শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হারিয়ে গেছে ঐতিহ্যবাহী পালকি, শুধু নামটিই আছে

বানিয়াচং, হবিগঞ্জ প্রতিনিধি
  ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪০

হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলায় বিয়ের বর ও কনে বহনের ঐতিহ্যবাহী প্রাচীন বাহন পালকি এখন আর আগের মতো দেখা যায় না। শোনা যায় না চতুর দোলাতে চড়ে বধূ যায় হুন্না, হুন্না গানও। বিয়ে ছাড়াও অসুস্থ রোগীদের যাতায়াতসহ বিভিন্ন কাজে ব্যবহার হতো পালকি। এক বা দু’জন যাত্রী নিয়ে পালকি ব্যবহার করা হতো। এটিকে কাঁধে তুলে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যেত ৪ বা ৮ জন বাহক।

এ ব্যাপারে বীর মুক্তিযোদ্ধা আমীর হোসেন জানান, ৪০-৪৫ বছর আগে বানিয়াচং উপজেলার যেকোনো মহললার একটি পালকীর দল ছিল এবং বিয়ের সময় পালকি ব্যবহার করা হতো। বিয়েসহ বিভিন্ন অনুষ্ঠানের জন্য ১০-১২ দিন পূর্ব থেকেই পালকির বাহকদের ও মালিকদের বুকিং করে রাখা হতো। রিকশা-অটোরিকশার প্রচলন হওয়ার পর থেকে পালকির ব্যবহার উঠে গেছে। আজ আর সেই পুরোনো আনন্দ নেই।

তিনি বলেন, রাতে বিবাহ হতো আর ভোরবেলা পালকিতে করে বর ও কনেকে ৮ জন বাহক দীর্ঘ রাস্তা পাড়ি দিয়ে বাড়িতে পৌঁছে দিত। আজ আর সেই দৃশ্য দেখা যায় না। জানা যায়, আসার পথে বাহকরা বর-কনেকে নিয়ে বিভিন্ন ছন্দে গান পরিবেশন করে গ্রাম-গঞ্জের রাস্তা পাড়ি দিত। অপরদিকে বরের বাড়িতে কুলোতে ধান-দূর্বা নিয়ে নববধূকে বরণ করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করত বরের মা ও বোনেরা।

পালকিতে চড়ে বর ও কনে বাড়িতে পৌঁছামাত্র ধান ও দূর্বা ছিটিয়ে তাদের বরণ করত এবং বাড়ির লোকজন কাদামাটি ও রং ছিটিয়ে উল্লাস করত। সেই রংবেরঙের পালকি এখন আর নেই। এখন বলতে গেলে একেবারেই হারিয়ে গিয়েছে পালকি। গ্রামবাংলার অতীত ঐতিহ্যের নিদর্শন হিসেবে কেবল নামটি পালকি হয়ে আছে ও থাকবে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে