রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ফেনীতে জাতীয় পার্টিসহ ফেনীর ২৪ এমপি প্রার্থীর ২১ জনেরই জামানত বাজেয়াপ্ত

ফেনী প্রতিনিধি
  ০৮ জানুয়ারি ২০২৪, ২১:১০
ফেনীতে জাতীয় পার্টিসহ ফেনীর ২৪ এমপি প্রার্থীর ২১ জনেরই জামানত বাজেয়াপ্ত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনীর তিনটি আসনে এমপি পদে অংশ নেওয়া ২৪ প্রার্থীর মধ্যে জাতীয় পার্টিসহ ২১জন প্রার্থীরই জামানত বাজেয়াপ্ত হয়েছে। সোমবার (০৮ জানুয়ারি) ফেনী জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,রোববার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত নির্বাচনে জেলার তিনটি সংসদীয় আসনে মোট ৪৪.৫৯ শতাংশ ভোট পড়েছে।এছাড়া সরকারি দল আওয়ামী লীগ,জাপা ও স্বতন্ত্র সহ ৮টি রাজনৈতিক দলের মোট ২৪ জন প্রার্থী এ তিনটি আসনের সংসদ সদস্য পদে নির্বাচনে অংশগ্রহণ করেন।এরমধ্যে প্রতিটি আসনে মোট কাস্টিংয়ের ৮শতাংশ ভোট না পাওয়ায় নির্বাচন কমিশনের আইন অনুযায়ী জাপা ও স্বতন্ত্র সহ ৭টি দলের ২১জন প্রার্থী নিজেদের জামানত হারিয়েছেন।

এর মধ্যে ফেনী-১ (পরশুরাম,ফুলগাজী ও ছাগলনাইয়া) আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫৯ হাজার ৩০৯ জন।৩টি উপজেলার ১৪টি ইউনিয়ন ও দুটি পৌরসভা নিয়ে গঠিত এ আসনে আওয়ামী লীগ ও জাতীয় পাটি সহ মোট ৬জন প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছিলেন।

তারমধ্যে আওয়ামী লীগের (নৌকা) প্রতীকের প্রার্থী আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম ছাড়া বাকি ৫ জন প্রার্থীরই জামানত বাজেয়াপ্ত হয়েছে। তিনি ১ লাখ ৮২ হাজার ৭৬০ ভোট পেয়ে নির্বাচিত হয়ে

প্রথমবারেই বাজিমাত করেছেন। এআসনটি বেশীরভাগ সময়ে বেগম খালেদা জিয়ার দখলে ছিল।

তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী জাপার (লাঙ্গল) প্রতীকের প্রার্থী শাহরিয়ার ইকবাল। তিনি পেয়েছেন ৪ হাজার ১৯৫ ভোট।তিনি সহ এ আসন থেকে (ঈগল) প্রতীক নিয়ে স্বতন্ত্রপ্রার্থী হয়ে ৩ হাজার ২৪ ভোট পেয়ে আওয়ামী লীগের আবুল হাসেম চৌধুরী,(মোমবাতি) প্রতীক নিয়ে ২ হাজার ৫শ ৬৪ ভোট পেয়ে বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের কাজী মো: নুরুল আলম,(সোনালী আঁশ) প্রতীক নিয়ে ১ হাজার ৪ ভোট পেয়ে তৃণমূল বিএনপির মো: শাহজাহান (শাজু),( (ছড়ি) প্রতীক নিয়ে ৭শ ৮৮ ভোট পেয়ে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মাহবুব মোর্শেদ মজুমদার জামানত হারিয়েছেন।

ফেনী-২ ( সদর)আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১০ হাজার ৪২১ জন। ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত এ আসনটি থেকে আওয়ামী লীগ, জাপা ও স্বতন্ত্র সহ মোট ৮ জন প্রার্থী সংসদ সদস্য পদে নির্বাচনে অংশগ্রহণ করেন।

তারমধ্যে আওয়ামী লীগের (নৌকা) প্রতীকের নিজাম উদ্দিন হাজারী ২ লাখ ৩৬ হাজার ৫শ ৯৮ ভোট পেয়ে নির্বাচিত হয়ে হ্যাট্টিক করেছেন।তিনি ছাড়া জাতীয় পাটি সহ বাকি ৭ জন প্রার্থীরই জামানত বাজেয়াপ্ত হয়েছে।

