বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বাবুর নামে টানেল সংযোগ সড়কসহ তিন স্থানের নামকরণ

কর্ণফুলী(চট্টগ্রাম) প্রতিনিধি
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০৬
বাবুর নামে টানেল সংযোগ সড়কসহ তিন স্থানের নামকরণ

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের সাথে সংযুক্ত কর্ণফুলী টানেল সংযোগ সড়ক (এন-১১৫)সহ তিন স্থানের নামকরণ করেছেন স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান চৌধুরী বাবুর নামে। গত ১১ ফেব্রুয়ারী রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারী করা হয়।

প্রজ্ঞাপনে কর্ণফুলী টানেল সংযোগ সড়ক “আখতারুজ্জামান চৌধুরী বাবু জাতীয় মহাসড়ক” হিসেবে নামকরণ করা হয়। একই সাথে কর্ণফুলী উপজেলার মইজ্জারটেক চত্বরের নাম পরিবর্তন করে “আখতারুজ্জামান চৌধুরী বাবু চত্বর” ও শিকলবাহা ওয়াই জংশন/ক্রসিং এর নাম পরিবর্তন করে “আখতারুজ্জামান চৌধুরী বাবু ক্রসিং” নামে নামকরণ করা হয়।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে উল্লেখিত সড়ক, ক্রসিং ও চত্বরের নাম বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান চৌধুরী বাবু’র নামে নামকরণের প্রস্তাব প্রধান মন্ত্রীর কার্যালয়ে প্রেরণ করলে রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারী করেন বলে জানান চট্টগ্রাম দক্ষিণ সড়ক ও জনপদ বিভাগের দোহাজারী) নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ। তিনি আরো বলেন, আমরা শীঘ্রই মন্ত্রণালয়ের জারীকৃত এই প্রজ্ঞাপনের আলোকে ফলক বসিয়ে দেব।

টানেল সংযোগ সড়ককে “আখতারুজ্জামান চৌধুরী বাবু জাতীয় মহাসড়ক” নামে নাম করণ করায় কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামীলীগের সভাপতি ফারুক চৌধুরী বলেন, দেশের স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক বাবু ভাই আনোয়ারা-কর্ণফুলীসহ দক্ষিণ চট্টগ্রামকে নিয়ে ওয়ান সিটি টু টাউনের স্বপ্ন দেখে ছিলেন, মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা বাবু ভাইয়ের জ্যেষ্ঠপুত্র সাবেক সফল ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপির হাতধরে তা বাস্তবায়ন করেছেন। এখন বাবু ভাইয়ের নামে সড়কের নামকরণ করায় উপজেলা আওয়ামীলীগ ও কর্ণফুলীবাসীর পক্ষ থেকে মাননীয় প্রধান মন্ত্রী ও সড়ক ও সেতু মন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে