শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
মানববন্ধন ও সমাবেশ

কর্মক্ষেত্রে সহিংসতা বন্ধে নির্ধারিত সুপারিশমালা চান নারীরা

কর্মক্ষেত্রে নারীদের হয়রানির ফলে মানসিক চাপ তৈরি হয়। এ কারণে প্রতিষ্ঠানের উৎপাদনশীলতা হ্রাস পাচ্ছে বলে তারা দাবি করেন
যাযাদি রিপোর্ট
  ০৬ মার্চ ২০২১, ০০:০০
কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা এবং হয়রানি বন্ধের দাবিতে শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন ও ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার যৌথ মানববন্ধন শেষে মিছিল বের করে -যাযাদি

কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা ও হয়রানি বন্ধে নির্ধারিত সুপারিশমালা দাবি করেছেন নারীরা। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধন ও নারী সমাবেশে তারা এ দাবি জানান। ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

সমাবেশে বক্তাদের অভিযোগ, কর্মক্ষেত্রে শ্রমজীবী নারীদের প্রতি হয়রানি ও নির্যাতন নিত্যদিনের ঘটনা। তবে এটি দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে। কর্মক্ষেত্রে শ্রমিকদের ওপর সহিংসতা, হয়রানি তাদেরকে নাজুক করে ফেলে। ফলে শ্রমিকদের মধ্যে এক ধরনের মানসিক চাপ তৈরি হয় এবং তারা কর্মস্পৃহা হারিয়ে ফেলেন।

এসব কারণে প্রতিষ্ঠানের উৎপাদনশীলতা হ্রাস পাচ্ছে বলেও তারা দাবি করেন।

বক্তাদের দাবি, অবিলম্বে কর্মক্ষেত্রে নারী-পুরুষ শ্রমিক হয়রানি ও নির্যাতন প্রতিরোধে সংশ্লিষ্ট পক্ষসমূহের সুপারিশমালা নির্ধারণ করতে হবে। এজন্য কর্মক্ষেত্রে সহিংসতা ও হয়রানি বন্ধে আইএলও কনভেনশন ১৯০-এ অনুস্বাক্ষর করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।

সংগঠন দুটির পক্ষ থেকে কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে ৫টি দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- আইএলও কনভেনশন ১৯০ অনুসমর্থন, যৌন হয়রানি প্রতিরোধে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন, কর্মক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন, কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন প্রণয়ন, মাতৃত্বকালীন ছুটি ছয়মাস ঘোষণা করা।

গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগমের সভাপতিত্বে নারী সমাবেশে বক্তৃতা করেন সেফটি অ্যান্ড রাইটসের নির্বাহী পরিচালক সেকান্দার আলী মিনা, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোটের সভাপতি মাহতাব উদ্দিন সহিদ, বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শামীম খান, জাতীয় প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম রাজা, ফেডারেশনের সহ-সভাপতি সেলিনা হোসেন, সাধারণ সম্পাদক মো. ইলিয়াস, যুগ্ম সম্পাদক খাদিজা রহমান, সাংগঠনিক সম্পাদক ফরিদ উদ্দিন, শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক রোজিনা আক্তার সুমি, দপ্তর সম্পাদক রাবেয়া ইসলাম, প্রচার সম্পাদক তাহেরুল

ইসলাম প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে