শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
পরিস্থিতি থমথমে

চীন-ভারত সীমান্তে ফের সংঘর্ষ

দুই দেশের পক্ষ থেকেই আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি তবে ভারতীয় সেনাবাহিনী বলেছে, ঘটনাটি 'সামান্য'
যাযাদি ডেস্ক
  ২৬ জানুয়ারি ২০২১, ০০:০০
সীমান্তে চীনা সেনা -ফাইল ছবি

সীমান্তের বিরোধপূর্ণ এলাকায় নতুন করে সংঘর্ষে জড়িয়েছে চীন ও ভারতের সেনাবাহিনী। ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, সংঘর্ষে উভয়পক্ষের সদস্যদের আহত হওয়ার ঘটনা ঘটেছে। জানা গেছে, উত্তর সিকিম এলাকার নাকু লা পাসে তিনদিন আগে এই সংঘর্ষের ঘটনা ঘটে। ভারতের সেনাবাহিনীর একটি সূত্র জানিয়েছেন বলছে, গত বুধবারের 'সামান্য' ওই ঘটনাটি 'সমাধান' করা হয়েছে। তবে আরেকটি বিতর্কিত এলাকায় রক্তক্ষয়ী সংঘর্ষের পর থেকে উভয় দেশের মধ্যে উত্তেজনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সংবাদসূত্র : বিবিসি, এবিপি নিউজ

তিনদিন আগে সিকিমের উত্তরাঞ্চলে ওই সংঘর্ষের ঘটনা ঘটলেও এ বিষয়ে সোমবার ভারতের বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়। এর আগে গত বছরের জুনে লাদাখের গালওয়ান উপত্যকার স্কিরমিশে ভয়াবহ সংঘাতে কমপক্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়। তবে ওই সংঘর্ষের পর চীনের পক্ষ থেকে হতাহত সেনাদের বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি। তারপর থেকে ভারত ও চীনের মধ্যে প্রবল উত্তেজনা বিরাজ করছিল।

গালওয়ানে ভারত এবং চীনা সেনাবাহিনীর ওই সংঘর্ষের রেশ কাটতে না কাটতেই সিকিম সীমান্তে নতুন করে সংঘর্ষে জড়িয়ে পড়ল দুই দেশের সেনাবাহিনী। ভারতীয় সেনা সূত্রের খবর অনুযায়ী, সিকিম দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করছিল একদল চীনা সেনা। কিন্তু ভারতীয় সেনাবাহিনীর প্রবল বাধায় শেষ পর্যন্ত পিছু হঠতে বাধ্য হয় তারা। সংঘর্ষে দুই পক্ষেরই বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানানো হয়েছে। ভারতীয় সামরিক বাহিনীর কর্মকর্তাদের উদ্ধৃত করে সংবাদমাধ্যমে বলা হচ্ছে, সিকিমের নাকু লা পাসে সর্বশেষ এই সংঘর্ষে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। চীনের অন্তত ২০ জন সদস্য ওই সংঘর্ষে আহত হয়েছে বলে দাবি করেছে ভারত। অপরদিকে, ভারতের চার জওয়ান আহত হয়েছে বলে দেশটির গণমাধ্যমে জানানো হয়েছে। তবে এই ঘটনার ব্যাপার ভারত বা চীনের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে, ভারতীয় সেনাবাহিনীর একটি বিবৃতিতে ঘটনাটিকে খাটো করে দেখানোর চেষ্টা করা হয়েছে। এতে বলা হয়েছে, 'উত্তর সিকিমে ২০ জানুয়ারির ঘটনাটি ছিল একটি ছোটখাটো সংঘর্ষ। প্রতিষ্ঠিত প্রটোকল অনুসরণ করে স্থানীয় কমান্ডাররা এটি সমাধান করেছেন।'

সর্বশেষ এই সংঘর্ষের পর থেকেই ওই এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। খারাপ আবহাওয়ার মধ্যেও সীমান্তে কড়া নজরদারি চালাচ্ছে ভারতীয় জওয়ানরা। গালওয়ানের সংঘর্ষের পর নাকু লার ওই ঘটনায় ভারত-চীন সীমান্ত সংঘাত নতুন করে ভিন্ন মাত্রা পেয়েছে।

সিকিম এলাকাটি চীনের পাশাপাশি ভুটান ও নেপালের মাঝের একটি ভূখন্ড। বিশ্বের মধ্যে সবচেয়ে বিরোধপূর্ণ ভূখন্ড রয়েছে ভারত ও চীনের মধ্যে। উভয় দেশই দাবি করে, অন্য দেশের ভেতরে তাদের এলাকা রয়েছে। নদী, হৃদ ও বরফে আচ্ছাদিত পাহাড় চূড়াময় তিন হাজার ৪৪০ কিলোমিটার সীমান্ত এলাকার সবটা পুরোপুরি চিহ্নিত নয়। ফলে সীমান্তরেখা অদলবদল হতে পারে। এ কারণে বিভিন্ন সময় দুই দেশের সেনারা মুখোমুখি অবস্থানে চলে যায়, যা অনেক ক্ষেত্রে সংঘর্ষের কারণ হয়ে দাঁড়ায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে