বিপস্নব ও কায়সারদের নিয়েই কাজ করবেন নতুন কোচ

বিপস্নব ও কায়সারদের নিয়েই কাজ করবেন নতুন কোচ

এক সপ্তাহ হলো জাতীয় ফুটবল দলের দায়িত্ব নিয়েছেন স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ফার্নান্দেজ ক্যাবরেরা। দুই সহকারী হিসেবে স্থানীয় কোচ মাসুদ পারভেজ কায়সার ও গোলরক্ষক কোচ বিপস্নব ভট্টাচার্যকে পেয়েছেন তিনি। আর জেমির সঙ্গে থাকা ফিটনেস কোচ অস্ট্রেলিয়ার ইভান রাজলভও রয়েছেন।

জাতীয় দলের বিদেশি কোচ নিয়োগের সঙ্গে কোচিং স্টাফের প্রসঙ্গও আসে অবধারিতভাবেই। স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার সময় এই বিষয় আলোচনা হয়েছে। হ্যাভিয়েরের কোচিং স্টাফ নিয়ে কোনো চাহিদা ছিল না।

জাতীয় দলের সাবেক অধিনায়ক হাসান আল মামুনকে সহকারী কোচ করার প্রস্তাব দিয়েছিলেন ব্রিটিশ ট্যাকনিক্যাল ডাইরেক্টর পল স্মলি। জাতীয় দল কমিটির সভায় পলের প্রস্তাব গৃহীত হয়নি। বিদেশি কোচদের সঙ্গে কাজ করা মাসুদ পারভেজ কায়সারকেই বেছে নিয়েছে বাফুফে। সাবেক জাতীয় দলের অধিনায়ক বিপস্নব ভট্টাচার্য নারী ফুটবল দলের গোলরক্ষক কোচ ছিলেন। এখন অ্যাকাডেমিতে কোচিং করাচ্ছেন তিনি। তার নতুন দায়িত্ব এখন জাতীয় দলের কোচিং করানো।

এ বিষয়ে হ্যাভিয়ের ফার্নান্দেজ বলেন, 'আমি দুই সহকারী হিসেবে কায়সার ও বিপস্নবকে পেয়েছি। তাদের জাতীয় দলের কাজ করার অভিজ্ঞতা আছে। আশা করব তারা আমাকে লিগের খেলা দেখে খেলোয়াড় বাছাই করার ক্ষেত্রে সহায়তা করবেন। আমি তাদের পেয়ে খুব খুশি।'

রোববার দুপুরে বাফুফে ভবনে গণমাধ্যমে কথা বলেন ক্যাবরেরা। তিনি জানান, আপাতত তার কাজ হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলো পরিদর্শন করে তাদের অনুশীলন দেখা এবং এরপর প্রিমিয়ার লিগ শুরু হলে সেখান থেকে মার্চের অ্যাসাইনমেন্টের জন্য খেলোয়াড় বাছাই করা।

বাংলাদেশে কাজ করা অধিকাংশ বিদেশি কোচ তাদের পছন্দ অনুযায়ী স্টাফ নিয়োগ দিতেন। হ্যাভিয়েরের অবশ্য এ রকম কোনো আগ্রহ নেই, 'বিদেশি স্টাফের প্রয়োজনীয়তা দেখছি না। বিপস্নব-কায়সার, ইভান এরা যথেষ্ট উপযুক্ত। তাদের বাংলাদেশের ফুটবলার ও ঘরোয়া লিগ সম্পর্কে ধারণা আছে। যেটা খুব কার্যকরি হবে।'

বাংলাদেশে এসেছেন মাত্র সপ্তাহখানেক। বাফুফের বিভিন্ন কর্মকান্ড পরিদর্শন করেছেন। রোববার সকালে নারী ফুটবলারদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। নারী ফুটবল নিয়ে উচ্চাশা প্রকাশ করলেন এই স্প্যানিশ কোচ, 'নারী ফুটবলাররা দারুণ করছে। তারা যথেষ্ট পরিশ্রমী ও আগ্রহী।'

গত শনিবার কমলাপুর স্টেডিয়ামে বাফুফে অ্যাকাডেমি পরিদর্শন করেছেন স্প্যানিশ কোচ। হ্যাভিয়ের নিজেও আগে অ্যাকাডেমির কোচ ছিলেন। বাফুফে অ্যাকাডেমি পরিদর্শন করে তার পর্যবেক্ষণ, 'অ্যাকাডেমি কার্যক্রম, প্রক্রিয়া সম্পর্কে জানলাম। সঠিক পথেই অ্যাকাডেমি রয়েছে।'

এর মধ্যে আবাহনী ক্লাব পরিদর্শন করেছেন ফার্নান্দেজ এবং কমলাপুরের বাফুফের এলিট ফুটবল অ্যাকাডেমিও পরিদর্শন করেছেন। আপাতত এর বাইরে জাতীয় দল নিয়ে তার কাজ নেই। মার্চে বাফুফে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলার চেষ্টা করছে। দেশে বা দেশের বাইরে গিয়ে জামালদের ম্যাচ খেলানোর চেষ্টা করছে বাফুফে।

এ মাসেই ইন্দোনেশিয়া সফরে যাওয়ার কথা ছিল জাতীয় দলের। কিন্তু সফর বাতিল হওয়ায় মার্চের আগে বাংলাদেশের কোনো আন্তর্জাতিক মাচ খেলার সম্ভাবনা নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে