সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সহকর্মীদের অশ্রুসজল ভালোবাসায় সিক্ত নোয়াখালীর বিদায়ী এসপি শহীদুল ইসলাম 

স্টাফ রিপোর্টার, নোয়াখালী
  ১৬ ডিসেম্বর ২০২৩, ১০:০০

সহকর্মীদের অশ্রুসজল ভালোবাসায় সিক্ত হলেন নোয়াখালীর বিদায়ী পুলিশ সুপার (এসপি) মো: শহীদুল ইসলাম পিপিএম (বার)। সুনামের সাথে প্রায় আড়াই বছরের কর্মকাল পার করে শুক্রবার বিকেলে জেলা পুলিশ লাইন্স থেকে বিদায় নেন তিনি। এ সময় এসপিকে বহনকারী পুষ্পসজ্জিত গাড়িটি ফুলের রশি দিয়ে টেনে পুলিশ লাইন্স থেকে তাঁকে বিদায় জানান সহকর্মীরা। মুহূর্তের মধ্যে সেখানে এক আবেগঘন পরিবেশ সৃষ্টি হয়।

এ সময় অনেকের চোখ দিয়ে অঝোরে অশ্রু ঝরতে দেখা যায়। সহকর্মীদের এমন ভালোবাসা দেখে আবেগ ধরে রাখতে পারেননি এসপি নিজেও। তাইতো বিদায় বেলা কাঁদলেন কাঁদালেন সবাইকে এসপি সহিদুর ইসলাম।

এসপি মো. শহীদুল ইসলামের জন্ম রংপুর সদর উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) থেকে ২০০১ সালে স্নাতক ও ২০০৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি শেষ করে ২৫ তম বিসিএস (পুলিশ ক্যাডারে) ২০০৬ সালে পুলিশ বিভাগে যোগদান করেন। তিনি ২০২১ সালের ১ আগস্ট নোয়াখালী জেলা পুলিশ সুপার হিসেবে যোগদান করেন। দায়িত্বভার গ্রহণের পর থেকে জেলার সবার কাছে মানবিক পুলিশ সুপার হিসেবে জায়গা করে নেন তিনি। সততা, নিষ্ঠা, বিচক্ষণতা ও সাহসিকতার সাথে পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি লেখালেখি সহ সেবামূলক, সৃজনশীল ও মানবিক নানা কর্মকান্ডের মাধ্যমে অল্প দিনের মধ্যেই সবার অতি আপনজন হয়ে উঠেন এসপি সহিদুল ইসলাম।

জেলা পুলিশ লাইন্সে বঙ্গবন্ধু ম্যূরাল ও স্বাধীনতা চত্বর স্থাপন, মুক্তিযুদ্ধের আত্মোৎসর্গকারী পুলিশ সুপার আবদুল হাকিমের বীরত্বগাঁথা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে শহিদ পুলিশ সুপার আবদুল হাকিম শিক্ষা বৃত্তি প্রবর্তন, মানুষের মাঝে মানবিক মুল্যবোধ জাগ্রত করার লক্ষ্যে নিজের লেখা 'জাগ্রত হোক বিবেক বোধ' বই প্রকাশ এবং নিজ কার্যকালে বিভিন্ন কর্মকান্ড নিয়ে 'পদচিহ্ন' নামে একটি স্মারকগ্রন্থ প্রকাশ নোয়াখালীতে এসপি সহিদুর ইসলামকে স্মরণীয় করে রাখবে বলে মনে করেন সহকর্মীরা।

সৃজনশীল কর্মকাণ্ডের মাধ্যমে পুলিশ বিভাগের কার্যক্রমে দক্ষতা ও গতিশীলতা বৃদ্ধি, গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন ও অপরাধীকে আইনের আওতায় আনা, পেশাগত দায়িত্ব পালনে দক্ষতা, কর্তৃব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের জন্যে ২০২২ সালের ৩ জানুয়ারি রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) সেবা লাভ করেন পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম। এর আগে ২০১৯ সালে তিনি প্রথমবার এ পদক লাভ করেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে