শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

তৃতীয় তারাবির তিলাওয়াতে যেসব  বিষয়বস্তু আছে

যাযাদি ডেস্ক
  ১৩ মার্চ ২০২৪, ১৮:৪৮
তৃতীয় তারাবির তিলাওয়াতে যেসব  বিষয়বস্তু আছে

পবিত্র মাহে রমজানের আজ তৃতীয় তারাবিহ নামাজ দেশের মসজিদগুলোতে কোরআনের সুরা আল ইমরানের ৯২ থেকে সুরা নিসার ৮৭ নম্বর আয়াত পর্যন্ত তিলাওয়াত করা হবে। মোট দেড় পারা তিলাওয়াত করা হবে।

আল্লাহ তা'আলা পবিত্র কোরআন মাজিদের এ অংশে বদর যুদ্ধ, ওহুদ যুদ্ধ, ইসলামের দাওয়াত, উত্তরাধিকার, এতিমের অধিকার, বিয়েশাদি, পারিবারিক বিরোধ মীমাংসা, মৃত্যু, হাশর, আসমান-জমিন সৃষ্টি, দাম্পত্য জীবন, মুমিনদের বারবার পরীক্ষার কারণ, আমানত আদায়, ন্যায়বিচার প্রতিষ্ঠা, জিহাদ পালনসহ অনেক গুরুত্বপূর্ণ বিষয় বর্ণনা করেছেন।

আরও পড়ুন......

যাদের মধ্যে তিনটি গুণ থাকবে, তারাই হবে শ্রেষ্ঠ মানুষ; এক. সৎ কাজের আদেশ করা। দুই. অন্যায় কাজে বাধা দেওয়া। তিন. আল্লাহর প্রতি ইমান রাখা।

বদর যুদ্ধ বদলে দিল ইতিহাস: এ যুদ্ধে কুরাইশ বাহিনীর ১ হাজার সশস্ত্র সেনা, ১০০ ঘোড়া ও ৭০০টি উট ছিল। ৩১৩ জন মুসলমানদের সঙ্গে ছিল মাত্র ২টি ঘোড়া ও ৭০টি উট। আল্লাহ মুসলমানদের বিজয় দেন। কাফিররা শোচনীয়ভাবে পরাজিত হয়। এতে কুরাইশদের ৭০ জন নিহত ও ৭০ জন বন্দী হয়। মুসলিমদের ১৪ জন শহীদ হন।

আল্লাহ তাআলা সফলতার চারটি মূলনীতির কথা বলেছেন। এক. ধৈর্য ধারণ করা। দুই. শত্রুর মোকাবিলায় শত্রুর চেয়ে বেশি অবিচলতা ও বীরত্ব অবলম্বন করা। তিন. শত্রুর মোকাবিলায় নিজেকে প্রস্তুত রাখা এবং চার. সর্বাবস্থায় আল্লাহর ভয় অন্তরে পোষণ করা।

নারীর অধিকার, নারীর উত্তরাধিকার, দাম্পত্য জীবন, তালাক–সংক্রান্ত বিভিন্ন বিষয়ের আলোচনা থাকায় এ সুরার নাম হয় সুরা নিসা।

বিয়ে করার জন্য স্ত্রীকে মোহর প্রদান করা ফরজ। দেনমোহর একজন স্বামীর ওপর অর্পিত দায়িত্ব, একই সঙ্গে একজন স্ত্রীর অধিকার ও সম্মান। সর্বনিম্ন ১০ দিরহাম কিংবা সমপরিমাণ সম্পদ মোহরানায় ধার্য করতে হবে। উত্তরাধিকারীদের ঠকালে ইবাদত কবুল হয় না।

নারী ও শিশুর উত্তরাধিকারের অধিকার নিশ্চিত করেছেন। ইসলামের প্রায় বিধানের মূলনীতি আল্লাহ তাআলা নিজে কোরআনে বলে দিয়ে শাখাগত খুঁটিনাটি বিধান নবীর মাধ্যমে মানুষকে জানিয়েছেন। কিন্তু মৃতের পরিত্যক্ত সম্পদ বণ্টনের শাখাগত প্রায় সব খুঁটিনাটি বিধান আল্লাহ নিজে সরাসরি বলে দিয়েছেন।

১৪ শ্রেণির নারীকে বিয়ে করা হারাম: মা, দাদি ও নানি, কন্যা, সহোদর বোন, আপন ফুফু, আপন খালা, আপন ভাতিজি, আপন ভাগনি, দুধমা, দুধবোন, শাশুড়ি, স্ত্রী পক্ষের কন্যা, পুত্রবধূ এবং একসঙ্গে দুই বোন।

আল্লাহ তাআলা মানুষকে সাতটি মৌলিক হক যথাযথভাবে পালনের আদেশ করেছেন; যেমন এক. আল্লাহর সঙ্গে কাউকে শরিক না করা, দুই. মা-বাবা, তিন. নিকটাত্মীয়, চার, এতিম-মিসকিন, পাঁচ. প্রতিবেশী, ছয়. অসহায় মুসাফির ও সাত. নিজের অধীনস্থদের সঙ্গে সদাচরণ করা। একজন প্রকৃত মুমিনের গুণ হলো, এই হক আদায় করা এবং তাঁদের সঙ্গে উত্তম আচরণ করা। পাপী, দাম্ভিকেরা এই হক আদায় করে না। আল্লাহ দাম্ভিকদের পছন্দ করেন না।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে