শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

তিন হাজার কোটি টাকার বাজার মূলধন ফিরে পেল ডিএসই

যাযাদি রিপোটর্
  ১৯ আগস্ট ২০১৮, ০০:০০

সপ্তাহের শেষ কাযির্দবস বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় উত্থান হয়েছে। এতে একদিনেই তিন হাজার কোটি টাকার ওপরে বাজার মূলধন ফিরে পেয়েছে ডিএসই। এদিন দুই বাজারেই সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। লেনদেনও কিছুটা বেড়েছে দুই বাজারেই।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ২১২টি প্রতিষ্ঠানেরই শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৯১টি। আর ৩৭টির দাম অপরিবতির্ত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬৭ পয়েন্টে দঁাড়িয়েছে।

অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯১৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৬ পয়েন্টে দঁাড়িয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় তিন হাজার কোটি টাকার ওপরে বাজার মূলধন ফিরে পেয়েছে ডিএসই। দিনের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দঁাড়িয়েছে ৩ লাখ ৮৭ হাজার ৪২৪ কোটি টাকা। যা আগের কাযির্দবস শেষে ছিল ৩ লাখ ৮৪ হাজার ২১০ কোটি টাকা।

বাজার মূলধন ও মূল্য সূচকের পাশাপাশি বাজারটিতে লেনদেনের পরিমাণও কিছুটা বেড়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৭৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৮০ কোটি ১৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫৭ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের শেয়ার। কোম্পানিটির ২৬ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ১৮ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বসুন্ধরা পেপার।

লেনদেনে এরপর রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স, অ্যাকটিভ ফাইন, ঢাকা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, শেফাডর্ ইন্ডাস্ট্রিজ, আমান কটন এবং স্কয়ার ফামার্।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাবির্ক মূল্য সূচক সিএসসিএক্স ১৩৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৮১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৮ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৮টির। আর দাম অপরিবতির্ত রয়েছে ১৯টির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8474 and publish = 1 order by id desc limit 3' at line 1