বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

জাবির ভর্তি পরীক্ষায় আসন প্রতি লড়বেন ১৫১ ভর্তিচ্ছু

ম জাবি প্রতিনিধি
  ২১ জুন ২০২২, ০০:০০
জাবির ভর্তি পরীক্ষায় আসন প্রতি লড়বেন ১৫১ ভর্তিচ্ছু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির জন্য এক হাজার ৮৮৮টি আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়েছে দুই লাখ ৮৪ হাজার ৬০৫টি। সে হিসাবে প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১৫১ জন ভর্তিচ্ছু। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩১ জুলাই থেকে ১১ আগস্টের মধ্যে। সোমবার কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান দৈনিক যায়যায়দিনকে এ তথ্য নিশ্চিত করেন।

দশ ইউনিটের পরিবর্তে মোট পাঁচ ইউনিটে অনুষ্ঠিত হবে এবারের পরীক্ষা। এর মধ্যে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং আইআইটিভুক্ত 'এ' ইউনিটে ৪৬৬ আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯টি; সমাজবিজ্ঞান ও আইন অনুষদভুক্ত 'বি' ইউনিটে ৩৮৬ আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭টি; কলা ও মানবিক অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত 'সি' ইউনিটে ৪৬৬ আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০টি; জীববিজ্ঞান অনুষদভুক্ত 'ডি' ইউনিটে ৩২০টি আসনের বিপরীতে ৮৭ হাজার ৭২৮টি এবং ব্যবসায় শিক্ষা অনুষদ ও আইবিএ-জেইউভুক্ত 'ই' ইউনিটে ২৫০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৮ হাজার ৭২১টি।

ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষার তারিখ সম্পর্কে আবু হাসান বলেন, 'এখনও তারিখ নির্ধারিত হয়নি। প্রতি শিফটে কতজনের পরীক্ষা নেওয়া যাবে সে সম্পর্কিত রিপোর্ট হাতে এলেই ভর্তি পরিচালনা কমিটির মিটিং হবে। তখন তারিখ নির্ধারিত হবে এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও দৈনিক পত্রিকার মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে