সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দিরাই শাল্লা আসনে নৌকার বিরুদ্ধে লড়বেন সুরঞ্জিত পত্নী

দিরাই (সুনামগঞ্জ) প্রতিনিধি
  ৩০ নভেম্বর ২০২৩, ১৯:২৯

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-২ দিরাই-শাল্লা আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর অর্থাৎ নৌকা প্রতীকের বিরুদ্ধে লড়বেন বর্তমান এমপি সুরঞ্জিত পত্নী ড. জয়া সেনগুপ্তা।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকাল ৩ টায় উপজেলা সহকারী রিটার্নিং ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান মামুন'র কাছে স্বতন্ত্র প্রার্থী জয়া সেনগুপ্তার পক্ষে মনোনয়নপত্র দাখিল করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক প্রদীপ রায়সহ স্থানীয় আওয়ামী লীগ একাংশের নেতৃবৃন্দ। এবার এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পান, শাল্লা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদ্য সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল্লাহ আল মাহমুদ আল আমিন চৌধুরী।

তিনি বিকাল সাড়ে ৩ টায় উপজেলা আওয়ামী লীগ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দকে সাথে নিয়ে উপজেলা সহকারী রিটার্নিং ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেন। এছাড়াও এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন, আওয়ামী লীগ নেতা ড. শামছুল হক চৌধুরী, অবসরপ্রাপ্ত যুগ্মসচিব মিজানুর রহমান, গণতন্ত্রী পার্টি মনোনীত প্রার্থী মিহির রঞ্জন দাস ও স্বতন্ত্র প্রার্থী ঋতেশ রঞ্জন দেব।

রাজনৈতিক সচেতন এলাকা হিসেবে পরিচিত সুনামগঞ্জ-২ দিরাই-শাল্লা আসনে স্বাধীনতা সংগ্রামের পর থেকেই প্রথমে ন্যাপ থেকে এবং পরে আওয়ামী লীগ থেকে মৃত্যুর আগ পর্যন্ত এমপি নির্বাচিত হন জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্ত। ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি সুরঞ্জিত সেনগুপ্ত মৃত্যুবরণ করলে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে বিজয়ী হন সুরঞ্জিত পত্নী স্ত্রী ড. জয়া সেনগুপ্তা। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে দিরাই শাল্লা আসনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে ড. জয়া সেনগুপ্তা নির্বাচিত হন। তবে এবারের তিনি আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাননি।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার-প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি। এ আসনে মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৮৪ হাজার ৮৯২, এরমধ্যে পুরুষ ১ লাখ ৪৩ হাজার ৬৪২ জন ও মহিলা ১ লাখ ৪১ হাজার ২৫০ জন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে