সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
কবি নজরুলের ভাস্কর্য নির্মাণে ব্যয় তিনগুণ!

৬ বছরে শেষ হয়নি কাজ

বায়েজিদ হাসান, নজরুল বিশ্ববিদ্যালয়
  ১৩ জুন ২০২৩, ০০:০০

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে নজরুল ভাস্কর্যটির অবস্থান। ৬ বছরেও ভাস্কর্যটির কাজ সম্পূর্ণ করতে পারেনি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। দফায় দফায় ব্যয় বৃদ্ধি করেও বর্তমানে ভাস্কর্যটির কাজ বন্ধ রয়েছে। এ নিয়ে ক্ষুব্ধ শিক্ষক, শিক্ষার্থীরা।

২০১৭-১৮ অর্থবছরে শুরু হওয়া ভাস্কর্যের কাজ ২০১৯ সালের জুন-জুলাই মাসে সম্পন্ন করার কথা থাকলেও নির্ধারিত সময়ে তা বাস্তবায়ন করতে পারেনি প্রকল্পটির ঠিকাদারি প্রতিষ্ঠান সুতিয়া করপোরেশন। সময় বাড়ার সঙ্গে সঙ্গে পালস্না দিয়ে বেড়েছে অর্থ ছাড়ের পরিমাণ। বিভিন্ন অজুহাতে সময়ে সময়ে নির্মাণাধীন প্রতিষ্ঠানের প্রকল্পের ব্যয় বৃদ্ধি, যা ৪২ লাখ টাকা থেকে বেড়ে ১ কোটি ১২ লাখে পৌঁছেছে।

কবির ১২২তম জন্মবার্ষিকীতে অসম্পূর্ণ ভাস্কর্য উদ্বোধনের সময় বলা হয়েছিল, খুব দ্রম্নত নির্মাণকাজ সম্পূর্ণ করা হবে। সে সময় নির্মাণকাজ অসম্পূর্ণ রেখে ভাস্কর্যের উদ্বোধন করায় সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন শ্রেণির মানুষ ও শিক্ষার্থীরা নিন্দা জানিয়েছিল। পরে ভাস্কর্যটির বিভিন্ন দুর্নীতির অভিযোগ সংবাদমাধ্যমে প্রকাশ হওয়ার পর স্থগিত হয়ে যায় ভাস্কর্যের কাজ।

সরেজমিনে দেখা গেছে, বর্তমানে ভাস্কর্যে কোনোরকম কাজ হচ্ছে না। এই নিয়ে আবারো দেখা দিয়েছে প্রশ্ন। শিক্ষার্থী সাইফ ইসলাম ক্ষুব্ধ হয়ে জানান, নজরুলের নামে যে বিশ্ববিদ্যালয় তার ভাস্কর্য আজ অবহেলিত। বার বার টাকার পরিমাণ বাড়িয়েও তারা কাজ শেষ করতে পারেনি। এটি নজরুল বিশ্ববিদ্যালয়ের জন্য অপমানজনক। বাহিরে থেকে কেউ এলে সবার আগে নজরুল ভাস্কর্য চোখে পড়ে আর সেটির কাজই প্রশাসন বন্ধ করে রেখেছে। প্রশাসনের কাছে অনুরোধ জানাতে চাই, তারা যেন নজরুল ভাস্কর্যের কাজ দ্রম্নত সম্পূর্ণ করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান, নজরুলের নামে গড়ে ওঠা বিশ্ববিদ্যালয়ে নজরুলের ভাস্কর্যেরই দুরবস্থা, এটা হতে পারে না। প্রশাসনের উচিত অতি দ্রম্নত ভাস্কর্যের কাজ শেষ করা। কোথায় কোথায় দুর্নীতি হয়েছে সেগুলো বের করে দ্রম্নত ব্যবস্থা নেওয়া।

এ বিষয়ে সাবেক প্রকল্প পরিচালক হাফিজুর রহমান জানান, অর্থের অভাবে বন্ধ আছে। আমরা অর্থ পেলে কাজ শুরু করব। আমাদের পরিকল্পনায় ভুল ছিল বলে এত টাকা খরচ হয়েছে। শেষ হতে আরও কত টাকা লাগবে আপাতত ভাবছি না। কাজ যখন শুরু করব তখনকার বাজারদরে হিসাব করতে হবে। ভাস্কর্যের কাজ কবে শুরু করব আপাতত বলতে পারছি না।

এ বিষয়ে রেজিস্ট্রার হুমায়ুন কবির জানান, প্রথমত, এটির পরিকল্পনায় ত্রম্নটি থাকায় নির্ধারিত সময়ে ও নির্ধারিত বাজেটে কাজ শেষ করতে পারেনি প্রকল্পের পরিচালনা কোম্পানি। কৃচ্ছ্রসাধনের কারণে আপাতত কাজ বন্ধ রয়েছে। সৌন্দর্যবর্ধনের কাজ আমরা ফুল দিয়ে সাজিয়েছি। নজরুল বিশ্ববিদ্যালয়ে নজরুলের ভাস্কর্য শেষ হবে ইনশাআলস্নাহ।

উলেস্নখ্য, সাদা কাপড়ে অসম্পূর্ণ ভাস্কর্যের নিচের অংশ মুড়িয়ে এবং লাল গালিচার ব্যবহার করে কবির ১২২তম জন্মদিনে বিশ্ববিদ্যালয়টির সাবেক উপাচার্য অধ্যাপক ডক্টর এএইচএম মোস্তাফিজুর রহমান নজরুল ভাস্কর্যের উদ্বোধন ঘোষণা করেছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে