শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ড. জিনবোধি মহাথের ওপর বৌদ্ধ সমিতি কর্তৃক হামলার প্রতিবাদে মানববন্ধন

ফটিকছড়ি (চট্টগ্রাম) প্রতিনিধি
  ১৭ মার্চ ২০২৪, ১৩:৩৪

গত ৮ মার্চ চট্টগ্রাম নন্দনকানস্থ বৌদ্ধ বিহারে বৌদ্ধ ভিক্ষু, একুশে পদক প্রাপ্ত শিক্ষাবিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাচ্যভাষা বিভাগের সাবেক চেয়ারম্যান, চট্টগ্রাম বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ, অধ্যাপক ড. জিনবোধি মহাথের উপর বৌদ্ধ সমিতি কর্তৃক হামলার প্রতিবাদের ব্যানারে ফটিকছড়ি উপজেলাধীন সচেতন বৌদ্ধ জনসাধারণ ও উত্তর ফটিকছড়ি ভূজপুর আঞ্চলিক ভিক্ষু সমিতির যৌথ আয়োজনে এক মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৬ মার্চ) বেলা ৩টা থেকে উপজেলা সদর বিবিরহাট বাসস্ট্যান্ডে এ মানববন্ধন শুরু হয়। মানববন্ধন শেষে প্রতিবাদ ও নিন্দা জানিয়ে এক র‍্যালি বের করা হয়।

এ সভায় বক্তব্য রাখেন- সজল বড়ুয়া, পবিত্র বড়ুয়া, আশীষ কান্তি বড়ুয়া, পাবন বড়ুয়া পংকজ, নীলিমা বড়ুয়া, সেফু বড়ুয়া, ভদন্ত রতন প্রিয় মহাথের, ভদন্ত বিজয়ান্দ থের,সুমন জৌতি, ভৌধিশ্রী ভিক্ষু, রঞ্জিত বড়ুয়া, সুপ্টু বিকাশ বড়ুয়া, পলটন বড়ুয়া, টিপন বডুয়া, মিন্টু বড়ুয়া, রনভীর বড়ুয়া লিংকন, শয়ন বড়ুয়া, রিপন বড়ুয়া, বাবু রিটন বড়ুয়া প্রমুখ। সভায় সঞ্চালনা করেন বাবু সেফু বড়ুয়া (অপূর্ব)।

এসময় বক্তারা বলেন- ড. জিনবোধি মহাথের উপর বৌদ্ধ সমিতি কর্তৃক হেনস্তা এবং হামলা করা হয়েছে তার প্রতিবাদে আমরা ফটিকছড়িবাসী জাগ্রত হয়েছি। ওইসব বৌদ্ধ কুলাংগারদের হামলায় আমরা ব্যতিত। ভান্তেকে যে জায়গায় পুজা করা উচিৎ সে জায়গায় হামলা করা হচ্ছে। আমরা লজ্জিত। আজকে এ হামলা যদি অন্য কোন সম্প্রদায়ের লোক কর্তৃক হতো আমরা মেনে নিতাম। কিন্ত দু:খের সহিত বলতে হচ্ছে আজকে আমাদের শিক্ষিত ব্যক্তির বিরুদ্ধে এসব কথা বলতে হচ্ছে। আমরা সেইসব বৌদ্ধ দালাল কুলাংগারদের হুশিয়ার দিতে চাই আপনারা সুন্দর ভাল হয়ে যান। সুন্দর চরিত্র গঠন করুন। তারপর নেতৃত্ব দিবেন। আপনাদের মত কুলাংগার যদি নেতৃত্ব দেয় তাহলে বৌদ্ধ সমাজ অচিরেই ধ্বংস হয়ে যাবে এটাই নিশ্চিত। ফটিকছড়িতে অনেক বৌদ্ধ সংগঠনের নেতারা আছেন তারা বিভিন্ন অনুষ্ঠানে মাইক হাতে নেয়, তারা আসলে বিভিন্ন ঘুষ এবং কমিশনের ধান্ধা দিয়ে চলে। পকেট পূজা করা সেই বৌদ্ধ নেতারা আজ কোথায়? আমরা এই মানববন্ধন থেকে হুশিয়ার করে বলতে চাই, ফটিকছড়িতে আজকে থেকে কোন বৌদ্ধ সমিতির দালাল থাকতে পারবেনা। অবৈধ বৌদ্ধ সমিতির দালালমুক্ত ফটিকছড়ি চাই।

এসময় মানববন্দনের মাধ্যমে তীব্র নিন্দা এবং দোষীদের দ্রুত গ্রেপ্তার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবী জানায় নেতৃবৃন্দরা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে