শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রাণস্পর্শী হলুদে ছেয়ে গেছে মাঠ

মৌসুমের সেরা প্রাপ্তির আনন্দ

রিষার আবাদ এবার ভালো হয়েছে। বাম্পার ফলনের হাতছানিতে কৃষকের চোখে-মুখে আনন্দের রেখা ফুটেছে। মাঠজুড়ে এখন হলুদের সমারোহ। সরিষা ফুলের হলুদ রাজ্যে মৌমাছির গুঞ্জরণে মুখরিত হয়ে উঠেছে গ্রামবাংলা। পাবনা জেলাসহ তিন উপজেলা ডিমলা (নীলফামারী), মহাদেবপুর (নওগাঁ) ও বোচাগঞ্জের (দিনাজপুর) সরিষার আবাদ নিয়ে আমাদের এই আয়োজন
শামসুল আলম, বোচাগঞ্জ (দিনাজপুর)
  ১৯ জানুয়ারি ২০২১, ০০:০০

বোচাগঞ্জ উপজেলার ছয়টি ইউনিয়নেই চলতি ২০২০-২০২১ রবি মৌসুমে সরিষার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। চলতি মৌসুমে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হতে এক হাজার ১০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও কৃষকরা চাষ করেছেন ৯৫০ হেক্টর জমি। যা সরকারি হিসাব অনুযায়ী লক্ষ্যমাত্রার চেয়ে ৬০ হেক্টর কম। এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার মো. আলাউদ্দীন শেখ জানান, সময়মত সার, বীজ সরবরাহ এবং আবহাওয়া ভালো থাকার কারণে এই মৌসুমে সরিষার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে এই মৌসুমে কৃষকরা আশানুরূপ ফসল ঘরে তুলতে পারবেন। কি কারণে এবার সরিষার লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি- এমন প্রশ্নের জবাবে কৃষি অফিসার মো. আলাউদ্দীন শেখ বলেন, কিছু কৃষক দেরিতে চাষাবাদ শুরু করায় সরকারি তালিকায় তাদের নাম অন্তর্ভুক্ত করা সম্ভব হয়নি, যে কারণে মাঠে ফসল থাকা সত্ত্বেও সরকারি হিসাব অনুযায়ী লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। নভেম্বর পর্যন্ত যেসব কৃষক সরিষা চাষ করেছেন, তাদের নাম সরকারি তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে