শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জরুরি অবস্থা :ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ১৬ রাজ্যের মামলা

যাযাদি ডেস্ক
  ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

মেক্সিকো দেয়াল তৈরির তহবিল জোগাতে দেশে জরুরি অবস্থা জারির অভিযোগে ক্যালিফোর্নিয়ার নেতৃত্বে যুক্তরাষ্ট্রের ১৬টি রাজ্য প্রেসিডেন্ট ট্রাম্প ও তার প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে। ক্যালিফোর্নিয়ার নর্দান ডিস্ট্রিক্ট আদালতে সোমবার এই মামলা দায়ের করা হয়। ট্রাম্পের জরুরি অবস্থা জারির আদেশের ওপর অন্তর্র্বর্তীকালীন স্থগিতাদেশ চাওয়া হয়েছে মামলার আর্জিতে। ট্রাম্প মেক্সিকো দেয়ালের জন্য তহবিল যোগাতে মার্কিন কংগ্রেসকে পাশ কাটিয়ে জরুরি অবস্থা ঘোষণার কয়েক দিন পর এ মামলা হলো। মেক্সিকো দেয়াল তৈরি ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রম্নতি ছিল। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতারা এরই মধ্যে ট্রাম্পের এই পদক্ষেপের বিরুদ্ধে আইনি লড়াইয়ের ঘোষণা দিয়েছেন। ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জাভিয়ার বেকারা জানান, প্রেসিডেন্টের ক্ষমতার অপব্যবহার যেন না করতে পারেন, সেজন্য তারা ট্রাম্পকে আদালতে নিয়ে যাচ্ছেন। তিনি বলেন, 'আমাদের রাজ্যগুলোর জনগণের জন্য কংগ্রেস যে তহবিল আইনগতভাবে সরিয়ে রেখেছে, তার সার্বিক হরণ যেন প্রেসিডেন্ট ট্রাম্প না করতে পারেন সেজন্য তার বিরুদ্ধে আমরা মামলা করছি।'

অবৈধ অভিবাসন রুখতে সীমান্তে 'যেকোনো মূল্যে' স্থায়ী বেড়া নির্মাণ ছিল প্রেসিডেন্ট ট্রাম্পের অন্যতম নির্বাচনী প্রতিশ্রম্নতি। কিন্তু এ কাজের জন্য তার চাহিদা অনুযায়ী ৫৭০ কোটি ডলার দিতে রাজি হচ্ছিল না মার্কিন কংগ্রেস। এই পরিস্থিতিতে কংগ্রেসকে এড়িয়ে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দের জন্য গত শুক্রবার জাতীয় জরুরি অবস্থা জারির ঘোষণা দেনরূপ্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে তার নির্বাহী ক্ষমতা কাজে লাগিয়ে সামরিক খাতের নির্মাণ প্রকল্পের ৩৬০ কোটি ডলার, মাদকবিরোধী প্রকল্পের ২৫০ কোটি ডলার, এবং ট্রেজারি বিভাগের ৬০ কোটি ডলার দেয়াল নির্মাণে বরাদ্দ দিতে পারবেন। তার সঙ্গে কংগ্রেসের অনুমোদন করা ১৩৭ দশমিক ৫ কোটি ডলারের তহবিল যোগ হবে। সব মিলিয়ে দেয়াল নির্মাণের জন্য ট্রাম্পের হাতে আসবে প্রায় ৮০০ কোটি ডলার। তবে সীমান্তের দুই হাজার মাইলজুড়ে দেয়াল নির্মাণের জন্য প্রয়োজনীয় দুই হাজার ৩০০ কোটি ডলারের তুলনায় তা অনেক কম।

ট্রাম্পের জরুরি অবস্থা জারির সমালোচনা করে একে 'ক্ষমতার অপব্যবহার' ও 'বেআইনি সিদ্ধান্ত' আখ্যায়িত করেছেন বিরোধী দলে থাকা ডেমোক্রেট আইনপ্রণেতারা। ট্রাম্পকে ঠেকাতে সম্ভব সব কিছু করার ঘোষণা দিয়েছিলেন তারা। এর তিন দিনের মাথায় ১৬ রাজ্যের পক্ষ থেকে ক্যালিফোর্নিয়ার আদালতে এই মামলা করা হলো।

ক্যালিফোর্নিয়ার নেতৃত্বে কলোরাডো, কানেটিকাট, ডেলাওয়ার, হাওয়াই, ইলিনয়, মেইন, মেরিল্যান্ড, মিনেসোটা, নেভাডা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউইয়র্ক, ওরিগন, ভার্জিনিয়া ও মিশিগান রয়েছে এ মামলার বাদিপক্ষে। এই রাজ্যগুলোর মধ্যে মেরিল্যান্ডের গভর্নর ল্যারি হোগান রিপাবলিকান পার্টির নেতা। বাকি গভর্নররা সবাই ডেমোক্রেটিক পার্টির।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে ট্রাম্পের চাহিদা মাফিক অর্থ দেয়া নিয়ে সমঝোতা না হওয়ায় গত ডিসেম্বরে আংশিক 'শাটডাউন'র বা অচলাবস্থার মুখে পড়ে যুক্তরাষ্ট্র। ১?৫ ফেব্রম্নয়ারি পর্যন্ত অস্থায়ী বাজেট বরাদ্দের মধ্য দিয়ে গত ২৫ জানুয়ারি ৩৫ দিনের সেই অচলাবস্থার অবসান হয়।

নতুন করে অচলাবস্থা এড়াতে ১৪ ফেব্রম্নয়ারি প্রতিনিধি পরিষদ আবারও বাজেট অনুমোদন দেয়। তবে এক্ষেত্রে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ট্রাম্পকে সীমিত বরাদ্দ দেয়া হয়। ট্রাম্প ঘোষণা দেন, যেকোনো ভাবেই হোক দেয়াল নির্মাণ করা হবে। এরপর কংগ্রেসকে পাশ কাটিয়ে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দ পেতে যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<37462 and publish = 1 order by id desc limit 3' at line 1