ে ৬ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে গ্রম্নপের শীর্ষে থেকে নকআউট নিশ্চিত করল লিভারপুল। তাদের চেয়ে এক পয়েন্ট কম নিয়ে নকআউটে নাপোলিও। মঙ্গলবার রাতে তারা ৪-০ গোলের বড় ব্যবধানে হারায় জেঙ্ককে। ছয় ম্যাচে সাত পয়েন্ট নিয়ে তিনে থেকে শেষ করে সলজবুর্গ।

অন্যদিকে লিলের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ঘরের মাঠে জিতেছে চেলসি। প্রথমার্ধের ১৯ মিনিটে দলকে এগিয়ে দেন টামি আব্রাহাম। ৩৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন অ্যাসপিলিকুয়েটা। নকআউটে যেতে হলে এই ম্যাচে জিততেই হত চেলসিকে। তবে ভয় ছিল তাদের ঘরের মাঠের পারফরম্যান্স। গ্রম্নপ 'এইচ'র তলানির দল হলেও এদিন ম্যাচে চেলসিকে বেগ দেয় ফরাসি ক্লাবটি। ৭৮ মিনিটে এক গোল শোধ করে স্বাগতিক দর্শকদের মনে ভয়ও ধরিয়েছিল তারা। তবে শেষ পর্যন্ত ২-১ গোলের লিড ধরে রেখে ম্যাচ জিতে নেয় ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের দল। এ মৌসুমে ইংল্যান্ড থেকে চারটি দল চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে উঠল। লিভারপুল, ম্যানচেস্টার সিটি, টটেনহ্যাম হটস্পারের সঙ্গে চেলসি।

এই জয়ে ছয় ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে নকআউটে গেল চেলসি। তাদের সমান ১১ পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় গ্রম্নপের শীর্ষে ভ্যালেন্সিয়া। ১০ পয়েন্ট নিয়ে তিনে আয়াক্স। একই রাতেই ভ্যালেন্সিয়ার কাছে ১-০ গোলে হেরে বিদায় নেয় গত আসরের সেমিফাইনালিস্ট ডাচ ক্লাব আয়াক্স। লিঁলের পকেটে মাত্র এক পয়েন্ট। রাতের অন্য দুই ম্যাচের একটিতে রুশ ক্লাব জেনিত সেইন্ট পিটার্সবার্গকে ৩-০ গোলে হারায় পর্তুগিজ ক্লাব বেনফিকা। এছাড়া লিও এবং লিপজিং ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<79543 and publish = 1 order by id desc limit 3' at line 1