এরমধ্যে নিজাম হাজারীর নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পাটির (লাঙ্গল) প্রতীকের খন্দকার নজরুল ইসলাম ৪ হাজার ৮শ ৫৮ ভোট (দ্বিতীয়) ও (ঈগল) প্রতীক নিয়ে স্বতন্ত্রপ্রার্থী হয়ে ৪ হাজার ৪৮ ভোট পেয়ে জেলা আওয়ামী লীগের তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক আনোয়ারুল করিম ফারুক,(বটগাছ) প্রতীক নিয়ে ১ হাজার ৭শ ৪ ভোট পেয়ে বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো: আবুল হোসেন,(মোমবাতি) প্রতীক নিয়ে ১ হাজার ১৯০ ভোট পেয়ে বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের মাওলানা নুরুল ইসলাম, (সোনালী আঁশ) প্রতীক নিয়ে ৭০২ ভোট পেয়ে তৃণমূল বিএনপির আ ই ম আমজাদ হোসেন ভূঞা,( ডাব) প্রতীক নিয়ে ৬২৭ ভোট পেয়ে বাংলাদেশ কংগ্রেস দলের মো: হোসেন ও (ছড়ি) প্রতীক নিয়ে ৪০৮ পেয়ে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মোহাম্মদ নুরুল আমীন ভূঞা নিজেদের জামানত হারিয়েছেন।

ফেনী-৩ ( দাগনভূঞা- সোনাগাজী) আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৬ হাজার ৩৪৬ জন।দুইটি উপজেলার ১৭টি ইউনিয়ন ও ২টি পৌরসভা নিয়ে গঠিত এ আসনটি থেকে সংসদ সদস্য পদে নির্বাচনে অংশ নিয়েছেন জাতীয় পাটি ও স্বতন্ত্র সহ ১০ জন প্রার্থী।

এর মধ্যে আওয়ামী লীগের সমর্থন নিয়ে জাপার লাঙ্গল প্রতীকের প্রার্থী লে. জে. (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী ১ লাখ ৪৭ হাজার ৭৬০ ভোট পেয়ে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন।

তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী (ঈগল) প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা রহিম উল্লাহ পেয়েছেন ৯ হাজার ৬২৬ ভোট। যদিও ভোটগ্রহণের মাঝামাঝি সময় অনিয়মের অভিযোগ এনে ভোট বর্জন করেন সাবেক এই সাংসদ।এরপরও তিনি সহ (ট্রাক) প্রতীক নিয়ে ৪ হাজার ৯২০ ভোট পেয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটির সদস্য আব্দুল কাশেম আজাদ,(সোনালী আঁশ) প্রতীক নিয়ে ১ হাজার ৯৫৯ ভোট পেয়ে তৃণমূল বিএনপির আজিম উদ্দিন আহমেদ, ( চেয়ার) প্রতীক নিয়ে ৯৬৩ ভোট পেয়ে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ'র মো. আবু নাছের,( একতারা) প্রতীক নিয়ে ৭৮৯ ভোট পেয়ে তবারক হোসেন, (কাচি) প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে কেন্দ্রীয় যুবলীগের সদস্য ইশতিয়াক আহমেদ সৈকত, (মোমবাতি) প্রতীক নিয়ে বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের নিজাম উদ্দিন, ( বাঁশি) প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে ১৭৩ ভোট পেয়ে জাতীয় পাটির সাবেক চেয়ারম্যানের প্রচার ও প্রকাশনা বিষয়ক উপদেষ্টা আনোয়ারুল কবির ( রিন্টু আনোয়ার), (ছড়ি) প্রতীক নিয়ে ১৬১ ভোট পেয়ে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের এবিএম জোবায়ের ইবনে সুফিয়ান সহ বাকি ৯ জন প্রার্থীরই জামানত বাজেয়াপ্ত হয়েছে।যদিও এদের মধ্যে রিন্টু আনোয়ার ভোটগ্রহণের একদিন আগেই সংবাদ সম্মেলন করে নিজের প্রার্থীতা প্রত্যাহারের ঘোষণা দিয়েছিলেন।

ফেনী জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মুছাম্মৎ শাহীনা আক্তার এসব তথ্য নিশ্চিত করে বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে ভোটগ্রহণ সম্পন্ন ও এ ফলাফল ঘোষণা করা হয়েছে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে