রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ফেনী-১ আসনে এক লাখ ৮৭ হাজার ৭শ ৬০ ভোটে নির্বাচিত নাসিম

পরশুরাম (ফেনী) প্রতিনিধি
  ০৮ জানুয়ারি ২০২৪, ১১:২০
ফেনী-১ আসনে এক লাখ ৮৭ হাজার ৭শ ৬০ ভোটে নির্বাচিত নাসিম

খালেদা জিয়ার আসন হিসাবে পরিচিত ফেনী-১ আসনে এক লাখ ৮৭ হাজার ৭শ ৬০ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক প্রটোকল অফিসার আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। এই আসনে মোট ভোটার ৩ লাখ ৫৯ হাজার ৩০৯ ভোট প্রদত্ত ভোট –১ লাখ ৯৫ হাজার ৬শ ৯৮ভোট। ৫৪.৪৬শতাংশ।

বিশাল ব্যবধানে নৌকার প্রার্থী আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম পেয়েছেন ১ লাখ ৮৭ হাজার ৭শ ৬০ ভোট। তাঁর নিকটত প্রতিদন্ধি শাহরিয়ার ইকবাল (লাঙ্গল) ৪১৯৫, এছাড়া আবুল হাসেম চৌধুরী ( ঈগল ) ৩০২৪, শাহজাহান সাজু ( সোনালী আঁশ) – ১০০৪, কাজী নুরুল আলম ( মোমবাতি) – ২৫৬৪ ভোট পেয়েছেন।

রবিবার (৭জানুয়ারি) সন্ধ্যায় তাঁর গুথুমাস্থ বাসভবনে উপজেলা ও জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ উপজেলা চেয়ারম্যান,মেয়র, ইউপি চেয়ারম্যানসহ আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতারা তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

নির্বাচিত সংসদ সদস্য আলাউদ্দিন নাসিম সাংবাদিকদের বলেন, দায়িত্ব পালনকালে তিনি সবার সহযোগিতা নিয়ে এলাকার অবকাঠামো উন্নয়নের পাশাপাশি আত্মসামাজিক উন্নয়নে ভূমিকা রাখবেন এসময় তিনি আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। জাতীয় পার্টির শাহরিয়ার ইকবালসহ পাঁচজনই জামানত হারিয়েছেন।

স্বাধীনতার পরবর্তীতে প্রায় সবকটি নির্বাচনে এই আসনে বিএনপি জয়লাভ করেছে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া এই আসন থেকে নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রীত্ব করেছেন।

প্রধানমন্ত্রীর সাবেক প্রটোকল অফিসার আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম বিগত দুই যুগেরও বেশি সময় ধরে ফেনী জেলা আওয়ামীলীগের নিয়ন্ত্রক এবং আওয়ামী রাজনীতির অভিভাবক হিসাবে কাজ করছেন।

সিনিয়র রাজনৈতিক ব্যক্তিত্ব পেয়ার আহামেদ বাবলু বলেন, স্বাধীনতার পরবর্তী সময়ে ফেনী জেলা আওয়ামীলীগ তথা ফেনীর উত্তরাঞ্চলের রাজনীতি পরশুরাম থেকে নিয়ন্ত্রিত ছিল কিন্তু নানা প্রতিবন্ধিকতার কারণে ইতিপূর্বে কেউ সংসদ সদস্য নির্বাচিত হতে পারেনি এবারই প্রথম। এর আগে ১৯৭৯ সালে একবার আওয়ামীলীগ থেকে ফেনী জেলা আওয়ামীলীগের তৎকালীন সাধারণ সম্পাদক আমিনুল করিম মজুমদার খোকা মিয়া আওয়ামীলীগ থেকে মনোনয়ন পেয়েও স্বতন্ত্র প্রার্থী আজিজ আহাম্মদ চৌধুরী প্রকাশ গোলাপ চৌধুরীর কারনে অল্পভোটের জন্য সংসদ সদস্য নির্বাচিত হতে পারেননি তখন বিএনপি থেকে জাফর ইমাম বীর বিক্রম ১৪ হাজার ভোটে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন এর আগে ১৯৬৯ সালের নির্বাচনে পরশুরাম এএফকে সফদার প্রাদেশিক পরিষদে সংসদ সদস্য নির্বাচিত হলেও পাকিস্তান সরকার তাকে মন্ত্রীত্ব দিলে তিনি পশ্চিম পাকিস্তান চলে যান এর পর ১৯৭৩ এর নির্বাচনে দেশ বরেণ্য সাংবাদিক এবিএম মুসা সংসদ সদস্য নির্বাচিত হয়েছিল তাঁর বাড়িও ছিল ফুলগাজীতে এর আগে পরশুরামের আরেক কৃতি সন্তান পূর্ববঙ্গ মুসলিম লীগের মন্ত্রী সভার স্বাস্থ্যমন্ত্রী হাবিবুল্লাহ বাহার চৌধুরী মন্ত্রী হলেও তিনি সংসদ সদস্য ছিলেননা।

জানা যায়, ২০০৮ সালে ৯বম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন এর পর তিনি আর এই আসন থেকে নির্বাচন করতে পারেননি। ফেনী-১ আসন বরাবরই ভিআইপি আসন হিসাবে পরিচিত। বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ১৯৯১ সালের পর থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে দেশ পরিচালনার নেতৃত্বে দিয়ে আসছিলেন। বেগম খালেদা জিয়া ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮ সালের এই আসনে থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন ভবে তিনি নির্বাচিত হয়ে এই আসনটি ছোট ভাই প্রয়াত মেজর অবঃ সাঈদ ইস্কান্দারকে উপ-নির্বাচনে ছেড়ে দিতেন। উপ-নির্বাচনে সাইদ ইস্কান্দার বিনাপ্রতিদন্ধিতায় সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০৮ সালের নির্বাচনে খালেদা জিয়া ১ লাখ ১৪ হাজার ৪শ ৮২ ভোট পান। তাঁর নিকটতম প্রতিদন্ধি আওয়ামীলীগের নৌকা প্রতীকের ফয়েজ আহাম্মদ পেয়েছিল ৫৮ হাজার ৫শ ৫১ ভোট । বিএনপির ভোটে না যাওয়ায় ২০১৪ সালের নির্বাচনে জাসদ নেত্রী শিরীন আখতার বিনা প্রতিদন্ধিতায় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

২০১৮ সালের নির্বাচনে শিরীন আখতার দ্বিতীয় বারের জন্য সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

১৯৯১ সালের ৫ম সংসদ নির্বাচনে খালেদা জিয়া ধানের শীষ প্রতীক নিয়ে ৩৬ হাজার ৩৭৫ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তার নিকটতম প্রতিদন্ধি আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী জাকারিয়া ভূইয়া ২৩ হাজার ২৫০ ভোট পান।

১৯৯৭ সালের ৭ম সংসদ নির্বাচনে খালেদা জিয়া ধানের শীষ প্রতীক নিয়ে ৬৫ হাজার ৮৬ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হযেছেন তাঁর নিকটতম প্রতিদন্ধি আওযামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী ওয়াজি উল্যাহ ভুইয়া ২৪ হাজার ১৩৬ ভোট পান।

২০০১ সালের ৮ম সংসদ নির্বাচনে খালেদা জিয়া ধানের শীষ প্রতীক নিয়ে ১ লাখ ৩ হাজার ১৪৯ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তাঁর নিকটতম প্রতিদন্ধি আওযামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী জাফর ইমাম ৩৬ হাজার ৭৬৩ ভোট পান।

২০১৪ সালের ১০ম সংসদ নির্বাচনে বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সাধারণ সম্পাদক শিরীন আথত্যর বিনা প্রতিদন্ধিতায় সংসদ সদস্য নির্বাচিত হযেছেন।

২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে আতীয় সমাজতান্ত্রিক দল (আমদ) সাধারণ সম্পাদক শিরীন আখতার (নৌকা) শিরীন আমতার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন এমাজ্যও বাংলাদেশ জাতীয়তা বাণী দল (বিএনপি) থেকে ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদন্ধিতা করেছিলেন ঢাকা মহানগর দক্ষিণের সদস্য সচিব মুন্সি রফিকুল আলম মজনু।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে