রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

চীনের বেল্ট অ্যান্ড রোড থেকে সরে গেল ইতালি

যাযাদি ডেস্ক
  ১০ ডিসেম্বর ২০২৩, ০০:০০
ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি

চীনের 'বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ' (বিআরআই) চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে ইউরোপের দেশ ইতালি। গত সপ্তাহে এই সিদ্ধান্তের কথা বেইজিংকে রোম জানিয়েছে।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এই চুক্তির বিরোধিতা করে চীনের বাণিজ্য ও বিনিয়োগের বিরোধিতা করে বক্তৃতা দিয়েছিলেন। পাশাপাশি চীনের বিআরআইয়ে অংশগ্রহণের সিদ্ধান্ত পুনর্বিবেচনার সিদ্ধান্ত নেন তিনি।

জি-৭ জোটের একমাত্র সদস্য দেশ হিসেবে চীনের অর্থনৈতিক প্রকল্প বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে চার বছর আগে যোগদান করেছিল ইতালি। সেই সময় রোমের যোগদানের সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছিল আমেরিকা। দেশটির এই সিদ্ধান্ত নিয়ে বিশ্ব রাজনীতিতে চর্চা শুরু হয়েছে।

সম্প্রতি ইতালিতে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন জর্জিয়া মেলোনি। চুক্তির বিরোধিতা করে চীনের এই বাণিজ্য ও বিনিয়োগ প্রকল্পে ইতালির যোগদানের পূর্ববর্তী সরকারের সিদ্ধান্তকে ভুল বলে ব্যাখ্যা করেন তিনি। সেই সঙ্গে অংশগ্রহণের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার সিদ্ধান্ত তার সরকার নিয়েছে বলে জানিয়েছিলেন।

চুক্তিটি ২০২৪ সালের মার্চ মাসে নবায়ন হওয়ার কথা ছিল। চলতি বছরের মধ্যে সিদ্ধান্ত না জানালে, আগামী পাঁচ বছরের জন্য নবায়ন হয়ে যেত। গত সপ্তাহেই আনুষ্ঠানিকভাবে চুক্তি থেকে বের হয়ে আসার সিদ্ধান্ত বেইজিংকে জানায় ইতালি। এর ফলে এই চুক্তি আর বাড়ছে না। সংবাদসূত্র : গার্ডিয়ান

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে