শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

​নেত্রকোনায় আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের পাশে দাঁড়ালেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

চন্দন চক্রবর্তী, স্টাফ রিপোর্টার, নেত্রকোনা
  ২৯ জুলাই ২০২১, ২০:২৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ণ-১ ও ২ প্রকল্পের আওতায় নেত্রকোনার হাওর এলাকাসহ ১০টি উপজেলায় ১৮৭৫টি ছিন্নমূল অসহায় দরিদ্র পরিবার জমিসহ সেমিপাকা ঘর পেয়েছে।

নেত্রকোনা সদর উপজেলার চল্লিশা ইউনিয়নের রাজেন্দ্রপুর ও কান্দুলিয়ায় বৃহস্পতিবার বিকেলে এসব আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু এমপি। এ সময় প্রতিমন্ত্রীর সাথে ছিলেন জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান, পুলিশ সুপার মো. আকবর আলী মুনসী, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাহমুদা আক্তার, নির্বাহী ম্যাজিষ্ট্রেট (নেজারত ডেপুটি কালেক্টর) মো. সাইফুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মিজানুর রহমানসহ জেলা ও উপজেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

জানা গেছে, গত ২০ জুন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উদ্বোধনের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ের ৯২৫টি পরিবারের কাছে জমির দলিল হস্তান্তর করেছে জেলা প্রশাসন। প্রথম পর্যায়ে জেলায় ৯৫০টি ঘর দেয়া হয়েছিল। এদিকে ঘর বরাদ্দ পেয়ে খুশি অসহায় সম্বলহীন দরিদ্র পরিবারগুলো। এবার তারা নতুন করে বেঁচে থাকার স্বপ্ন দেখতে শুরু করেছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে হাওর অধ্যুষিত মদন, মোহনগঞ্জ, খালিয়াজুরী, পূর্বধলা, কলমাকান্দা, দুর্গাপুর, কেন্দুয়া ও সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় বরাদ্দকৃতদের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের ঘর বুঝিয়ে দিয়েছে জেলা ও উপজেলা প্রশাসন।

গৃহহীন, ছিন্নমূল, অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসন, ঋণপ্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা এবং আয় বর্ধিতকরণ কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ এসব উদ্দেশ্যকে সামনে রেখে প্রতিটি পরিবারকে একটি সেমিপাকা ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৯০ হাজার টাকা। এই প্রকল্পের আওতায় ঘর প্রতি দুটি কক্ষ, একটি রান্না ঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা রয়েছে। রয়েছে পয়ঃনিষ্কাশন ও বিদ্যুতের ব্যবস্থাও। সরকারের এই প্রকল্পে জমিসহ একেকটি ঘর যেন একেকজন গৃহহীন মানুষের বাস্তবে পরিণত হওয়া স্বপ্ন। গৃহহীনরা পাকা দালান পাবে, এটি তারা কখনো কল্পনাও করেননি।

এমতাবস্থায় ঘর পাওয়ার আনন্দে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা। রাজেন্দ্রপুর আশ্রয়ল প্রকল্প পরিদর্শনকালে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু এমপি বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের ফলেই সারাদেশে গৃহহীন পরিবারের স্বপ্ন এবার সত্যি হয়েছে। এভাবেই পর্যায়ক্রমে পূর্ণ হবে সকল গৃহহীন মানুষের স্বপ্ন, ক্রমান্বয়ে ঘুচে যাবে সকল দুঃখ ও দুর্দশা। এ সময় প্রতিমন্ত্রী করোনাভাইরাস পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থ অসচ্ছল আশ্রয়ন প্রকল্পসহ ৫০টি পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর ত্রান সহায়তার খাদ্য সামগ্রী বিতরণ করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে