শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৪ মে ২০২২, ০০:০০
মুখমন্ডল ঢেকে টিভি নারী উপস্থাপক

ইরানের রেভলিউশনারি

গার্ডের কর্নেলকে হত্যা

ম যাযাদি ডেস্ক

ইরানের রেভলিউশনারি গার্ড-এর এক কর্নেলকে গুলি করে হত্যার ঘটনা ঘটেছে। তেহরানে তার নিজ বাসার বাইরে মোটর সাইকেলে আরোহী বন্দুকধারীদের গুলিতে নিহত হন তিনি। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, কর্নেল সাইয়াদ খোদাই নামে ওই কর্নেলকে দুই বন্দুকধারী পাঁচবার গুলি করে। তিনি সেসময় তার বাড়ির সামনে একটা গাড়ির মধ্যে ছিলেন এবং নিজ বাসায় প্রবেশ করছিলেন।

তার বাসাটি রাজধানীর

পূর্বাঞ্চলে অবস্থিত।

রাষ্ট্রীয় টিভি জানায়, নিরাপত্তা বাহিনীগুলো সন্দেহভাজন আততায়ীদের সন্ধান চালাচ্ছে। তবে এ বিষয়ে আর বিস্তারিত কিছু জানানো হয়নি অথবা হত্যার কারণ সম্পর্কেও কিছু বলা হয়নি। এখন পর্যন্ত এই ঘটনার কেউ দায় স্বীকার করেনি। তবে সন্দেহের তীর ইসরাইলের দিকে। যদিও ইসরইল কোনো মন্তব্য করেনি।

ঘটনাস্থলের ছবিতে দেখা যাচ্ছে, রক্তাক্ত এক ব্যক্তি গাড়ির সিটে বসা অবস্থায় মুখ থুবড়ে পড়ে আছেন। তার শরীরে তখনো গাড়ির সিটবেল্ট বাঁধা।

উলেস্নখ্য, ২০২০ সালে একজন শীর্ষস্থানীয় পরমাণু বিজ্ঞানীকে হত্যা করার পর ইরানে এই প্রথম বড় কোনো নিরাপত্তাভঙ্গের ঘটনা ঘটলো। সংবাদসূত্র : বিবিসি

মুখমন্ডল ঢাকলেন আফগান

টিভির নারী উপস্থাপকরা

ম যাযাদি ডেস্ক

এক দিন আগেই মুখ না ঢেকে টেলিভিশনের পর্দায় হাজির হয়েছিলেন আফগানিস্তানের বেশ কয়েকজন নারী। কিন্তু শেষ পর্যন্ত পারেননি তারা। আত্মসমর্পণ করতে হয়েছে তালেবানের কাছে। তাদের নির্দেশ মেনে মুখমন্ডল ঢেকেই রোববার টেলিভিশনের পর্দায় হাজির হন নারী উপস্থাপকরা। রোববার থেকে তারা নির্দেশ মানতে শুরু করেছেন।

চলতি মাসের প্রথম দিকে আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হাইবাতুলস্নাহ আখুন্দজাদা প্রকাশ্যে চলাফেরা কিংবা উন্মুক্ত অনুষ্ঠানে হাজির হওয়ার সময় নারীদের মুখমন্ডল ঢেকে রাখার নির্দেশ জারি করেন। দেশটির ধর্ম প্রচার ও অনৈতিকতা প্রতিরোধ বিষয়ক-মন্ত্রণালয় শনিবার টেলিভিশনের নারী উপস্থাপকদের মুখমন্ডল ঢেকে রাখার নির্দেশ দেয়। কিন্তু তোলো নিউজ, শামশাদ টিভি এবং ওয়ানটিভির নারী উপস্থাপকরা সেই নির্দেশ উপেক্ষা করে চেহারা খোলা রেখেই উপস্থাপনা করেছেন।

এক নারী উপস্থাপক জানিয়েছেন, টেলিভিশনে কর্মরত নারীরা তালেবানের নির্দেশ মানতে চাননি। কিন্তু তাদের নিয়োগকর্তারা সরকারি চাপের মুখে রয়েছেন।

রোববার তোলো নিউজ, আরিয়ানা টেলিভিশন, শামশাদ টিভি এবং ওয়ানটিভির মতো জনপ্রিয় চ্যানেলগুলোতে সংবাদ বুলেটিন এবং অন্যান্য অনুষ্ঠানে হিজাব পরা এবং মুখ ঢেকে বোরকা পরে নারীরা উপস্থাপনা করেছেন।

তোলো নিউজের উপস্থাপক ফরিদা সিয়াল বলেন, 'এটা ঠিক যে, আমরা মুসলমান, আমরা হিজাব পরি, আমরা আমাদের চুল ঢেকে রাখি, কিন্তু একজন উপস্থাপকের পক্ষে টানা দুই বা তিন ঘণ্টা মুখ ঢেকে এভাবে কথা বলা খুবই কঠিন।'

তোলো নিউজের উপস্থাপক সোনিয়া নিয়াজি বলেন, 'আমরা প্রতিরোধ করেছি এবং মুখ ঢেকে রাখার বিরুদ্ধে ছিলাম।' সংবাদসূত্র : বিবিসি, এএফপি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে