বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

উখিয়ায় স্কাসের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ০৮ মার্চ ২০২৪, ১৮:৫৫
উখিয়ায় স্কাসের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত

কক্সবাজার উখিয়ায় সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা ( স্কাস) নানা কর্মসূচির মধ্যে দিয়ে আন্তর্জাতিক নারী দিবস -২০২৪ উদযাপন করেছে।

গতকাল বৃহস্পতিবার ৭ মার্চ আন্তর্জাতিক শ্রম সংস্থা(আই এল ও) এর অর্থায়নে এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) এর সহযোগীতায়,সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস) এর উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস-২০২৪ উপলক্ষে র‍্যলি ও আলোচনা সভার আয়োজন করেন। দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ”নারীর সমধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ"

কিশোর কিশোরীদের আত্মকর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির জন্য সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস) কর্তৃক পরিচালিত দক্ষতা উন্নয়নমূলক মার্কেট ড্রাইভেন কেয়ার গিভিং প্রশিক্ষণ কেন্দ্রে স্কাসের চেয়ারপার্সন জেসমিন প্রেমার নেতৃত্বে নারীর ক্ষমতায়ন ও সচেতনতা বৃদ্ধি কার্যক্রমের বিভিন্ন ব্যানার, ফেস্টুন, প্লে-কার্ডসহ একটি বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্কাসের চেয়ারপার্সন জেসমিন প্রেমা। প্রধান অতিথি ছিলেন উখিয়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি সরওয়ার আলম শাহিন,বিশেষ অতিথি ছিলেন রাজাপালং আবুল কাশেম নুর জাহান চৌধুরী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শাহীন আক্তার।

উদ্ভোধনী বক্তব্যে সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থার চেয়ারপার্সন জেসমিন প্রেমা শুরুতে স্বাধীনতার মহান মুক্তিযুদ্ধের সকল শহিদ ও নির্যাতিত মা বোনদের প্রতি গভীর সম্মান নিবেদন করেন। সমাজের নানা স্তরের নারীদের সংগ্রামী জীবন এবং বেঁচে থাকার ক্ষেত্রে যে সকল বাধা অতিক্রম করতে হয় তার ইতিকথা তুলে ধরে তিনি বলেন, আমার কাছে প্রতিদিনই নারী দিবস! কারণ আমি প্রতিদিন, প্রতিনিয়ত নারীদের জন্য কাজ করি, বাহির থেকে যতই সহজ হোক বাস্তবে এই কাজ অনেক কঠিন, অনেক ত্যাগ করছি এই যুদ্ধে জয়ী হওয়ার জন্য। নারীর যোগ্যতা অনুসারে মূল্যায়ন চাই , সমতা ও সমধিকার চাই। আমরা মেয়েরা কাজ করেও স্বীকৃতি পাইনা, আমরা স্বীকৃতি চাই, বৈষম্যহীন সমাজ চাই।

তিনি আরো বলেন, সারাদেশে নারীদের কাজের নিরাপদ পরিবেশ সৃষ্টি, নারীর ক্ষমতায়ন ও দক্ষতা অর্জনের লক্ষ্যে স্কাসের কাজের যে দীর্ঘ দিনের অভিজ্ঞতা রয়েছে সেটিকে কাজে লাগিয়ে স্কাস আরো বড় পরিসরে কাজ করতে চাই। এমতাবস্থায় সরকার ও দাতা সংস্থার সহযোগিতা কামনা করেছেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, স্কাস চেয়ারপার্সন আমাদের জন্য একজন সঠিক অনুপ্রেরণা যার বলিষ্ঠ নেতৃত্বে উখিয়ায় একমাত্র নারী প্রধান এনজিও হিসেবে নারীদের অগ্রাধিকার ও উন্নয়নমূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে । মার্কেট ড্রাইভেন কেয়ার গিভিং প্রশিক্ষণ সহ বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রমের মাধ্যমে নারীদের সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে ফলে দেশে- বিদেশে বিভিন্ন স্তরে দক্ষতার ভিত্তিতে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও আত্ম কর্মসংস্থানের মাধ্যমে স্কাস উখিয়া উপজেলার স্থানীয় লোকজনের জন্য বিভিন্ন ভাবে কাজ করে যাচ্ছেন।

সভায় বিভিন্ন সমাজ সচেতন নাগরিক, সাংবাদিক প্রতিনিধি, বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের অংশীজনসহ স্কাসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে