শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ভারতে দুর্যোগ

মনিপুরে ভয়াবহ ভূমিধসে ৬২ জনের মৃতু্যর শঙ্কা

যাযাদি ডেস্ক
  ০১ জুলাই ২০২২, ০০:০০

প্রবল বর্ষণ ও তার ফলে সৃষ্ট ভূমিধসে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মনিপুরের ননি জেলার একটি প্রত্যন্ত অঞ্চলে ৬২ জনের মৃতু্য হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। এরই মধ্যে সাতজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে, ধ্বংসস্তূপে চাপা পড়া বাকিদের মৃতদেহ উদ্ধারে তৎপরতা চালাচ্ছেন দমকল বিভাগের কর্মীরা। সংবাদসূত্র : রয়টার্স, ইনডিয়ান এক্সপ্রেস

ননি জেলার যে এলাকায় ভূমিধস হয়েছে, সেটি জেলার প্রত্যন্ত পাহাড়ি ও জঙ্গলাকীর্ণ এলাকা এবং সেখানে রেলপথ নির্মাণ কাজ চলছিল। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ২টার দিকে ঘটে এই দুর্যোগ।

ভূমিধসের পর দমকল কর্মীরা দ্রম্নত ঘটনাস্থলের দিকে রওনা হলেও প্রবল বৃষ্টি ও ঝড়ো আবহাওয়ার কারণে তাদের পৌঁছাতে কিছুটা বিলম্ব হয়। ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থল থেকে ১৯ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেছেন বলে নিশ্চিত করেছেন ম্যাজিস্ট্রেট।

তিনি বলেন, 'যখন ভূমিধস ঘটে, সে সময় সেখানে ৮১ জন ছিল। এখন পর্যন্ত ১৯ জনকে জীবিত ও সাতজনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। বাকি যে ৫৫ জন রয়েছে, তাদের বেঁচে থাকার সম্ভাবনা খুবই কম।'

চলতি মাসে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সাত রাজ্যে (সেভেন সিস্টার্স) অস্বাভাবিক পর্যায়ের বর্ষণ হয়েছে। আবহাওয়াবিদদের মতে, ২০২২ সালের জুন মাসে যে পরিমাণ বৃষ্টি হয়েছে, বিগত কোনো বছরে এই মাসে এত বৃষ্টিপাত দেখা যায়নি। এরই মধ্যে প্রবল বর্ষণ, বন্যা ও ভূমিধসে সেভেন সিস্টার্সে শতাধিক মানুষের মৃতু্য হয়েছে।

এদিকে, ভারতের প্রতিরক্ষা বাহিনীর উত্তর-পূর্বাঞ্চলীয় শাখা এক বিবৃতিতে জানিয়েছে, ননি জেলার ওই এলাকায় আরও ভূমিধসের আশঙ্কা রয়েছে এবং ফায়ার সার্ভিসের কর্মীদের সঙ্গে প্রতিরক্ষা বাহিনীর সদস্যরাও উদ্ধার তৎপরতায় যোগ দিয়েছে। হতাহতদের লোকালয়ে আনতে সামরিক বাহিনীর হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে বলেও উলেস্নখ করা হয়েছে বিবৃতিতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে