শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জামালগঞ্জে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল ৮ দলিত পরিবার

জামালগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি
  ২২ এপ্রিল ২০২১, ০০:০০

সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলায় দলিত পরিবারগুলোর জীবনমান উন্নয়নে মুজিববর্ষ উপলক্ষে ৮ দলিত পরিবারকে আধা পাকা ইটের তৈরি জায়গাসহ ঘর উপহার হিসেবে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপজেলার প্রত্যন্ত অঞ্চল ভীমখালী ইউনিয়নের গোলামীপুর গ্রামের হতদরিদ্র এসব পরিবার এত সুন্দর পাকা ঘর ও জায়গা পেয়ে আনন্দে আত্মহারা। করোনার এই দুর্যোগ মুহূর্তে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশসহ তার সুস্থতা কামনা করেছেন হতদরিদ্র সুবিধাভোগীরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয় হতে সমতলের অসহায়, ভূমিহীন, গৃহহীন ও দলিত পরিবারের জীবন-মান উন্নয়নে ২০২০-২১ অর্থ-বছরের উপজেলার ৩০০টি আধাপাকা ঘর নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। প্রতিটি ঘরের ব্যয় ধরা হয়েছে এক লাখ একাত্তর হাজার টাকা। হতদরিদ্র দলিতদের আদি পেশা ছিল চামড়ার ব্যবসা ও গোধারা ঘাট (ফেরীঘাট) দিয়ে মানুষ পারাপার করা। নানা কারণে এখন জুতা সেলাই করাই একমাত্র পেশা। সারাদেশে নদীর পাড়ে তাদের বসবাস। নুন আনতে পান্তা ফুরানো এসব পরিবার আধাপাকা ঘরসহ ২ শতাংশ ভূমি পেয়ে অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি।

গোলামীপুরের সুবিধাভোগী বাদল রবি দাস বলেন, তাদের পরিবারের সদস্য সংখ্যা চারজন। কোনো জমি নেই। একেক সময় একেক জায়গায় নদীর পারে বসবাস করেন। ইউএনওর মাধ্যমে প্রধানমন্ত্রীর দেওয়া জায়গাসহ পাকাঘর পেয়ে তারা খুশি। একই গ্রামের মহিনী রবি দাস বলেন, বৃদ্ধা মা-বাবা স্বামীসহ ২ সন্তান নিয়ে বেশিরভাগ সময় কেটেছে কুঁড়েঘরে। তাদের দিন-আনা খেটে খাওয়া সংসার। কখনোও স্বপ্নেও ভাবেননি পাকা বাড়িতে ঘুমাবেন। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবতায় তাদের সে স্বপ্ন পূরণ হয়েছে। তার প্রতি কৃতজ্ঞতা জানান। এ ব্যাপারে ইউএনও বিশ্বজিত দেব বলেন, প্রধানমন্ত্রী অসহায় ও দরিদ্র পরিবারের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তাই প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় গোলামীপুর গ্রামে ৮টি দলিত পরিবারকে ২ শতাংশ জায়গাসহ আধাপাকা ঘর করে দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে