রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

মিলগেটে চিনির দাম ১২০ টাকা করার প্রস্তাব

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

মিলগেটে চিনির দাম ১২০ টাকা প্রস্তাব করে সরকারের কাছে পাঠানো হয়েছে জানিয়ে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু বলেছেন, এক সময় চিনি ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি করা হতো। এখন ১০০ টাকায় বিক্রি করছেন। আগামীদিনে ১২০ টাকায় বিক্রির প্রস্তাব পাঠানো হয়েছে সরকারের কাছে।

তিনি আরও বলেন, চিনি বা আখের দাম বাড়াচ্ছেন এটাই নয়। দেশে মুদ্রাস্ফীতি রয়েছে। এর ওপর ভিত্তি করে আখের দাম বাড়ানো হচ্ছে যাতে কৃষকরা তাদের পরিশ্রমের ন্যায্য মূল্য পান।

বুধবার দুপুর দেড়টার দিকে মধুখালী উপজেলার লক্ষণদিয়া গ্রামের আখচাষি আকমল হোসেন ও শরিফুল ইসলামের জমিতে আধুনিক এসটিপি পদ্ধতিতে আখ রোপণ মৌসুমের উদ্বোধনের সময় আরিফুর রহমান অপু এসব কথা বলেন।

তিনি আরও বলেন, 'নতুন এসটিপি পদ্ধতিতে আখ লাগালে সময়-খরচ দুটোই সাশ্রয় হবে চাষিদের। যে কারণে সরকার কৃষকদের ভর্তুকি দিয়ে এসটিপি পদ্ধতিতে আখ চাষে উদ্বুদ্ধ করছে। এছাড়া পাঁচ বছরের কর্মপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে সুগার মিলগুলোকে সামনে রেখে। এতে চিনি শিল্পের ব্যাপক পরিবর্তন সাধিত হবে দেশে।'

এবার ফরিদপুরের মধুখালী সুগার মিলের চলতি ২০২৩-২৪ আখ রোপণ মৌসুমে সাড়ে পাঁচ হাজার একর জমিতে আখ রোপণের লক্ষ্যমাত্রা নিয়ে আখ রোপণ মৌসুমের উদ্বোধন করেন চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান।

এ সময় চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুলস্নাহ, মহাব্যবস্থাপক (অর্থ) খন্দকার আলমগীর হোসেন, মহাব্যবস্থাপক (প্রশাসন) মুহাম্মদ মিজানুর রহমান, মহাব্যবস্থাপক (কৃষি) মুহম্মদ আনিস উজ্জামান, শ্রমজীবী ইউনিয়নের সভাপতি শাহিন মিয়া, সাধারণ সম্পাদক মির্জা মাঝহারুল ইসলাম মিলন, সিনিয়র সহসভাপতি রেজাউল করিম, আখচাষি কল্যাণ সংস্থার সভাপতি শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক রেজাউল করিমসহ চিনিকলের কর্মকর্তা, কর্মচারী, শ্রমজীবী ইউনিয়নের নেতারা উপস্থিত ছিলেন।

মধুখালী সুগার মিলের আওতাভুক্ত পাঁচটি জেলা ফরিদপুর, মাগুরা, গোপালগঞ্জ, কুষ্টিয়া ও রাজবাড়ী এলাকায় ২০২৩-২৪ আখ মাড়াই মৌসুমে তিন হাজার ৯৫ একর জমিতে যে পরিমাণ আখ আছে তা থেকে ৫৫ হাজার মেট্রিক টন আখ পাওয়ার আশা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে