রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বাংলাদেশ সফর

ক্রীড়া প্রতিবেদক
  ১৮ আগস্ট ২০২৩, ০০:০০

আগামী ৩০ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপের আসর। এরপর অক্টোবর-নভেম্বর মাসে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। আসন্ন এই দুই টুর্নামেন্টের মাঝে একটি 'স্যান্ডউইচ' সিরিজ খেলবে বাংলাদেশ। এ জন্য আগামী ১৭ সেপ্টেম্বর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় আসছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। ওয়ানডে সিরিজ শেষে বিশ্বকাপের পর বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজও খেলবে নিউজিল্যান্ড। এই টেস্ট সিরিজ দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্র শুরু করবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড।

বৃহস্পতিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ২১, ২৩ ও ২৬ সেপ্টেম্বর মাঠে গড়াবে। সিরিজের সবক'টি ম্যাচ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। দিবা-রাত্রির সব ম্যাচ দুপুর ২টা থেকে শুরু হবে।

বিজ্ঞপ্তিতে বিসিবি আরও জানিয়েছে, আইসিসি ওয়ানডে বিশ্বকাপের পর আগামী নভেম্বরে ২টি টেস্ট খেলতে আবার বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড টেস্ট দল। ২০২৩-২৫ টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতাধীন সিরিজটি খেলতে আগামী ২১ নভেম্বর ঢাকায় পা রাখবে সফরকারীরা।

সূচি অনুযায়ী, প্রথম টেস্টটি হওয়ার কথা রয়েছে ২৮ নভেম্বর থেকে ২ ডিসেম্বর ও দ্বিতীয় টেস্ট চলবে ৬ থেকে ১০ ডিসেম্বর। যদিও টেস্টের ভেনু্য এখনো ঘোষণা করা হয়নি। টেস্ট সিরিজ শুরুর আগে দু'দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে নিউজিল্যান্ড।

২০১৩ সালের পর এই প্রথম বাংলাদেশের মাটিতে ওয়ানডে ও টেস্ট খেলতে আসছে কিউইরা। ২০১৩ সালের অক্টোবরে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল নিউজিল্যান্ড।

এদিকে আসন্ন এশিয়া কাপকে সামনে রেখে কঠোর অনুশীলন করছে বাংলাদেশ দল। টুর্নামেন্টটি খেলতে আগামী ২৬ আগস্ট দেশ ছাড়বে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন টাইগাররা। ৩১ আগস্ট ক্যান্ডিতে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ। ৩ সেপ্টেম্বর লাহোরে টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচ।

গ্রম্নপ পর্ব ও সুপার ফোর পেরোতে পারলে কলম্বোয় ১৭ সেপ্টেম্বর ফাইনাল। বাংলাদেশ যদি ফাইনাল খেলতে পারে, তাহলে টুর্নামেন্টের পর এক দিনও বিশ্রামের সুযোগ নেই সাকিবদের। ঠিক তিন দিন পর নেমে পড়তে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে দেশের মাঠে ওয়ানডে সিরিজ খেলতে।

অন্যদিকে, ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষেও তেমন বিশ্রামের সুযোগ নেই টিম টাইগার্সের। সিরিজ শেষের পরদিনই অর্থাৎ ২৭ সেপ্টেম্বর বিশ্বকাপের জন্য ভারতের বিমান ধরবে বাংলাদেশ। ২৯ সেপ্টেম্বর ও ২ অক্টোবর গুঁয়াহাটিতে আইসিসির দুটি প্রস্তুতি ম্যাচ রয়েছে বাংলাদেশের।

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের চূড়ান্ত সূচি

১৭ সেপ্টেম্বর : ঢাকা পৌঁছাবে নিউজিল্যান্ড দল

২১ সেপ্টেম্বর : প্রথম ওয়ানডে, শেরেবাংলা স্টেডিয়াম (দুপুর ২টা)

২৩ সেপ্টেম্বর : দ্বিতীয় ওয়ানডে, শেরেবাংলা স্টেডিয়াম (দুপুর ২টা)

২৬ সেপ্টেম্বর : তৃতীয় ওয়ানডে, শেরেবাংলা স্টেডিয়াম (দুপুর ২টা)

২১ নভেম্বর : ঢাকায় আসবে নিউজিল্যান্ড টেস্ট দল

২৩-২৪ নভেম্বর : দুই দিনের প্রস্তুতি ম্যাচ (ভেনু্য চূড়ান্ত হয়নি)

২৮ নভেম্বর-২ ডিসেম্বর : প্রথম টেস্ট (ভেনু্য চূড়ান্ত হয়নি)

৬-১০ ডিসেম্বর : দ্বিতীয় টেস্ট (ভেনু্য চূড়ান্ত হয়নি)

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে