শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১২ আগস্ট ২০২০, ০০:০০

৫০টি ভেন্টিলেটর দিলেন মেসি

ক্রীড়া ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের লড়াইয়ে এখন পুরোপুরি মনোযোগ রয়েছে লিওনেল মেসির। আর তাই বলে নিজের সামাজিক দায়িত্ব পুরোপুরি ভুলে যাবেন- এমন মানুষ নন তিনি। করোনার শুরু থেকেই সহায়তার হাতটি প্রশস্ত করেছেন। নিজ দেশ আর্জেন্টিনাকেও নানাভাবে সহযোগিতা করছেন। করোনায় ভুগতে থাকা তার দেশের স্বাস্থ্যখাতে এবার ৫০টি ভেন্টিলেটরের জন্য অর্থ সাহায্য দিয়েছেন বার্সেলোনার এই আর্জেন্টাইন খুদে জাদুকর।

দক্ষিণ আমেরিকায় করোনা পরিস্থিতি খুবই আশঙ্কাজনক। ফলে হাসপাতালগুলো পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছে। ভেন্টিলেটরের অভাবও ভোগাচ্ছে সেখানকার হাসপাতালগুলোকে। মেসি তাই নিজের জন্মশহর রোজারিওকে বেছে নিয়েছেন এই সহযোগিতার জন্য। গত শুক্রবার তার দেওয়া ৫০টি ভেন্টিলেটরের মধ্যে সেখানে পৌঁছে গেছে ৩২টি। মে মাসেও মেসির ফাউন্ডেশন থেকে কৃত্রিম ভেন্টিলেটর দান করা হয়েছিল।

উলেস্নখ্য, করোনাকালে শুরু থেকে মেসির অনুদান অব্যাহত আছে। কাতালুনিয়া ও আর্জেন্টিনায় এক মিলিয়ন ইউরোর বেশি অনুদান হিসেবে দিয়েছেন তিনি।

করোনা ঝুঁঁকিতে ম্যারাডোনা!

ক্রীড়া ডেস্ক

আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার যা বয়স, তাতে করোনা সংক্রমণের জন্য খুবই ঝুঁকিপূর্ণ তিনি। তার ওপর শারীরিক নানা জটিলতা তো রয়েছেই। এসব ভাবনা থেকেই জিমনাসিয়া লা পস্নাতার অনুশীলন থেকে আপাতত কোচ ম্যারাডোনাকে দূরে থাকতে বলেছেন ক্লাব চিকিৎসক। আর্জেন্টিনায় করোনা পরিস্থিতিও খুব আশঙ্কাজনক। এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৬ হাজার ৪৯৯ জন। মারা গেছেন ৪ হাজার ৬০৬ জন। যে কারণে সেই এপ্রিল থেকে সুপার লিগাসহ সব ধরনের প্রতিযোগিতা বন্ধ হয়ে আছে।

আর্জেন্টিনার শীর্ষ ফুটবল লিগ সুপারলিগা এই সপ্তাহেই অনুশীলনে ফিরতে যাচ্ছে। কিন্তু সমস্যা দেখা দিয়েছে লিগ শুরুর আগে করোনা পজিটিভ হয়েছেন ১৭ জন খেলোয়াড়। আর তাই সংক্রমণ এড়াতে পূর্বসতর্কতার অংশ হিসেবেই ম্যারাডোনাকে তিন সপ্তাহ অনুশীলন থেকে দূরে থাকতে বলা হয়েছে। ক্লাব চিকিৎসক পাবলো দেল কমপেয়ার বলেছেন, 'আমার পরমার্শ হচ্ছে প্রথম ধাপে ম্যারাডোনা যেন অনুশীলনে না যান।'

আর্জেন্টাইন কিংবদন্তি ম্যারাডোনাকে নিয়ে কেন এত সতর্কতা সেটিও পরিষ্কার করেছেন এই চিকিৎসক, 'ম্যারাডোনা এই পরিস্থিতিতে খুব ঝুঁকিতে আছেন। তার মাঝে ঝুঁকির অনেক কারণও রয়েছে। যেমন তার ওজন বেশি, হাইপারটেনশনও আছে। এছাড়া সম্প্রতি একটি অপারেশনও করিয়েছেন। তার ওপর বয়স হয়েছে প্রায় ৬০-এর কাছাকাছি।'

আর তাই ৫৯ বছর বয়সি ম্যারাডোনার শারীরিক অবস্থা অনেক দিন থেকেই নানা জটিলতায় পূর্ণ। ১৯৯৭ সালে খেলা ছেড়ে দেওয়ার পর থেকেই এই সমস্যায় ভুগছেন। দীর্ঘ দিনের মাদকাসক্তির কারণে ২০০৪ সালে তীব্র শ্বাসকষ্ট ও হৃদরোগজনিত কারণে হাসপাতালে ভর্তিও হতে হয়েছিল তাকে।

স্টোকসের পর সরে গেলেন লরেন্স

ক্রীড়া ডেস্ক

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বেন স্টোকস। এবার আত্মীয়ের মৃতু্যর কারণে সিরিজ থেকে সরে গেছেন এখনো অভিষেক না হওয়া ব্যাটসম্যান ড্যান লরেন্স। ইতোমধ্যেই তিনি ইংল্যান্ডের জীবাণু সুরক্ষিত পরিবেশ ছেড়ে গেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে সিরিজেও দলের সঙ্গে ছিলেন ২৩ বছর বয়সি এই ক্রিকেটার। কিন্তু খেলার সুযোগ হয়নি। পাকিস্তানের বিপক্ষেও তাকে দলে রাখা হয়েছিল রিজার্ভ ব্যাটসম্যান হিসেবে।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানিয়েছে, পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দেখা যাবে না তাকে। সাউদাম্পটনে দ্বিতীয় টেস্ট শুরু হবে বৃহস্পতিবার। অবশ্য এর মধ্যে বদলি হিসেবেও কাউকে নেবে না তারা। বয়স খুব বেশি না হলেও প্রথম শ্রেণির ক্রিকেটে অনেক অভিজ্ঞ লরেন্স। এই ফরম্যাটে ৭০টি ম্যাচ খেলেছেন। বেশিরভাগই খেলেছেন তার কাউন্টি দল এসেক্সের হয়ে। ৩৮.৪২ গড়ে তার সংগ্রহ ৩ হাজার ৮০৪ রান। সেঞ্চুরি আছে ১০টি!

এদিকে, পরিবারের সঙ্গে দেখা করতে পাকিস্তানের বিপক্ষে চলমান সিরিজের বাকি দুই টেস্ট থেকে নাম সরিয়ে নিয়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। যেহেতু অলরাউন্ডার বেন স্টোকসও দলে নেই। তাই একাদশে জ্যাক ক্রাউলির ফেরাটা অনিবার্য হয়েই দাঁড়িয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108537 and publish = 1 order by id desc limit 3' at line 1