শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

দ্বিতীয় মেয়াদে আনুষ্ঠানিক প্রচারণা শুরু ট্রাম্পের

'আমরা জনগণের জন্য সরকারকে পুনরুদ্ধার করব'
যাযাদি ডেস্ক
  ২০ জুন ২০১৯, ০০:০০
ফ্লোরিডায় আনুষ্ঠানিক প্রচারণায় ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছিলেন আগেই। এবার ২০২০ সালের নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণাও শুরু করে দিলেন তিনি। মঙ্গলবার রাতে ফ্লোরিডায় হাজারো সমর্থকের উলস্নাসধ্বনির মধ্যে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে যাত্রা শুরু করেন তিনি। প্রচারণায় তিনি আরও চার বছরের জন্য তার দলকে সমর্থনের আহ্বান জানিয়েছেন। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

২০১৬ সালের নির্বাচনে ফ্লোরিডা ডেমোক্রেট ও রিপাবলিকান প্রার্থীর অন্যতম প্রধান লড়াইক্ষেত্র হিসেবে আবির্ভূত হয়েছিল। সেবার অল্প ভোটে হিলারিকে হারিয়ে ডেমোক্রেটদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এ রাজ্যটির সব ইলেকটোরাল ভোট ছিনিয়ে নিয়েছিলেন ট্রাম্প।

অরল্যান্ডোতে প্রচার সমাবেশের শুরুতে রিপাবলিকান প্রেসিডেন্ট ফ্লোরিডাকে 'দ্বিতীয় বাড়ি' অ্যাখ্যা দিয়ে তাকে চার বছরের জন্য ফের নির্বাচিত করতে সমর্থকদের আহ্বান জানান। ডেমোক্রেটরা 'যুক্তরাষ্ট্রকে টুকরা টুকরা' করার চেষ্টা করছে বলেও এ সময় অভিযোগ করেন তিনি। ট্রাম্প বলেন, 'আমরা যুক্তরাষ্ট্রকে ফের শ্রেষ্ঠ করার চেষ্টা চালিয়ে যাবো। এখানে আজ আমি আপনাদের সামনে দাঁড়িয়েছি- দ্বিতীয় মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার আনুষ্ঠানিক প্রচার শুরু করতে।' নিজের ২০১৬ সালের নির্বাচনী প্রচারণাকে 'একটি দুর্দান্ত রাজনৈতিক আন্দোলন' হিসেবেও অভিহিত করেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট বলেন, যতদিন পর্যন্ত আপনারা এ দলকে (ট্রাম্প প্রশাসন) রাখবেন, 'আমাদের অনেক দূর যাওয়ার সম্ভাবনা রয়েছে। আমাদের ভবিষ্যৎ আর কখনোই এতটা উজ্জ্বল কিংবা ধারাল ছিল না।' তার প্রতিশ্রম্নতি, 'আমরা একটি ভঙ্গুর রাজনৈতিক প্রতিষ্ঠানকে একত্রে গড়ে তুলব। আমরা জনগণের জন্য সরকারকে পুনরুদ্ধার করব।' তিনি তার প্রথমবারের নির্বাচনী প্রচারণার কথাও তুলে ধরেন।

আগের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে খড়্‌গহস্ত হওয়ার যে প্রতিশ্রম্নতি দিয়েছিলেন, এবারের প্রচারে তার ধারাবাহিকতা রক্ষায় জোর দেন তিনি। ডেমোক্রেট প্রতিদ্বন্দ্বীরা মেক্সিকো সীমান্ত অতিক্রম করা অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে পারে বলেও সতর্ক করেছেন ট্রাম্প।

জরিপ সংস্থা 'গ্যালাপ' বলছে, দায়িত্ব নেয়ার পর থেকে কখনোই ট্রাম্পের সমর্থন ৪৬ শতাংশের ওপরে ওঠেনি। গত মাসে এ সমর্থন নেমে এসে ৪০ শতাংশে দাঁড়িয়েছে। ট্রাম্পের পছন্দের জরিপ প্রতিষ্ঠান 'রাসমুসেন'র রেটিংয়েও মার্কিন প্রেসিডেন্টের প্রতি জনসাধারণের আস্থা কখনোই ৪৮ শতাংশের ওপরে দেখা যায়নি। 'ফক্স নিউজ'র জনমত জরিপে ২০২০ সালের নির্বাচনে প্রার্থিতা ঘোষণা করা সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়েও ট্রাম্পের জনপ্রিয়তা ১০ পয়েন্ট কম দেখা গেছে। আরেক জনপ্রিয় ডেমোক্রেট সিনেটর বার্নি স্যান্ডার্সের চেয়েও ট্রাম্প পিছিয়ে আছেন ৯ পয়েন্ট। জরিপে মার্কিন প্রেসিডেন্টের চেয়ে এলিজাবেথ ওয়ারেন ও কমলা হ্যারিসকেও সামান্য ব্যবধানে এগিয়ে থাকতে দেখা যাচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<54348 and publish = 1 order by id desc limit 3' at line 1