বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

৭০% স্কোরেই 'অ্যাক্রেডিটেশন' সনদ পাবে বিশ্ববিদ্যালয়

কার্যক্রম উদ্বোধন কাল
ম যাযাদি রিপোর্ট
  ১৯ জুলাই ২০২২, ০০:০০
৭০% স্কোরেই 'অ্যাক্রেডিটেশন' সনদ পাবে বিশ্ববিদ্যালয়

দেশের উচ্চশিক্ষায় 'গুণগত মান' নিশ্চিত করতে গঠন করা বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল (বিএসি) আগামী বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করবে। ওইদিন সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে 'অ্যাক্রেডিটেশন প্রক্রিয়া'র উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জানা গেছে, দেশের উচ্চশিক্ষায় 'গুণগত মান' রয়েছে এমন বিশ্ববিদ্যালয়গুলোকে স্কোর অনুযায়ী সনদ দেবে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল (বিএসি)। তবে 'গুণগত মান' না থাকা বিশ্ববিদ্যালয়গুলো এই সনদ পাবে না। নির্দিষ্ট মানদন্ডের ভিত্তিতে শর্ত পূরণ সাপেক্ষে প্রতিটি বিশ্ববিদ্যালয়কে দেওয়া হবে একটি স্কোর। ৭০ শতাংশ বা তার বেশি স্কোর পাওয়া বিশ্ববিদ্যালয়কে দেওয়া হবে অ্যাক্রেডিটেশন সনদ।

কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সংবাদ সম্মেলন করে সংস্থার কার্যক্রমের উদ্বোধনের কথা জানান। এ সময় কাউন্সিলের পূর্ণকালীন সদস্যরা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল (বিএসি) চেয়ারম্যান জানান, অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন-২০১৭ অনুসরণ করে অ্যাক্রেডিটেশন বিধিমালা-২০২১ প্রণয়ন করা হয়েছে। এই বিধিমালা অনুসরণ করেই বিশ্ববিদ্যালয়গুলোকে দেওয়া হবে অ্যাক্রেডিটেশন। বিধিমালা অনুযায়ী, নির্ধারিত স্কোরের মধ্যে ৭০ শতাংশের বেশি স্কোর পেলে কোনো প্রোগ্রাম বা বিশ্ববিদ্যালয়কে অ্যাক্রেডিটেশন সার্টিফিকেট দেওয়া হবে। ৬০ শতাংশ থেকে ৭০ শতাংশ স্কোর পেলে দেওয়া হবে কনফিডেন্স সার্টিফিকেট। তবে ৬০ শতাংশের কম নম্বর পেলে কোনো সার্টিফিকেট দেওয়া হবে না। কনফিডেন্স সার্টিফিকেট প্রাপ্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান/একাডেমিক প্রোগ্রাম পরিচালনাকারী প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় অ্যাক্রেডিটেশন মানদন্ড ও শর্তাবলি পূরণ করতে পারলে অ্যাক্রেডিটেশন সার্টিফিকেট পাবে।

কাউন্সিল চেয়ারম্যান বলেন, অ্যাক্রেডিটেশন সার্টিফিকেটের মেয়াদ ইসু্যর তারিখ থেকে পাঁচ বছর। নির্দিষ্ট সময় পর ফের এই সনদ নিতে হবে। তবে কনফিডেন্স সার্টিফিকেটের মেয়াদ ইসু্যর তারিখ থেকে সর্বোচ্চ এক বছর। কনফিডেন্স সার্টিফিকেট কোনোভাবেই নবায়ন করা যাবে না। অ্যাক্রেডিটেশন সার্টিফিকেট পাওয়া উচ্চশিক্ষা প্রতিষ্ঠান/একাডেমিক প্রোগ্রাম পরিচালনায় মানদন্ড বজায় রাখার ক্ষেত্রে কোনো ব্যত্যয় ঘটালে কাউন্সিলের নির্বাহী কমিটি নির্দিষ্ট কারণে অ্যাক্রেডিটেশন সার্টিফিকেট/ কনফিডেন্স সার্টিফিকেটের বৈধতা স্থগিত করতে পারবে।

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ বলেন, অ্যাক্রেডিটেশন সনদ যথাযথ মানের স্বীকৃতি। যে কোর্স বা প্রোগ্রাম অথবা বিশ্ববিদ্যালয় এ স্বীকৃতি পাবে সেটির পড়াশোনা, পাঠদান পদ্ধতিও মানসম্মত বলে বিবেচিত হবে। দেশের উচ্চশিক্ষা সেক্টরকে কোয়ালিটি অ্যাসিউরেন্স সিস্টেম ম্যানেজমেন্টের আওতায় আনাই আমাদের উদ্দেশ্য।

তিনি বলেন, যারা মানসম্মত পাঠদান করবে না তারা অ্যাক্রেডিটেশন সনদও পাবে না। আগামী বুধবার এ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানের পর বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আবেদন চাওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে