শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
পরিপত্র জারি

প্রাথমিকে বাড়ির কাজের নিদের্শনা মন্ত্রণালয়ের

পরিপত্রে বলা হয়েছে, এসডিজি বাস্তবায়নের জন্য সরকারের শিক্ষা সংক্রান্ত সব নিদের্শনা, গৃহীত কমর্সূচি এবং পরিকল্পনা অপরিহাযর্, এজন্য প্রাথমিক শিক্ষার গুণগতমান বাড়াতে হবে
যাযাদি রিপোটর্
  ১৯ অক্টোবর ২০১৮, ০০:০০

প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে শিক্ষাথীের্দর পঠন ও লিখন শৈলী বাড়াতে নয়টি নিদের্শনা জারি করেছে সরকার।

মাঠ প্রশাসনের সরকারি কমর্কতার্ ছাড়াও প্রাথমিক শিক্ষার সঙ্গে সম্পৃক্ত শিক্ষা কমর্কতাের্দর এসব নিদের্শনা বাস্তবায়নের নিদের্শ দিয়ে গত সোমবার পরিপত্র জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক শিক্ষকে যুগোপযোগী করা সময়ের দাবি উল্লেখ করে পরিপত্রে বলা হয়েছে, এসডিজি বাস্তবায়নের জন্য সরকারের শিক্ষা সংক্রান্ত সব নিদের্শনা, গৃহীত কমর্সূচি এবং পরিকল্পনা অপরিহাযর্, এজন্য প্রাথমিক শিক্ষার গুণগতমান বাড়াতে হবে।

‘বিভিন্ন বিদ্যালয় পরিদশর্নকালে দেখা গেছে শিশুরা বাংলা ও ইংরেজি বিষয়ে যথাথর্ভাবে পড়তে, বলতে ও লিখতে পারে না, অথচ তারা ?উত্তীণর্ হয়ে উচ্চতর শ্রেণিতে ভতির্ হয়, ভাষাজ্ঞান অপরিণতই থেকে যায়।’

শিশুদের ভাষা শিক্ষা, বাংলা ও ইংরেজি ভাষায় পঠন ও লিখন শৈলী নিশ্চিত করতে যে ৯টি নিদের্শনা জারি দেয়া হয়েছে সেগুলো হল-

১. ভাষাজ্ঞান বৃদ্ধির জন্য নিয়মিত পাঠাভ্যাস অত্যন্ত জরুরি। প্রতিদিন বাংলা ও ইংরেজি বই থেকে একটি প্যারা বা পৃষ্ঠা পঠনের জন্য বাড়ির কাজ দিতে হবে।

২. প্রতিদিন এক পৃষ্ঠা হাতের লেখা বাড়ি থেকে লিখে আনার জন্য দিতে হবে।

৩. ক্লাসে প্রথমেই সংশ্লিষ্ট শ্রেণিশিক্ষক সব শিশুদের আবশ্যিকভাবে পঠন করাবেন।

৪. শিক্ষকরা নিজেরা শিশুদের সঙ্গে উচ্চারণ করে পাঠদান করবেন, এতে শিক্ষাথীের্দর উচ্চারণ জড়তা দূর হবে এবং প্রমিত উচ্চারণ শৈলীর সৃষ্টি হবে।

৫. শিক্ষাথীের্দর মধ্যে উচ্চারণ প্রতিযোগিতার মাধ্যমে মনোবল বৃদ্ধির প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।

৬. বুক কণাের্রর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।

৭. প্রতিদিন শিক্ষাথীের্দর নূন্যতম একটি বাংলা ও ইংরেজি শব্দ পড়া, বলা ও লেখা শেখাতে হবে। এর ফলে শিক্ষাথীের্দর ভাষার ভাÐার বৃদ্ধি হবে এবং এতে শিশুরা বাংলা ও ইংরেজি ভাষায় কথা বলতে ও লিখতে পারবে।

৮. উপজেলা শিক্ষা কমর্কতার্রা এ সংক্রান্ত প্রতিবেদন ও তথ্য-উপাত্ত সংরক্ষণ করবেন।

৯. সহকারী উপজেলা শিক্ষা কমর্কতার্, উপজেলা শিক্ষা কমর্কতার্, ইন্সট্রাক্টর, জেলা প্রাথমিক শিক্ষা কমর্কতার্, বিভাগীয় উপ-পরিচালক তাদের পরিদশর্ন প্রতিবেদনে শিক্ষকদের বাংলা ও ইংরেজি বিষয়ে শিশুদের পাঠ্যাভাস সংক্রান্ত এসব নিদের্শনা প্রতিপালন করবেন।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেনের স্বাক্ষরে জারি করা পরিপত্রটি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ ইউনিট, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো এবং জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালকদের পাঠানো হয়েছে।

এছাড়া সব জেলা প্রশাসক (ডিসি), বিভাগীয় উপ-পরিচালক ও উপজেলা নিবার্হী কমর্কতার্ (ইউএনও), জেলা প্রাথমিক শিক্ষা কমর্কতার্, পিটিআইর সুপারিনটেনডেন্ট এবং উপজেলা শিক্ষা কমর্কতাের্দর কাছেও পরিপত্রটি পাঠানো হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18289 and publish = 1 order by id desc limit 3' at line 1