শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংক্রমিত হচ্ছেন জনপ্রতিনিধিরাও

ফয়সাল খান
  ০৩ জুন ২০২০, ০০:০০

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হলেও প্রায় তিন মাসের ব্যবধানে তা ৫০ হাজার ছড়িয়েছে। করোনার থাবা থেকে বাদ যাচ্ছেন না কোনো শ্রেণি পেশার মানুষ। সম্প্রতি তা ছড়িয়ে পড়েছে রাজনৈতিক নেতা ও জনপ্রতিনিধিদের মধ্যে।

এরইমধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। তাছাড়া আরও দু'জন সংসদ সদস্য, দেশের ৬ পৌরসভার মেয়র, ৭ কাউন্সিলর ও বেশকিছু কর্মচারীও আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। তাছাড়া জনপ্রতিনিধিদের বেশকিছু ব্যক্তিগত কর্মকর্তা আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এতে করে আতঙ্ক ছড়িয়ে পড়ছে অন্যান্য জনপ্রতিনিধি ও নাগরিক সেবা সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের মাঝে। তবে তাদের আতঙ্কিত না হয়ে স্বাস্থ্যবিধি মেনে জনগণের পাশে থাকার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা। পাশাপাশি সবার পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে সরকারের প্রতিও আহ্বান জানিয়েছেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল পর্যন্ত দেশের পৌরসভাগুলোর ৬ জন মেয়র,৭ জন কাউন্সিলর ও ১৭ কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন একজন কাউন্সিলর। শ্রীমঙ্গল পৌরসভার ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর  মো. আবদুল আহাদ সম্প্রতি করোনা আক্রান্ত হয়ে মৃতু্যবরণ করেন।

ময়মনসিংহের গফরগাঁও পৌরসভার মেয়র এসএম ইকবাল হোসেন সুমন, পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহাম্মেদ, দাউদকান্দি পৌরসভার মেয়র নাইম ইউছুফ, কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান, চন্দনাইশ পৌরসভার মেয়র মুহাম্মদ মাহবুবুল আলম ও চৌদ্দগ্রাম পৌরসভার মেয়র মো. মিজানুর রহমান করোনায় আক্রান্ত হয়েছেন।

দাউদকান্দি পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফারুক প্রধান, ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সালাউদ্দিন, কক্সবাজার পৌরসভার ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মিজানুর রহমান, ১০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সালাউদ্দিন, রাজৈর পৌরসভার ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বাদল মাতুব্বর ও দাগনভূঞা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জিয়াউল হক সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাছাড়া পৌরসভাগুলোর আরও ১৭ কর্মকর্তা-কর্মচারী এরইমধ্যে এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন বলে জানিয়েছে পৌর মেয়রদের সংগঠন বাংলাদেশ পৌরসভা সমিতি ও কর্মচারীদের সংগঠন বাংলাদেশ পৌর সার্ভিস অ্যাসোসিয়েশন।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ পৌরসভা সমিতির (ম্যাব) সভাপতি ও নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ যায়যায়দিনকে বলেন, করোনার শুরু থেকেই মানুষকে সচেতন করা থেকে শুরু করে নানা ঝুঁকিপূর্ণ কাজ করে আসছেন জনপ্রতিনিধি ও পৌর কর্মচারীরা। মানুষের মধ্যে হ্যান্ড সেনিটাইজার, মাস্কসহ সুরক্ষা উপকরণ বিতরণ, জীবাণুনাশক স্প্রে, বিভিন্ন মোড়ে মোড়ে হাত ধোয়ার ব্যবস্থা করেছেন মেয়র-কাউন্সিলররা। তারাই এখন করোনায় আক্রান্ত হচ্ছেন। পাশাপাশি পৌর কর্মচারীরাও জীবনবাজি রেখে কাজ করে যাচ্ছেন। তাদের বেতন ভাতা নিয়ে সমস্যা হচ্ছে। এই করোনার মুহূর্তে অন্তত নিয়মিত বেতন চালু রাখা উচিত। কিন্তু সেই ব্যবস্থাও নেই। বিষয়টি প্রধানমন্ত্রীসহ ঊর্ধ্বতনদের জানানো হয়েছে। অবিলম্বে পৌরসভার সমস্যা সমাধান না করলে নাগরিকসেবা নিয়ে সমস্যায় পড়তে পারে বলে জানান তিনি।

পৌর সার্ভিস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় নেতা ম, ই তুষার বলেন, করোনায় আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাওয়ায় পৌর কর্মচারীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। অনেকেই কাজ করতে ভয় পাচ্ছেন। চিকিৎসক ও অন্যান্য সরকারি কর্মচারীরা করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে সরকারের পক্ষ থেকে আর্থিক প্রণোদনা পান, অথচ পৌর কর্মচারীরা ঠিকমতো বেতনই পাচ্ছেন না। এভাবে বঞ্চিত হয়ে জীবনের ঝুঁকি নিয়ে কতদিন নাগরিক সেবা দেওয়া যাবে তা নিয়ে সংশয় প্রকাশ করে তিনি আরও বলেন, পরিচ্ছন্নতা থেকে শুরু করে নাগরিক সেবা কাজের সঙ্গে জড়িত পৌর কর্মচারীদের প্রতি সরকারের আরও সুদৃষ্টি দেওয়া প্রয়োজন।

এদিকে, ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনের সরকার দলীয় সাংসদ মোহাম্মদ এবাদুল করিম ও নওগাঁ-২ আসনের এমপি শহীদুজ্জামান সরকার করোনায় আক্রান্ত হয়েছেন। রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলীর স্ত্রী ও সংসদের সংরক্ষিত আসনের সদস্য ও যুব মহিলা লীগের সহ-সভাপতি আদিবা আনজুম মিতার স্বামী করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

আক্রান্ত হচ্ছেন মন্ত্রী-এমপিদের ব্যক্তিগত কর্মকর্তারাও। এরইমধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বাসার চার কর্মী এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের গানম্যান করোনায় আক্রান্ত হয়েছে। উপসর্গ দেখা দেওয়ার সময়ই ওই গানম্যানকে ছুটি দিয়ে বাড়িতে থাকতে বলেছেন জাহিদ আহসান রাসেল। তাছাড়া ঢাকা মহানগর দক্ষিণের ৫০ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি সায়েম খন্দকার ও ৫৫ নম্বর ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নান্টু শিকদার করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

সংশ্লিষ্টরা বলছেন, করোনায় যেহেতু দেশের সব শ্রেণি পেশার মানুষ আক্রান্ত হচ্ছে, সেখানে জনপ্রতিনিধিদের আক্রান্ত হওয়া অস্বাভাবিক না। এতে আতঙ্কিত হওয়া যাবে না। ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করেই মানুষের পাশে থাকতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<101132 and publish = 1 order by id desc limit 3' at line 1