শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

খাশোগি হত্যা ছিল পূবর্পরিকল্পিত : এবার স্বীকার সৌদির

যাযাদি ডেস্ক
  ২৬ অক্টোবর ২০১৮, ০০:০০

সৌদি রাজপরিবারের কট্টোর সমালোচক সাংবাদিক জামাল খাশোগির হত্যা ‘পূবর্পরিকল্পিত’ ছিল বলে অবশেষে স্বীকার করেছে সৌদি আরব। বৃহস্পতিবার দেশটির সরকারি আইনজীবী এক বিবৃতিতে এ কথা বলেছেন বলে জানিয়েছে রাষ্ট্রীয় বাতার্ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)। এতে বলা হয়েছে, ‘তুকির্ কতৃর্পক্ষের কাছ থেকে পাওয়া তথ্য ইঙ্গিত দিচ্ছে, খাশোগির ঘটনায় সন্দেহভাজনদের কমর্কাÐ পূবর্পরিকল্পিত ছিল।’ সংবাদসূত্র : বিবিসি, আল-জাজিরা, ডেইলি মিরর ইউকে

দেশটির সম্প্রচারমাধ্যম ‘আল-একবারিয়া’ জানিয়েছে, সৌদি-তুকির্ যৌথ টাস্কফোসের্র কাছ থেকে এ তথ্য পাওয়া গেছে। যৌথ তদন্তের অংশ হিসেবে খাশোগি হত্যার ঘটনায় আটক সন্দেহভাজনদের যৌথ তদন্ত টিম জিজ্ঞাসাবাদ করছে।

গত ২ অক্টোবর জামাল খাশোগি তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। এরপর আর সেখান থেকে বের হননি। তুরস্কের দাবি, খাশোগিকে কনস্যুলেট ভবনের ভেতরে হত্যার পর তার লাশ সরিয়ে ফেলা হয়। প্রথমে অস্বীকার করলেও শেষ পযর্ন্ত আন্তজাির্তক চাপের মুখে গত সোমবার সৌদি আরব স্বীকার করে, খাশোগিকে খুন করা হয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর ‘ফক্স নিউজ’কে দেয়া সাক্ষাৎকারে বলেন, ঘটনাটি ছিল একটি ‘ভয়ানক ভুল’।

সবের্শষ খাশোগি হত্যায় যার দিকে খোদ মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সন্দেহের ইশারা করেছিলেন, সেই সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান (এমবিএস) মুখ খুলেছেন। তিনি খাশোগি হত্যার ঘটনাকে ‘জঘন্যতম অপরাধ’ বলে মন্তব্য করে বলেছেন, তাকে হত্যা করা অপরিহাযর্ ছিল না। সৌদি আরবে চলমান বিনিয়োগ সম্মেলনে বুধবার বিকালে যুবরাজ সালমান এই মন্তব্য করেন। তিনি এই খুনের ঘটনায় দায়ী সব ‘অপরাধীকে’ সাজা দেয়ারও অঙ্গীকার করেছেন। কিন্তু খাশোগি হত্যার ঘটনাকে কেন্দ্র করে তুরস্কের সঙ্গে কখনো কোনো বিরোধ হবে না বলে উল্লেখ করেছেন যুবরাজ। খাশোগি নিহত হওয়ার পর এটিই জনসম্মুখে মোহাম্মদ বিন সালমানের প্রথম বক্তব্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<19369 and publish = 1 order by id desc limit 3' at line 1