বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে সম্মিলিত প্রচেষ্টা গ্রহণ অপরিহার্য : বিজিএমইএ সভাপতি 

যাযাদি ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২৪, ১১:১২
সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে সম্মিলিত প্রচেষ্টা গ্রহণ অপরিহার্য : বিজিএমইএ সভাপতি 

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসান বলেছেন, সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী, বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নের জন্য সম্মিলিত প্রচেষ্টা গ্রহণ অপরিহার্য।

তিনি বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর মানুষেরা প্রতিনিয়ত বিভিন্ন আর্থ-সামাজিক চ্যালেঞ্জের সম্মুখীন হয় এবং তাদেরকে উদ্দেশ্য করে যথাযথ উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন, যেগুলো কিনা ব্যক্তি প্রচেষ্টায় বা উদ্যোগে সম্ভবপর নয়। তিনি আরও বলেন, সমাজের সবচেয়ে দুর্বল মানুষগুলোর চ্যালেঞ্জ মোকাবেলায় এগিয়ে আসা সরকার, ব্যবসায়ী এবং সমাজের সকল মানুষের সম্মিলিত দায়িত্ব।

সোমবার (১৫ জানুয়ারি) সৈয়দপুরে কমিউনিটি বেইজড রিসোর্স সেন্টারের (সিবিআরসি) সম্প্রসারণ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে ফারুক হাসান এ কথাগুলো বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ্। জায়ান্ট গ্রুপের পরিচালক, শারমিন হাসান তিথিও উপস্থিত ছিলেন।

বিজিএমইএ সভাপতি কমিউনিটি ভিত্তিক রিসোর্স সেন্টারটি পরিদর্শন করেন এবং সেন্টারের চলমান কার্যক্রমগুলো, বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠী, বিশেষভাবে নারীদের শিক্ষা ও দক্ষতা প্রশিক্ষণ কর্মসূচিগুলো পর্যবেক্ষণ করেন।

ফারুক হাসান বলেন, সমাজ উন্নয়নের অন্যতম প্রধান উপায় হলো শিক্ষা ও দক্ষতা উন্নয়ন। ‘শিক্ষা এবং দক্ষতা উন্নয়নে বিনিয়োগ প্রান্তিক ব্যক্তিদের জন্য সুযোগ ও সম্ভাবনার দ্বারগুলো উন্মুক্ত করে, দারিদ্রচক্র ভাঙ্গার জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং জ্ঞান দিয়ে তাদের ক্ষমতায়ন করে।’ মানবিক সাহায্য সংস্থা (এমএসএস) কর্তৃক প্রতিষ্ঠিত কমিউনিটি ভিত্তিক রিসোর্স সেন্টারটি প্রান্তিক জনগোষ্ঠী, বিশেষ করে নারীদের শিক্ষা ও দক্ষতা প্রশিক্ষণ প্রদান করে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে