বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

প্রতি কিলোমিটারে বাস ভাড়া কমছে ৩ পয়সা

নতুন ভাড়া কার্যকর হবে প্রজ্ঞাপন প্রকাশের পর সুফল পাবেন কেবল বাস মালিক :যাত্রী কল্যাণ
যাযাদি রিপোর্ট
  ০২ এপ্রিল ২০২৪, ০০:০০
গন্তব্যে ছোটার অপেক্ষায় দাঁড়িয়ে দূরপালস্নার যাত্রীবাহী বাস -ফাইল ছবি

সরকার জ্বালানি তেলের দাম কমানোর পর প্রতি কিলোমিটারে ডিজেল চালিত বাসের ভাড়া ৩ পয়সা কমানোর সুপারিশ করেছে বাসভাড়া পুনর্নির্ধারণ কমিটি। সোমবার বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। প্রস্তাবটি অনুমোদন করবে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়। তবে, নতুন ভাড়া কার্যকর হলে তার সুফল বাস মালিকরা পাবেন বলে দাবি করেছে যাত্রী কল্যাণ সমিতি। তাদের মতে, এই সিদ্ধান্ত 'জাতির সঙ্গে তামাশা'।

বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে এ সভায় কনজু্যমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ এবং পরিবহণ মালিক সমিতির প্রতিনিধিরা অংশ নেন।

বর্তমানে দূরপালস্নার রুটের জন্য সরকার নির্ধারিত বাসভাড়া কিলোমিটার প্রতি ২ টাকা ১৫ পয়সা। এ ভাড়া কমিয়ে সভায় কিলোমিটার প্রতি ২ টাকা ১২ পয়সা করার প্রস্তাব করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাসের বর্তমান ভাড়া কিলোমিটার প্রতি ২ টাকা ৪৫ পয়সা। এটা কমিয়ে কিলোমিটার প্রতি ২ টাকা ৪২ পয়সা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

একইভাবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বর্তমানে মিনিবাসের নির্ধারিত ভাড়া কিলোমিটার প্রতি ২ টাকা ৩৫ পয়সা। এই হার কমিয়ে কিলোমিটার প্রতি ২ টাকা ৩২ পয়সা নির্ধারণের সুপারিশ করেছে কমিটি।

বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, 'ভাড়া কমানোর সুপারিশ আমরা এরই মধ্যে মন্ত্রণালয়ে পাঠিয়েছি। প্রস্তাব অনুমোদন করে মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন প্রকাশের সঙ্গে সঙ্গে নতুন ভাড়া কার্যকর হবে।'

স্বয়ংক্রিয় পদ্ধতিতে প্রতি মাসে জ্বালানি তেলের দাম সমন্বয়ের অংশ হিসেবে এপ্রিলে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ২ টাকা ২৫ পয়সা করে কমিয়েছে সরকার।

তাতে প্রতি লিটার ডিজেল ও কোরোসিনের দাম ১০৮ টাকা ২৫ পয়সা থেকে কমে হয়েছে ১০৬ টাকা। প্রতি লিটার পেট্রোল আগের মতোই ১২২ টাকা এবং অকটেন ১২৬ টাকায় বিক্রি হবে।

রোববার ডিজেলের দাম কমানোর ঘোষণা আসার পর সোমবার সমন্বয় সভায় বসে বিআরটিএ এর ভাড়া নির্ধারণ কমিটি। বিআরটিএ এর ইঞ্জিনিয়ারিং শাখার পরিচালক সীতাংশু শেখর বিশ্বাস সভার শুরুতে জ্বালানি তেলের মূল্য ছাড়াও পরিবহণ খাতের অন্যান্য যন্ত্রাংশের বাজার মূল্য তুলে ধরেন।

ক্যাব এর সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির ভূইয়া বাসের ভাড়া পাঁচ পয়সা কমানোর দাবি করেন। বাস মালিকরা শুরুতে ভাড়া কমাতে না চাইলেও পরে কিলোমিটার প্রতি আড়াই পয়সা কমাতে রাজি হন। পরে সভায় সিদ্ধান্ত হয় বাসের ভাড়া তিন পয়সা কমানো হবে।

সীতাংশু শেখর বিশ্বাস সংবাদ মাধ্যমকে বলেন, 'তেলের দাম কমার পর আমরা সবার সঙ্গে আলাপ করে বাসের ভাড়া তিন পয়সা কমানোর সুপারিশ করেছি। আমাদের সুপারিশ আজই আমরা মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। মন্ত্রণালয় সেটি অনুমোদন করলে সেটি গেজেট আকারে আসবে।'

সংশ্লিষ্টরা বলছেন, নতুন ভাড়া কার্যকর হলে গণপরিবহণের ক্ষেত্রে দৃশ্যত কোনো প্রভাব পড়বে না। কেননা, ঢাকা ও চট্টগ্রামে নগর পরিবহণের অনেক বাস গ্যাসে চলে। তাদের ক্ষেত্রে ভাড়া কমানোর সিদ্ধান্ত কার্যকর হবে না। আবার যেসব বাস ডিজেলে চলে, সেগুলোর ক্ষেত্রে ১ টাকা ভাড়া কমতেও ৩৩ কিলোমিটার পথ যেতে হবে। ফলে ভাড়া কমানোর ওই সিদ্ধান্তের কোনো সুফল নগর পরিবহণের যাত্রীরা পাবেন না।

আবার, দূরপালস্নার বাসের ক্ষেত্রে ভাড়া কমার সম্ভাবনা থাকলেও তা এতটাই নগণ্য হবে যে তার বাস্তবায়নে তেমন কোনো রকমফের হবে না।

বাস ভাড়া কিলোমিটারে ৩ পয়সা কমানোর সিদ্ধান্তকে 'জাতির সঙ্গে তামাশা' বলেছে যাত্রী কল্যাণ সমিতি। তারা বলছে, এই সিদ্ধান্ত কার্যকর করা যাবে না। তেলের দাম কমানোর সুফল পাবে বাস মালিকরা।

যাত্রী কল্যাণ সমিতির এক বার্তায় বলা হয়, 'জ্বালানি তেলের মূল্য কমানোর হিস্যা অনুযায়ী বাস ভাড়া কমানোর পরিবর্তে প্রতি কিলোমিটারে মাত্র ৩ পয়সা কমিয়ে সরকার দেশের যাত্রী সাধারণের সঙ্গে তামাশা করছে।'

যাত্রী কল্যাণ সমিতির বিবৃতিতে বলা হয়, 'এই যে ভাড়া কমানো হচ্ছে, সেটি কার্যকরযোগ্য নয়। জ্বালানি তেলের মূল্য কমানোর সুফল কেবল বাস ও অন্যান্য পরিবহণের মালিকরা ভোগ করলেও জনগণ বঞ্চিত হবেন।'

বিবৃতিতে তেলের দাম অবিলম্বে উলেস্নখযোগ্য হারে কমিয়ে নাগরিকদের 'সামর্থ্য বিবেচনায়' গণপরিবহণ ভাড়াও 'উলেস্নখযোগ্য হারে' কমিয়ে আনার দাবি জানায় সংগঠনটি।

ডিজেলের দাম কমানোর পর নতুন বাস ভাড়া কতটা কমা যুক্তিযুক্ত হতো- এই প্রশ্নে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, 'এটা ব্যয় বিশ্লেষণ কমিটিতে তো আমরা নাই। তারা কী বিশ্লেষণ করে তা তো জানি না। যখন ছিলাম, তারা অযৌক্তিক হিসাব নিকাশ করে।'

যদি সেটা নাই জানবেন, তাহলে ভাড়া কমানোর হারকে 'তামাশা' কেন বলছেন- এই প্রশ্নে তিনি বলেন, 'আমরা মনে করি এই ভাড়া কমানোর সুফল জনগণ পাবে না। এর আগে ২০১১ সালে ২ পয়সা, ২০১৬ সালেও ৩ পয়সা ভাড়া কমানোর ঘোষণা এসেছিল। কিন্তু বাসের ভাড়া কমেনি। তেলের দাম কমানোর সুবিধা পাবে বাস মালিকরা। এ জন্যই আমরা তামাশা বলছি।'

এর আগে ২০২২ সালের ৩১ আগস্ট ডিজেলের দাম লিটারে ৫ টাকা কমানোর পর বাসের ভাড়াও কমানো হয়। সে সময় দূরপালস্নার বাসের ভাড়া ২ টাকা ২০ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ১৫ পয়সা। আর ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস ভাড়া কিলোমিটারে ২ টাকা ৫০ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা নির্ধারণ করা হয়।

এর কয়েকদিন আগেই ৬ আগস্ট সরকারের এক সিদ্ধান্তে ডিজেলের দাম ৮০ টাকা থেকে ৩৪ টাকা (৪২.৫ শতাংশ) বাড়িয়ে লিটার ১১৪ টাকা করার পর বাসের ভাড়াও বাড়ানো হয়। সে দফায় বাস ভাড়া প্রতি কিলোমিটারে দূরপালস্নায় ৪০ পয়সা এবং নগরে ৩৫ পয়সা করে বাড়ানো হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে