বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

শেয়ারবাজারে বড় উত্থান

সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেন বেড়ে প্রায় হাজার কোটি টাকার কাছাকাটি চলে এসেছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৯৩৯ কোটি ৮৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৬২ কোটি ৪৫ লাখ টাকা
অর্থ-বাণিজ্য ডেস্ক
  ৩১ জানুয়ারি ২০২৪, ০০:০০
শেয়ারবাজারে বড় উত্থান

আতঙ্ক কেটে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে বাজারটিতে টানা দুই কার্যদিবস মূল্যসূচক বাড়লো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। ফলে এ বাজারটিতেও সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা চার কার্যদিবস কমার পর বাজারটিতে মূল্যসূচক বাড়লো।

এর আগে ফ্লোর প্রাইস তুলে নেওয়ার পর মাত্রাতিরিক্ত বিক্রির চাপে গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস শেয়ারবাজারে বড় দরপতন হয়। এতে পাঁচ দিনেই ডিএসইর বাজার মূলধন প্রায় ৩৩ হাজার কোটি টাকা কমে যায়। চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও শেয়ারবাজারে বড় দরপতন হয়।

তবে সোমবার বিক্রির চাপ কিছুটা কমে আসায় শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব দেখা যায়। ডিএসইতে বাড়ে সবকটি মূল্যসূচক। এ পরিস্থিতিতে মঙ্গলবার লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে ইতিবাচক প্রবণতা দেখা যায়। অধিকংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ায় লেনদেনের আধাঘণ্টার মাথায় ডিএসইর প্রধান সূচক ৪৬ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত। ফলে অধিকাংশ প্রতিষ্ঠানের দাম বাড়ার পাশাপাশি সবকটি মূল্যসূচকের বড় উত্থান দিয়েই দিনের লেনদেন শেষ হয়। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ২৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৯২টির। আর ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

দাম বাড়ার তালিকায় থাকা ১৮টি প্রতিষ্ঠানের শেয়ার দাম এক দিনে যতটা বাড়া সম্ভব ততোটাই বেড়েছে। লেনদেনের বেশিরভাগ সময়জুড়ে এই প্রতিষ্ঠানগুলোর শেয়ার দাম দিনের সর্বোচ্চ দামে বিপুল পরিমাণে ক্রয় আদেশ আসে। বিপরীতে শূন্য হয়ে পড়ে বিক্রয় আদেশের ঘর।

দাম বাড়ার ক্ষেত্রে দেড় ডজন প্রতিষ্ঠান এমন দাপট দেখানোর দিনে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৫০ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্‌ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১১ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেন বেড়ে প্রায় হাজার কোটি টাকার কাছাকাটি চলে এসেছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৯৩৯ কোটি ৮৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৬২ কোটি ৪৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ২৭৭ কোটি ৪১ লাখ টাকা।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিডি থাই অ্যালুমেনিয়ামের শেয়ার। দিনভর কোম্পানিটির ৪৪ কোটি ১৩ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৩৩ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে ফু-ওয়াং ফুড, এনভয় টেক্সটাইল, আইটিসি, কর্ণফুলী ইন্সু্যরেন্স, রূপালী ব্যাংক, ফরচুন সুজ এবং ক্রিস্টাল ইন্সু্যরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৭৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৭২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৬টির এবং ২৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৩ কোটি ৬ লাখ টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে