শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বিধবাকে মাথা গোঁজার ঠাঁই দিল বিজিবি

লংগদু (রাঙামাটি) প্রতিনিধি
  ২০ এপ্রিল ২০২৪, ০০:০০
রাঙামাটির লংগদুতে বিধবা সমত্ব বানুকে ঘরের চাবি হস্তান্তর করেন জোন কমান্ডার লে. কর্নেল শাহ মো. শাকিল আলম -যাযাদি

বাংলা নববর্ষের আনন্দ ভাগাভাগির অংশ হিসেবে ৩৭ বিজিবি রাজনগর জোনের জোন কমান্ডার লে. কর্নেল শাহ মো. শাকিল আলম অসহায় এক বিধবা বৃদ্ধাকে বসতঘর হস্তান্তর করেন।

জানা যায়, পার্বত্য জেলা রাঙামাটির লংগদু উপজেলার বগাচতর ইউনিয়নের বাসিন্দা বিধবা মোছা. সমত্ব বানু সন্তানকে নিয়ে স্বামীর রেখে যাওয়া এক একর জমিতে বাড়ি বানিয়ে বসবাস করছিলেন। কিন্তু কয়েক বছর আগে অগ্নিকান্ডে বাড়িসহ জমির কাগজপত্র পুড়ে যায়। নতুন করে ঘর তোলার সামর্থ্য না থাকায় বাড়ির স্থান ছেড়ে প্রতিবেশীর বাড়িতে বসবাস করে মা-ছেলে। অন্যের জমি বর্গা নিয়ে চাষাবাদ করে মানবেতর জীবনযাপন করছিলেন তিনি।

এমন দুর্দিনে স্থানীয় ইকবাল হোসেন প্রকাশ রাজু মাষ্টারের কাছ থেকে বিভিন্ন সময় তারা আর্থিক সহায়তা গ্রহণ করে। দীর্ঘদিন যাবত টাকা-পয়সা নেওয়ার ফলে একপর্যায়ে ইকবাল হোসেন ওরফে রাজু মাষ্টার পাওনা টাকার বিপরীতে সমত্ব বানুর ভোগদখলকৃত পরিত্যক্ত বসতবাড়ির এক একর জমি ছেড়ে দিতে বলে। পরে সমত্ব বানু ওই জমির দাবি না ছাড়ায় ইকবাল হোসেন ক্ষিপ্ত হয়ে তার বিরুদ্ধে মামলাও করেন।

সমত্ব বানুর ছেলে তার মাকে না জানিয়ে জমিটির দখল দেয়। পরে ওই বসত বাড়িটি রাজনগর জোনের পরিত্যক্ত ১০ নম্বর পোস্টের সন্নিকটে হওয়ায় বিষয়টি রাজনগর বিজিবি জোনের নজরে আসে। এ ব্যাপারে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে ইকবাল হোসেনের সঙ্গে বিষয়টি নিয়ে রাজনগর বিজিবি জোনের পক্ষ হতে মীমাংসার জন্য আলোচনা করা হলে ইকবাল ওই জমির এক-তৃতীয়াংশ সমত্ব বানুকে বসবাসের জন্য দিতে সম্মত হয়।

পরে জোন অধিনায়কের নিকট থাকার জন্য একটি ঘরের আবদার করলে রাজনগর জোন পার্বত্য এলাকায় শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারাবাহিকতায় বিধবা মহিলার শেষ বয়সে মাথা গোঁজার ঠাঁই হিসেবে বিজিবি জোনের অর্থায়নে নতুন রান্নাঘর ও টয়লেটসহ থাকার সুন্দর পরিপাটি একটি বসত ঘর নির্মাণ করে দেয়।

মঙ্গলবার নতুন গৃহে প্রবেশ উপলক্ষে আনুষ্ঠানিকভাবে অসহায় সমত্ব বানুকে তার নতুন ঘরের প্রতীকী চাবি হস্তান্তর করেন জোন অধিনায়ক।

এসময় অনুষ্ঠানে ছিলেন ৩৭ বিজিবির জোনের সহকারী পরিচালক নাজমুল হোসেন, বগাচতর ইউপি চেয়ারম্যান মো. আবুল বশর, গুলশাখালী ইউপি চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, স্থানীয় ইউপি সদস্যগণসহ স্থানীয় হেডম্যান, কারবারি এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে